এলএসপি হ'ল ডিজিটা প্ল্যাটফর্মগুলিতে গ্রাহক অধিগ্রহণ, আন্ডাররাইটিং এবং ঋণ পুনরুদ্ধারের মতো কিছু কার্য সম্পাদনের জন্য ব্যাঙ্ক বা এনবিএফসি দ্বারা নিযুক্ত সংস্থা। কিছু ক্ষেত্রে, একটি নিয়ন্ত্রিত সত্তা LSP হিসাবেও কাজ করতে পারে।

ব্যাঙ্ক এবং এনবিএফসিগুলিকে নিশ্চিত করা উচিত যে তাদের এলএসপিগুলি সমস্ত ইচ্ছুক ঋণদাতাদের কাছ থেকে ঋণগ্রহীতার জন্য উপলব্ধ সমস্ত ঋণ অফারগুলির একটি ডিজিটাল ভিউ প্রদান করে যেগুলি এলএস-এর সাথে ব্যবস্থা রয়েছে, RBI খসড়া নির্দেশিকা বলে৷

ডিজিটাল ভিউ, আরবিআই বলেছে, ঋণ প্রসারিত ব্যাঙ্ক বা NBF এর নাম, ঋণের পরিমাণ এবং মেয়াদ, বার্ষিক শতাংশ হার এবং অন্যান্য মূল শর্তাবলী এমনভাবে অন্তর্ভুক্ত করা উচিত যা ঋণগ্রহীতাকে একটি ফাই তুলনা করতে সক্ষম করে। বিভিন্ন অফার মধ্যে.

আরবিআই বলেছে যে নির্দেশিকাগুলি জারি করা হয়েছে কারণ এটি লক্ষ্য করেছে যে অনেকগুলি এলএসপি ঋণের পণ্যগুলির জন্য একত্রীকরণ পরিষেবা অফার করে, যখন তাদের বেশ কয়েকটি ঋণদাতার সাথে আউটসোর্সিন ব্যবস্থা রয়েছে এবং এলএসপির ডিজিটাল লেনদেন অ্যাপটি ঋণগ্রহীতাদের একজনের সাথে মিলে যায়৷ এই ধরনের ক্ষেত্রে, বিশেষ করে যেখানে একাধিক ঋণদাতাদের সাথে একটি এলএসপি ha ব্যবস্থা করে, তম ঋণগ্রহীতার কাছে সম্ভাব্য ঋণদাতার পরিচয় ঋণ গ্রহীতার আগে জানা যাবে না।

যদিও এলএসপি ঋণ প্রদানের জন্য ঋণদাতাদের ইচ্ছুকতা নিশ্চিত করার জন্য যে কোনও প্রক্রিয়া গ্রহণ করতে পারে, আরবিআই বলেছে যে এটি একটি "সামঞ্জস্যপূর্ণ পদ্ধতির অনুসরণ করা উচিত যা তাদের ওয়েবসাইটে যথাযথভাবে প্রকাশ করা উচিত।

নিয়ন্ত্রিত সংস্থাগুলির eac-এর ক্ষেত্রে কী ফ্যাক্টস স্টেটমেন্ট (KFS) এর একটি লিঙ্ক অবশ্যই প্রদান করতে হবে, এটি বলেছে।

LSP দ্বারা প্রদর্শিত বিষয়বস্তু "নিরপেক্ষ" হওয়া উচিত এবং নির্দিষ্ট ঋণ অফার বেছে নেওয়ার জন্য ঋণগ্রহীতাদের বিভ্রান্ত করার জন্য প্রত্যক্ষভাবে পরোক্ষভাবে কোনো নির্দিষ্ট ঋণদাতার পণ্যের প্রচার বা প্রচার করা উচিত নয়, যার মধ্যে কোনো অভ্যাস বা প্রতারণামূলক নিদর্শন ব্যবহার করে, নির্দেশিকা বলে।

আরবিআই 31 মে এর মধ্যে খসড়া সার্কুলারে স্টেকহোল্ডারদের কাছ থেকে মন্তব্য আমন্ত্রণ জানিয়েছে।