নয়াদিল্লি, কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদব মঙ্গলবার বলেছেন যে উন্নয়নশীল দেশগুলির 2030 সালের মধ্যে তাদের জলবায়ু লক্ষ্যগুলি পূরণ করতে USD 5 ট্রিলিয়নেরও বেশি প্রয়োজন এবং উন্নত দেশগুলি দ্বারা এর আগে প্রতিশ্রুত USD 100 বিলিয়ন "খুব ছোট" পরিমাণ।

কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (CII) দ্বারা আয়োজিত 19 তম সাসটেইনেবিলিটি সামিটে ভাষণ দিতে গিয়ে যাদব বলেছিলেন যে উন্নত দেশগুলি, যারা ঐতিহাসিকভাবে বেশিরভাগ গ্রিনহাউস গ্যাস নির্গমনের জন্য দায়ী এবং বৈশ্বিক কার্বন বাজেটের একটি বড় অংশ বরাদ্দ করে, তারা 100 বিলিয়ন মার্কিন ডলার এবং প্রযুক্তি হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলোকে সাহায্য করতে।

"কিন্তু তারা উভয় ক্ষেত্রেই ব্যর্থ হয়েছে... এখন, উন্নয়নশীল দেশগুলোর প্রয়োজন পাঁচ ট্রিলিয়ন মার্কিন ডলারের বেশি। ১০০ বিলিয়ন মার্কিন ডলার খুবই সামান্য পরিমাণ," তিনি বলেন।

তিনি যোগ করেছেন যে ইথিওপিয়ার মতো দরিদ্র দেশগুলি যদি উন্নত দেশগুলির ভোগের ধরণগুলি গ্রহণ করে তবে বিশ্বব্যাপী চাহিদা মেটাতে মানবজাতির সাতটি পৃথিবীর সম্পদের প্রয়োজন হবে।

যাদব আরও বলেছিলেন যে ভারতে খাওয়ার ধরণগুলি তাদের টেকসই জীবনধারার কারণে আফ্রিকান দেশগুলির সাথে সারিবদ্ধ।

তিনি বলেছিলেন যে উন্নয়নশীল দেশগুলি তাদের নাগরিকদের জন্য একটি মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত করতে উন্নয়নের জন্য শক্তি প্রয়োজন।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় মধ্যম আয়ের এবং দরিদ্র দেশগুলির জন্য আর্থিক সহায়তা বাকুতে আসন্ন জাতিসংঘের জলবায়ু সম্মেলনে কেন্দ্রীয় ইস্যু হবে, যেখানে দেশগুলিকে অবশ্যই নিউ কালেক্টিভ কোয়ান্টিফাইড গোল (NCQG) চূড়ান্ত করতে হবে -- উন্নত দেশগুলির জন্য প্রয়োজন নতুন লক্ষ্যমাত্রা। উন্নয়নশীল দেশগুলিতে জলবায়ু সংক্রান্ত পদক্ষেপকে সমর্থন করার জন্য, 2025 সাল থেকে শুরু করে বার্ষিক সংঘবদ্ধ করা।