AstraZeneca স্বেচ্ছায় তার Covi ভ্যাকসিনের "বিপণন অনুমোদন" প্রত্যাহার করেছে, ভারতে Covishield এবং ইউরোপে Vaxzevria হিসাবে বিক্রি হয়।

আইএএনএস-কে দেওয়া এক বিবৃতিতে, এসআইআই-এর একজন মুখপাত্র বলেছেন যে ভারত 2021 এবং 2022 সালে উচ্চ টিকা দেওয়ার হার অর্জন করেছে, নতুন মিউটান বৈকল্পিক স্ট্রেনের উত্থানের সাথে সাথে, আগের ভ্যাকসিনগুলির চাহিদা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

"ফলে, 2021 সালের ডিসেম্বর থেকে, আমরা কোভিশিল্ডের অতিরিক্ত ডোজ উত্পাদন এবং সরবরাহ বন্ধ করে দিয়েছি," মুখপাত্র যোগ করেছেন।

সিরাম ইনস্টিটিউট বলেছে যে তারা চলমান উদ্বেগগুলি সম্পূর্ণরূপে বোঝে এবং "স্বচ্ছতা এবং সুরক্ষার প্রতি আমাদের প্রতিশ্রুতির উপর জোর দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ"।

কোম্পানি বলেছে যে শুরু থেকেই, "আমরা 2021 সালে প্যাকেজিং ইনসার্টে থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিন্ড্রোম সহ সমস্ত বিরল থেকে খুব বিরল পার্শ্ব প্রতিক্রিয়া প্রকাশ করেছি"।

থ্রম্বোটিক থ্রম্বোসাইটোপেনিক সিনড্রোম (টিটিএস) একটি বিরল পার্শ্বপ্রতিক্রিয়া যা মানুষের রক্ত ​​জমাট বাঁধতে পারে এবং রক্তের প্লেটলেট সংখ্যা কম হতে পারে, যা যুক্তরাজ্যে অন্তত 8 জন মারা যাওয়ার পাশাপাশি শত শত গুরুতর আঘাতের সাথে যুক্ত।

SII জোর দিয়েছিল যে বিশ্বব্যাপী মহামারী চলাকালীন চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া সত্ত্বেও ভ্যাকসিনের সুরক্ষা সর্বোপরি রয়ে গেছে।

"এটি AstraZeneca এর Vaxzervria বা আমাদের নিজস্ব Covishield যাই হোক না কেন, বট ভ্যাকসিনগুলি বিশ্বব্যাপী লক্ষ লক্ষ জীবন বাঁচাতে সহায়ক হয়েছে৷

সেরু ইনস্টিটিউট যোগ করেছে, "আমরা মহামারীতে একীভূত বৈশ্বিক প্রতিক্রিয়ার সুবিধার্থে সরকার ও মন্ত্রকের সহযোগিতামূলক প্রচেষ্টার প্রশংসা করি।"

ইতিমধ্যে, ব্রিটিশ-সুইডিশ বহুজাতিক ফার্মাসিউটিক্যালও যুক্তরাজ্যে হাইকোর্টের একটি মামলায় 50 টিরও বেশি কথিত শিকার এবং শোকাহত আত্মীয়দের বিরুদ্ধে মামলা করছে।