নতুন দিল্লী [ভারত] অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং (এএম) আলিঙ্গন করা উত্পাদন দক্ষতার একটি উন্নত স্তরের সুবিধা দেবে এবং অনেক সেক্টরে নতুন বাজার ক্যাপচার করতে সহায়তা করবে, বৃহস্পতিবার একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন।

ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের (MeitY) সচিব এস কৃষ্ণান, যিনি এখানে প্রথম জাতীয় সংযোজন উত্পাদন সিম্পোজিয়াম (NAMS) - 2024-এর উদ্বোধন করেছিলেন, তিনি আরও বলেছিলেন যে ন্যাশনাল সেন্টার ফর অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং (NCAM), হায়দ্রাবাদকে বিভিন্ন সংস্থার সাথে সংযুক্ত করার জন্য প্রচেষ্টা করা উচিত। একটি শক্তিশালী নেটওয়ার্ক বিকাশের জন্য মেশিন, উপকরণ, সফ্টওয়্যার বা পণ্য বিকাশের জন্য এই উদীয়মান প্রযুক্তিতে নিযুক্ত অন্যান্য সংস্থাগুলি।

তিনি বলেন, এটি শিল্পকে আরও কার্যকরভাবে সহজতর করবে যাতে সর্বাধিক সুবিধা চাষের পাশাপাশি, দেশের জন্য সর্বাধিক এএম ব্যবসার সুযোগ উপলব্ধি করা যায়।

ইভেন্টটি অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং ল্যান্ডস্কেপ রিপোর্ট প্রকাশ করেছে। একটি দেশীয়ভাবে উন্নত সংযোজক উত্পাদন মেশিন উন্মোচন করা হয়েছে।

তার বক্তৃতায়, কৃষ্ণান জোর দিয়েছিলেন যে অনেকগুলি সেক্টর রয়েছে, যেখানে "উৎপাদন দক্ষতার উন্নত স্তরের সুবিধার্থে এবং নতুন বাজার ক্যাপচার করার জন্য এএমকে আলিঙ্গন করা যেতে পারে"

AM হল একটি কম্পিউটার-নিয়ন্ত্রিত পদ্ধতি যা উপাদান জমা করে ত্রিমাত্রিক বস্তু তৈরি করে, সাধারণত স্তরগুলিতে।

একটি অফিসিয়াল রিলিজ অনুসারে, 2022 সালে প্রকাশিত ন্যাশনাল স্ট্র্যাটেজি ফর অ্যাডেটিভ ম্যানুফ্যাকচারিং (NSAM), শিল্প বৃদ্ধি, উদ্ভাবন এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য এই রূপান্তরকারী প্রযুক্তির পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগানোর লক্ষ্যে একটি ব্যাপক দৃষ্টিভঙ্গি মূর্ত করে।

এখন পর্যন্ত, সাতটি কেন্দ্র, এএম প্রযুক্তি স্থাপন ও উন্নয়নের জন্য নিবেদিত, এএম ইকোসিস্টেমকে শক্তিশালী করার জন্য বিভিন্ন স্টেকহোল্ডারদের সক্রিয়ভাবে জড়িত করে প্রাণবন্ত হাব হিসেবে কাজ করছে, যেখানে অপটিক্যাল চিপস, অপটিক্যাল চিপস, ইলেক্ট্রোপিক প্যাকিং-এর মতো উৎপাদনে অগ্রগামী প্রযুক্তির অগ্রগতির নেতৃত্ব দিচ্ছে। উপাদান, চিকিৎসা ডিভাইস, খাদ্য 3D প্রিন্টিং এবং পুনর্নবীকরণ শক্তি পণ্য.

NAMS-2024 বিভিন্ন স্টেকহোল্ডার যেমন শিল্প, একাডেমিয়া এবং সরকার থেকে অংশগ্রহণ দেখেছে।