মুম্বাই, লোহিত সাগরের সঙ্কট উচ্চ কন্টেইনার রেট এবং শিপিং সময়ের মধ্যে আগামী কয়েক প্রান্তিকে অটো কম্পোনেন্ট শিল্পের মার্জিনকে প্রভাবিত করতে পারে, ক্রেডিট রেটিং এজেন্সি আইসিআরএ বৃহস্পতিবার বলেছে, এই অর্থবছরে শিল্পের জন্য একটি মাঝারি বৃদ্ধির প্রজেক্ট করছে।

রেটিং এজেন্সি অনুসারে, অটো কম্পোনেন্ট রপ্তানির প্রায় দুই-তৃতীয়াংশ উত্তর আমেরিকা এবং ইউরোপে করা হয় এবং এক-তৃতীয়াংশ আমদানি এই অঞ্চলগুলি থেকে করা হয়।

"লোহিত সাগরের পথে বাধার ফলে এই ক্যালেন্ডার বছরে YTD (বছর-থেকে) CY2023 এর তুলনায় কনটেইনারের হার 2-3 গুণ বেড়েছে, যখন শিপিংয়ের সময়ও প্রায় দুই সপ্তাহ বেড়েছে," ICRA বলেছেন

অপারেটিং মার্জিনগুলি FY2025-এ প্রায় 50 বেসিস-পয়েন্টের বছর-বছর উন্নতির জন্য সেট করা হয়েছে, ভাল অপারেটিং লিভারেজ, গাড়ি প্রতি উচ্চ সামগ্রী এবং মূল্য সংযোজন থেকে উপকৃত হওয়া, পণ্যের দাম এবং বৈদেশিক মুদ্রার কোনও তীব্র অস্থিরতার সংস্পর্শে থাকা অবস্থায় হার, এটা বলেন.

এছাড়াও, ICRA-এর মতে, শিল্পের তারল্যের অবস্থান আরামদায়ক, বিশেষ করে স্থিতিশীল নগদ প্রবাহ এবং উপার্জন দ্বারা সমর্থিত টিয়ার-I খেলোয়াড় জুড়ে।

ICRA বলেছে যে তারা আশা করে যে ভারতীয় অটো কম্পোনেন্ট শিল্পের আয়ের বৃদ্ধি এই অর্থবছরে 5-7 শতাংশে নেমে আসবে, যা 2023-24 অর্থবছরে প্রায় 14 শতাংশের উচ্চ থেকে।

"দেশীয় অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারারদের (OEM) চাহিদা ভারতীয় অটো কম্পোনেন্ট ইন্ডাস্ট্রির বিক্রির 50 শতাংশেরও বেশি এবং FY2025 এ সেগমেন্টের বৃদ্ধির গতি মাঝারি হবে বলে আশা করা হচ্ছে," বিনুতা এস, ভাইস প্রেসিডেন্ট এবং সেক্টর হেড বলেছেন ICRA Limited-এ কর্পোরেট রেটিং এর জন্য।

রেটিং এজেন্সি বলেছে যে এই বৃদ্ধির অনুমানগুলি FY2024-এ 3,00,000 কোটি টাকার সামগ্রিক বার্ষিক রাজস্ব সহ 46টি স্বয়ংক্রিয় আনুষঙ্গিকগুলির নমুনার উপর ভিত্তি করে।

রেটিং এজেন্সি অনুসারে, যানবাহনের বার্ধক্য এবং বৈশ্বিক বাজারে ব্যবহৃত যানবাহনের বিক্রয় বৃদ্ধিও বিদেশী বাজারে প্রতিস্থাপন বিভাগের জন্য উপাদানগুলির রপ্তানিতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

স্বয়ংক্রিয় উপাদান সরবরাহকারীদের বিনিয়োগের বিষয়ে, বিনুতা যোগ করেছেন, "বৃহৎ অটো কম্পোনেন্ট সরবরাহকারীদের সাথে ICRA-এর মিথস্ক্রিয়া ইঙ্গিত দেয় যে শিল্পটি FY2024-এ 20,000 কোটি টাকার বেশি ক্যাপেক্স খরচ করেছে এবং FY2025-এ আরও 20,000 থেকে 25,000 কোটি টাকা ব্যয় করবে বলে অনুমান করা হচ্ছে।"

ক্রমবর্ধমান বিনিয়োগগুলি নতুন পণ্যের জন্য করা হবে, প্রতিশ্রুতিবদ্ধ প্ল্যাটফর্মগুলির জন্য পণ্যের বিকাশ এবং উন্নত প্রযুক্তি এবং ইভি উপাদানগুলির বিকাশ, ক্ষমতা বৃদ্ধি এবং আসন্ন নিয়ন্ত্রক পরিবর্তনের জন্য ক্যাপেক্স ছাড়াও।

ICRA বলেছে যে এটি আশা করে যে অটো অ্যানসিলারির ক্যাপেক্স মধ্যমেয়াদে অপারেটিং আয়ের 8-10 শতাংশের কাছাকাছি থাকবে, PLI স্কিমটি উন্নত প্রযুক্তি এবং EV উপাদানগুলির দিকে ক্যাপেক্সকে ত্বরান্বিত করতেও অবদান রাখবে।"

রেটিং এজেন্সি অনুসারে, অভ্যন্তরীণ মূল্য সংযোজন বাধ্যতামূলক হওয়ার কারণে বৈদ্যুতিক চার চাকার জন্য ইভি নীতি 2024 উপাদান নির্মাতাদের জন্য ক্রমবর্ধমান চাহিদা তৈরি করতে সহায়তা করবে।

ICRA এছাড়াও অন্যান্য বিকল্প জ্বালানী যানবাহন থেকে উপাদান উৎপাদনে আনুষঙ্গিকগুলির জন্য সুযোগ আশা করে, কারণ তাদের অনুপ্রবেশ বৃদ্ধি পায় এবং আশা করে যে 2030 সালের মধ্যে দেশীয় টু-হুইলার বিক্রয়ের প্রায় 25 শতাংশ এবং যাত্রীবাহী গাড়ির বিক্রয়ের 15 শতাংশ EVs হবে৷

এটি 2030 সালের মধ্যে ইভি উপাদানগুলির জন্য একটি শক্তিশালী বাজার সম্ভাবনায় অনুবাদ করবে, এটি বলেছে।