পিআরনিউজওয়্যার

ব্যাঙ্গালোর (কর্নাটক) [ভারত], 16 সেপ্টেম্বর: গ্রেট লার্নিং (GL), উচ্চ শিক্ষা এবং পেশাদার প্রশিক্ষণের জন্য একটি শীর্ষস্থানীয় বিশ্বব্যাপী edtech কোম্পানি, "Workforce Skills Evolution Report 2024-25"। গ্রেট লার্নিং-এর ক্লায়েন্ট অংশীদারদের মধ্যে বিভিন্ন সেক্টরে পর্যবেক্ষণ করা প্রবণতা এবং 100 টিরও বেশি লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট (L&D) এবং ব্যবসায়িক ইউনিট প্রধানদের সমীক্ষার অন্তর্দৃষ্টির উপর ভিত্তি করে, এই প্রতিবেদনটি FY25-এর প্রধান প্রশিক্ষণের প্রবণতা এবং পূর্বাভাসগুলির একটি বিস্তৃত চেহারা প্রদান করে। এটি এই অন্তর্দৃষ্টিগুলিকে সংশ্লেষ করে তা বোঝানোর জন্য যে সংস্থাগুলি কীভাবে প্রতিভা বিকাশকে কাজে লাগানোর পরিকল্পনা করে বৃদ্ধি, উদ্ভাবনকে উৎসাহিত করতে এবং একটি টেকসই প্রতিযোগিতামূলক সুবিধা তৈরি করতে।

FY25-এ প্রযুক্তিগত ভূমিকার বাইরে প্রসারিত করার জন্য সংস্থাগুলির জন্য জেনারেটিভ AI প্রশিক্ষণের প্রয়োজনীয়তাজেনারেটিভ এআই-এর প্রতি আগ্রহ FY24-এ সমস্ত সেক্টর জুড়ে বেড়েছে, সিদ্ধান্ত গ্রহণ, উদ্ভাবনকে উৎসাহিত করা এবং প্রতিযোগিতার উন্নতি করার সম্ভাবনার দ্বারা চালিত হয়েছে। FY25-এ, অন্তত 50% সংস্থা তাদের টিমের দক্ষতাকে জেনারেটিভ AI-তে এগিয়ে নেওয়ার পরিকল্পনা করে, বাজারের শক্তিশালী চাহিদার প্রতি সাড়া দেয়। উল্লেখযোগ্যভাবে, এন্টারপ্রাইজগুলি বিস্তৃত করার জন্য সেট করা হয়েছে GenAI প্রশিক্ষণ প্রযুক্তিগত ভূমিকার বাইরে, একটি বিস্তৃত অ্যারে অন্তর্ভুক্ত করার লক্ষ্যে পুনরাবৃত্তিমূলক কাজগুলি স্বয়ংক্রিয় করতে এবং দক্ষতা বাড়াতে ফাংশনগুলির।

অপারেশনগুলি GenAI আপস্কিলিংয়ের লক্ষ্যে অগ্রণী নন-টেক ফাংশন হিসাবে আবির্ভূত হয়েছে, যার পরে গ্রাহক পরিষেবা এবং মানব সম্পদ। এই কৌশলগত পরিবর্তনের লক্ষ্য হল পুনরাবৃত্তিমূলক কাজগুলিকে স্বয়ংক্রিয় করা, দক্ষতা বৃদ্ধি করা এবং মানুষের নির্ভরতা হ্রাস করা (সম্ভাব্যভাবে শ্রম খরচ প্রভাবিত করে)। সামগ্রিকভাবে, এই প্রবণতাটি বিভিন্ন ফাংশন জুড়ে উদ্ভাবন এবং অপারেশনাল উন্নতির জন্য AI-চালিত সমাধানগুলিকে একীভূত করার দিকে একটি বিস্তৃত সাংগঠনিক পদক্ষেপকে প্রতিফলিত করে।

58% এর বেশি সংস্থার রিপোর্ট FY25 এ L&D বাজেট বৃদ্ধি করেছেFY24-এ, কার্যকর অভ্যন্তরীণ প্রতিভা বিকাশের কারণে পাঁচটির মধ্যে চারটি কোম্পানি নিয়োগের খরচ কমিয়েছে। এই উদ্যোগগুলির মধ্যে 64% এর জন্য, কর্মশক্তি প্রশিক্ষণে বিনিয়োগের মূল লক্ষ্য ছিল ব্যবসা বৃদ্ধির জন্য প্রাথমিক পেশাজীবীদের মধ্যে উদীয়মান দক্ষতা গড়ে তোলা। ইতিমধ্যে, 36% সংস্থাগুলি সামগ্রিক কার্যকারিতা উন্নত করতে এবং উদ্ভাবনের সংস্কৃতিকে উত্সাহিত করতে উত্পাদনশীলতা, উদ্ভাবন এবং সৃজনশীলতা বাড়ানোর দিকে মনোনিবেশ করেছে। এই প্রবণতাগুলির উপর ভিত্তি করে এবং একটি দক্ষ কর্মীর মূল্যকে স্বীকৃতি দিয়ে, ভারতের 58.5% সংস্থা FY25 এ তাদের L&D বাজেট বাড়িয়েছে।

AI, ডেটা সায়েন্স এবং সাইবার সিকিউরিটি FY25-এর জন্য শীর্ষ কর্মী প্রশিক্ষণের অগ্রাধিকার রয়ে গেছে

FY24-এ, ভারতীয় এন্টারপ্রাইজগুলি এআই-তে প্রশিক্ষণের উপর জোর দিয়েছে, মেশিন লার্নিং, ডেটা সায়েন্স, এবং ডেটা ইঞ্জিনিয়ারিং[/ url], 76.6% কোম্পানি এই ক্ষেত্রগুলিকে অগ্রাধিকার দেয়৷ তথ্যপ্রযুক্তি খাত এই বিনিয়োগের নেতৃত্ব দিয়েছে, বিশ্লেষণ এবং ডিজিটাল সমাধানে বিশেষজ্ঞ সংস্থাগুলি ঘনিষ্ঠভাবে অনুসরণ করেছে। এই ফোকাস FY25-এ অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে, কারণ সমীক্ষাটি দেখায় যে বেশিরভাগ সংস্থা এই গুরুত্বপূর্ণ ক্ষেত্রে [url=https://www.mygreatlearning.com/enterprise]প্রশিক্ষণ কর্মীদের -এ তাদের বিনিয়োগ বাড়ানোর পরিকল্পনা করে৷ এই চলমান প্রতিশ্রুতিটি ব্যবসায়িক উদ্ভাবন এবং অপারেশনাল দক্ষতার অগ্রগতিতে ডেটা-চালিত অন্তর্দৃষ্টি এবং মেশিন লার্নিংয়ের অপরিহার্য ভূমিকার উপর জোর দেয়।FY25-এর জন্য, ডেটা সায়েন্স এবং AIML শীর্ষ অগ্রাধিকার রয়ে গেছে, বিশেষ করে পরামর্শ (44.4%) এবং শক্তি (41.7%) খাতে, কৌশলগত সিদ্ধান্ত গ্রহণ এবং ব্যবসায়িক উদ্ভাবনের জন্য তাদের ড্রাইভকে আন্ডারস্কোর করে৷ সাইবার সিকিউরিটি FY25-এ BFSI সেক্টরে একটি গুরুত্বপূর্ণ ফোকাস ক্ষেত্র হিসাবে আবির্ভূত হতে চলেছে, সংবেদনশীল ডেটা সুরক্ষা এবং প্রবিধান মেনে চলার প্রয়োজনীয়তা প্রতিফলিত করে৷ ডিজিটাল লেনদেন এবং ডেটার ব্যাপক পরিমাণের কারণে এটি আইটি/আইটিইএস সেক্টরেও তাৎপর্যপূর্ণ। উপরন্তু, ক্লাউড কম্পিউটিং হল আইটি/আইটিইএস এবং এনার্জি উভয় ক্ষেত্রেই একটি প্রধান অগ্রাধিকার, যা স্কেলেবল এবং দক্ষ ডিজিটাল পরিকাঠামোর ক্রমবর্ধমান গুরুত্বের উপর জোর দিচ্ছে।

GCCS ভবিষ্যৎ কর্মশক্তিকে উদ্ভাবন কেন্দ্রে পরিণত করবে

FY24-এ, গ্লোবাল ক্যাপাবিলিটি সেন্টার (GCCs) তাদের L&D কৌশলগুলিকে বুদ্ধিমত্তা বাড়ানো এবং তাদের প্রতিভাকে ভবিষ্যৎ-প্রমাণ করার উপর মনোযোগ দিয়েছে, যেখানে AI, মেশিন লার্নিং এবং ডেটা সায়েন্সের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিতে ফোকাস রয়েছে৷ আমরা যখন FY25-এ চলে যাচ্ছি, GCC গুলি তাদের L&D উদ্যোগগুলিকে বিস্তৃত করার সময় ভবিষ্যৎ-প্রস্তুত দক্ষতার উপর এই জোর বজায় রাখার জন্য প্রস্তুত রয়েছে জেনারেটিভ AI, ডেটা অ্যানালিটিক্স এবং ক্লাউড কম্পিউটিং-এর মতো উদীয়মান প্রযুক্তিগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য৷ এই সম্প্রসারণের লক্ষ্য হল বিশ্বব্যাপী উদ্ভাবন চালানো এবং সাংগঠনিক দক্ষতা বৃদ্ধি করা, GCC-কে প্রযুক্তিগত অগ্রগতি এবং কর্মক্ষম উৎকর্ষের প্রধান কেন্দ্র হিসাবে অবস্থান করা।প্রারম্ভিক-কেরিয়ার পেশাদারদের জন্য L&D প্রোগ্রামের 80% FY24-এ 2-12 সপ্তাহ স্থায়ী হয়েছিল

প্রারম্ভিক-ক্যারিয়ারের পেশাদারদের জন্য 80%-এরও বেশি L&D উদ্যোগ, বিশেষ করে IT/ITeS, অ্যানালিটিক্স/কনসাল্টিং এবং BFSI সেক্টরে, প্রতি সপ্তাহে গড়ে 15 ঘন্টা প্রশিক্ষণ সহ 2-12 সপ্তাহের প্রোগ্রাম হিসাবে গঠন করা হয়েছিল। এই প্রোগ্রামগুলির লক্ষ্য একাডেমিক শিক্ষা এবং শিল্প দক্ষতা প্রয়োজনীয়তার মধ্যে ব্যবধান পূরণ করা। ইতিমধ্যে, উত্পাদন এবং খুচরা/ই-কমার্সের মধ্য ও সিনিয়র-স্তরের এক্সিকিউটিভদের জন্য 67% এর বেশি প্রশিক্ষণ ডেটা-চালিত সিদ্ধান্ত গ্রহণ এবং প্রযুক্তিগত দক্ষতার উপর দৃষ্টি নিবদ্ধ করে, সাধারণত উত্পাদনশীলতা ব্যাহত না করার জন্য প্রতি সপ্তাহে মাত্র কয়েক ঘন্টা প্রয়োজন। সিনিয়র নেতাদের জন্য, উদ্যোগগুলি 1-3 দিনের ক্যাপসুল ওয়ার্কশপ পছন্দ করে যা নেতৃত্বের বিকাশের সাথে নতুন প্রযুক্তি প্রশিক্ষণকে একত্রিত করে।

প্রতিবেদনে মন্তব্য করতে গিয়ে, গ্রেট লার্নিং-এর এন্টারপ্রাইজের প্রধান রিতেশ মালহোত্রা বলেছেন, "প্রতিবেদনটি একটি অভিযোজনযোগ্য কর্মী বাহিনী গড়ে তোলার এবং প্রশিক্ষণের জন্য এক-আকার-ফিট-সমস্ত পদ্ধতির থেকে দূরে সরে যাওয়ার দিকে একটি সর্বসম্মত পরিবর্তনের উপর জোর দেয়। সংস্থাগুলি এখন স্বীকার করে যে জেনারেটিভ এআই সমস্ত কর্মচারী স্তরে ব্যবসায়িক লক্ষ্য অর্জনের জন্য প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ এই প্রশিক্ষণকে প্রথাগত প্রযুক্তিগত ভূমিকার বাইরে প্রসারিত করে, কোম্পানিগুলি একটি কৌশলগত L&D পদ্ধতি গ্রহণ করছে যা তাদের কর্মশক্তিকে প্রক্রিয়াগুলিকে স্ট্রিমলাইন করতে, রুটিন কাজগুলিকে স্বয়ংক্রিয় করতে এবং উদ্ভাবনকে আরও কার্যকরভাবে চালাতে সক্ষম করে, যার ফলে উল্লেখযোগ্য খরচ হয়৷ সেভিংস আজ, গ্লোবাল ক্যাপাবিলিটি সেন্টার (GCCs) শুধুমাত্র পরিবর্তনের গ্রহীতা থেকে বিকশিত হচ্ছে তারা জেনারেটিভ এআই, ডেটা অ্যানালিটিক্স এবং ক্লাউড কম্পিউটিং-এর মতো অত্যাধুনিক প্রযুক্তির প্রশিক্ষণে ব্যাপকভাবে বিনিয়োগ করছে। সাংগঠনিক দক্ষতা বৃদ্ধি।"মহান শিক্ষা সম্পর্কে

গ্রেট লার্নিং পেশাদার শিক্ষা এবং উচ্চ শিক্ষার জন্য একটি শীর্ষস্থানীয় বিশ্বব্যাপী এড-টেক কোম্পানি। এটি ডিজিটাল অর্থনীতিকে চালিত করে বিভিন্ন ব্যবসা, প্রযুক্তি এবং আন্তঃবিভাগীয় ডোমেন জুড়ে ব্যাপক, শিল্প-প্রাসঙ্গিক, হাতে-কলমে শিক্ষার প্রোগ্রাম অফার করে। এই প্রোগ্রামগুলি বিশ্বের শীর্ষস্থানীয় একাডেমিক প্রতিষ্ঠানগুলির সহযোগিতায় বিভিন্ন ফর্ম্যাটে যেমন - সার্টিফিকেট প্রোগ্রাম (3-11 মাস পর্যন্ত), অনলাইন ডিগ্রি এবং সেইসাথে হাইব্রিড ডিগ্রীতে তৈরি এবং অফার করা হয়। গ্রেট লার্নিং বিশ্বের 170 টিরও বেশি দেশ থেকে 11 মিলিয়নেরও বেশি শিক্ষার্থীর জন্য একটি অতুলনীয় শেখার অভিজ্ঞতা প্রদানের জন্য 7000+ শিল্প বিশেষজ্ঞ পরামর্শদাতার বিশাল নেটওয়ার্কের সাথে এই বিশ্ববিদ্যালয়গুলিতে উচ্চ যোগ্য, বিশ্ব-মানের অনুষদের সুবিধা নিতে সক্ষম।

Great Learning for Business, গ্রেট লার্নিং-এর এন্টারপ্রাইজ শাখা, অংশীদার সংস্থাগুলিকে স্কেলে উদীয়মান দক্ষতায় দক্ষতা তৈরি করতে সাহায্য করে। এর পরামর্শমূলক পদ্ধতি এবং অভিজ্ঞতামূলক শিক্ষা আইটি/আইটিইএস, বিএফএসআই, জিসিসি, পরামর্শ ও বিশ্লেষণ, ই-কমার্স এবং অন্যান্য সেক্টরের সাথে অনুরণিত। এটি প্রতিভা রূপান্তর সমাধানগুলি অফার করে যা শিল্প-সৃষ্ট এবং শিল্প-কেন্দ্রিক, সংস্থাগুলিকে তাদের ব্যবসায়িক লক্ষ্য অর্জনের জন্য ক্ষমতায়ন করে।মিডিয়া যোগাযোগ:

নবমী অজয়

[email protected]ছবি: https://mma.prnewswire.com/media/2506114/Generative_AI_Training.jpg

লোগো: https://mma.prnewswire.com/media/1458111/4243541/Great_Learning_Logo/jpg]