শিমলা, মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু শনিবার বলেছেন যে রাজ্য সরকার স্টুডেন্টস সেন্ট্রাল অ্যাসোসিয়েশন (এসসিএ) নির্বাচন পরিচালনার সম্ভাবনা অন্বেষণ করছে এবং হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে এটি নিয়ে আলোচনা করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সমাবেশে যোগদানের পর সাংবাদিকদের সম্বোধন করে, ভার্সিটির প্রাক্তন ছাত্র সুখু বলেন, এসসিএ নির্বাচন হওয়া উচিত কিন্তু যেহেতু তারা সহিংস সংঘর্ষের কারণে বন্ধ হয়ে গেছে, তাই আলোচনার পরই এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হবে।

2014 সালে এবিভিপি এবং এসএফআই-এর সাথে যুক্ত ছাত্রদের মধ্যে ক্যাম্পাসে সহিংস সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয়ে এসসিএ নির্বাচন বন্ধ করা হয়েছিল।

এর আগে, মুখ্যমন্ত্রী এইচপিইউ অ্যালামনাই মিটে দুই দিনের 'মৈত্রী' প্রোগ্রাম চালু করেন এবং 'মৈত্রী'-এর আন্তর্জাতিক অধ্যায়ের উদ্বোধন করেন।

সুখু বিশ্ববিদ্যালয়ে তার সেই দিনগুলোর কথাও স্মরণ করেন যা তার রাজনৈতিক জীবনের ভিত্তি স্থাপন করেছিল বলে তিনি জানান।

মুখ্যমন্ত্রী আরও বলেছিলেন যে রাজ্য সরকার হিমাচল প্রদেশকে অর্থনৈতিকভাবে স্থিতিশীল এবং দুর্নীতিমুক্ত করতে চায়।

"সরকার হিমাচলকে একটি স্বনির্ভর রাজ্যে পরিণত করার জন্য কাজ করছে এবং সমস্ত সরকার পরিচালিত প্রতিষ্ঠানে শিক্ষার মান উন্নত করার জন্য অনেক পদক্ষেপ নেওয়া হচ্ছে," তিনি বলেছিলেন।

“আমরা যখন ক্ষমতায় আসি তখন পূর্ববর্তী সরকারের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত বিশাল ঋণের বোঝার কারণে রাজ্যের অর্থনৈতিক অবস্থা সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়েছিল এবং বিদ্যমান থেকে আয় তৈরি করে লাইনচ্যুত অর্থনীতিকে ট্র্যাকে ফিরিয়ে আনতে আমাদের কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছিল। আমরা 2032 সালের মধ্যে হিমাচল প্রদেশকে সবচেয়ে সমৃদ্ধ রাজ্যে পরিণত করার লক্ষ্য নির্ধারণ করেছি।

মুখ্যমন্ত্রী সুখ আশ্রয় প্রকল্পের বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেছিলেন যে 4,000 অনাথ শিশুকে 'রাজ্যের শিশু' হিসাবে দত্তক নেওয়া হয়েছে এবং তাদের শিক্ষার সম্পূর্ণ দায়িত্ব রাজ্য সরকার নিয়েছে।

"প্রায় 300 জন বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের শিক্ষা প্রদানের জন্য সোলান জেলার কান্দাঘাট এলাকার টিকরিতে একটি উৎকর্ষ কেন্দ্র নির্মাণ করা হবে," তিনি বলেছিলেন।

মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন যে তাদের ভবন নির্মাণের জন্য প্রাক্তন ছাত্র সমিতিকে 2 কোটি টাকা প্রদান করা হবে।

সুখু তিনটি বই প্রকাশ করেছে - সিনিয়র সাংবাদিক সঞ্জীব শর্মার 'জুনি', 'ম্যায় অর মেরি এইচপি ইউনিভার্সিটি' এবং 'ইয়াদিন বুরাংশ কি'। তিনি চারজন বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীকে এইচপিইউ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বিনামূল্যে আজীবন সদস্যতার শংসাপত্রও প্রদান করেন।

উনার বিজেপি বিধায়ক, সতপাল সিং সত্তি, বিশ্ববিদ্যালয়ে তার দিনগুলির কথা স্মরণ করে বলেছেন যে যদিও তাদের আলাদা মতাদর্শ ছিল, সিএম সুখু তার ভাল বন্ধু ছিলেন এবং তারা দুজনেই প্রতিষ্ঠানে তাদের রাজনীতি গড়ে তুলেছিলেন।

"আজ পর্যন্ত, বিশ্ববিদ্যালয়ের প্রায় 25 জন ছাত্র নেতা বর্তমান হিমাচল প্রদেশ বিধানসভার সদস্য," তিনি বলেছিলেন।

কেন্দ্রীয় মন্ত্রী জেপি নাড্ডা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আনন্দ শর্মাও বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র যারা মহান উচ্চতায় পৌঁছেছেন, সত্তি বলেছেন।