নয়াদিল্লি, পশ্চিম এশিয়ার বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ ইকোনমি করিডোর (আইএমইসি) বাস্তবায়নে বিলম্ব একটি "উদ্বেগের" বিষয় এবং গত সেপ্টেম্বরে উদ্যোগটি দৃঢ় হওয়ার পরে তৈরি হওয়া প্রত্যাশা বিদেশ মন্ত্রী জয়শঙ্কর বলেছেন, এখন কিছুটা "সামঞ্জস্য" করতে হবে।

একটি একচেটিয়া সাক্ষাত্কারে, জয়শঙ্কর বলেছিলেন যে আইএমইসি-এর সমস্ত স্টেকহোল্ডাররা - একটি জাহাজ থেকে রেল ট্রানজিট নেটওয়ার্ক - এটির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ কারণ তারা মনে করে এটি একটি "মহান" উদ্যোগ৷

"এটি অবশ্যই আমাদের জন্য উদ্বেগের কারণ এবং সেপ্টেম্বরে চুক্তিটি স্বাক্ষরিত হওয়ার সময় আমাদের যে ধরনের প্রত্যাশা ছিল, আমাদের এটিকে কিছুটা সামঞ্জস্য করতে হয়েছিল," পশ্চিম এশিয়ায় চলমান সংকট প্রকল্পটি বিলম্বিত করবে কিনা জানতে চাইলে তিনি বলেছিলেন। অন্তত কয়েক বছরের মধ্যে।

"অন্যদিকে, চুক্তির সমস্ত পক্ষ পুনঃনিশ্চিত করেছে যে 'আমরা মনে করি এটি একটি দুর্দান্ত ধারণা' এবং সবাই এটির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ," তিনি বলেছিলেন।

একটি পাথ-ব্রেকিং উদ্যোগ হিসাবে বিলে, IMEC এশিয়া, মধ্যপ্রাচ্য এবং পশ্চিমের মধ্যে একীকরণ নিশ্চিত করার লক্ষ্যে সৌদি আরব, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মধ্যে একটি বিস্তীর্ণ সড়ক, রেলপথ এবং শিপিং নেটওয়ার্কের পরিকল্পনা করে৷

"সুতরাং জিনিসগুলি কিছুটা স্থিতিশীল হওয়ার জন্য আমাদের অপেক্ষা করতে হবে। আমি মনে করি এটি একটি বড় উদ্বেগের ম্যাট এবং এটি একটি খুব জটিল সমস্যাও। কারণ এটি একটি একক ইস্যু নয় যার উপর আপনি একটি কালো এবং সাদা রায় দিয়েছেন," জয়শঙ্কর ড.

"আমি মনে করি সেখানে আপনার উদ্বেগের একটি পরিসীমা আছে, সন্ত্রাসবাদ থেকে জিম্মি থেকে মানবিক করিডোর থেকে একটি দ্বি-রাষ্ট্র সমাধান পর্যন্ত," তিনি বৃহস্পতিবার শেষের সাক্ষাত্কারে বলেছিলেন।

"সুতরাং আপনি কিভাবে ভারসাম্য সঠিকভাবে পেতে পারেন এবং আরও গুরুত্বপূর্ণ, আপনি কিভাবে আমি আসলে মাটিতে কাজ করতে পারি," তিনি যোগ করেন।

উদ্যোগটি একটি বিদ্যুৎ তারের নেটওয়ার্ক, একটি হাইড্রোজেন পাইপলাইন হাই-স্পিড ডেটা কেবল নেটওয়ার্কের পরিকল্পনা করে যাতে অংশীদার দেশগুলিতে সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি সহজতর হয়।

আইএমইসিকে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এর মুখে কৌশলগত প্রভাব অর্জনের জন্য সমমনা দেশগুলির একটি উদ্যোগ হিসাবেও দেখা হয় যা স্বচ্ছতার অভাব এবং দেশগুলির সার্বভৌমত্বের প্রতি অবজ্ঞার কারণে ক্রমবর্ধমান সমালোচনার সম্মুখীন হয়েছে৷

বিআরআই একটি মেগা সংযোগ প্রকল্প যা চীনকে দক্ষিণ-পূর্ব এশিয়া মধ্য এশিয়া, রাশিয়া এবং ইউরোপের সাথে সংযুক্ত করে।

দিল্লিতে G20 সম্মেলনের সাইডলাইনে IMEC উদ্যোগটি দৃঢ় হয়েছিল

পশ্চিম এশিয়ায় ক্রমবর্ধমান উত্তেজনা প্রত্যক্ষ করা হয়েছে 7 অক্টোবর হামাসের বিরুদ্ধে ইসরায়েলের হামলার পর যাতে 1,200 জন নিহত হয়। হামাস 22 জনেরও বেশি অপহরণ করেছে, যাদের মধ্যে কয়েকজনকে একটি সংক্ষিপ্ত যুদ্ধবিরতির সময় ছেড়ে দেওয়া হয়েছে।

ভারত ফিলিস্তিন ইস্যুতে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের দিকে সরাসরি শান্তি আলোচনার দ্রুত পুনরুদ্ধারের জন্য পরিস্থিতি এবং পরিস্থিতির সৃষ্টি করার জন্য আহ্বান জানিয়ে আসছে।