দেরাদুন, উত্তরাখণ্ডের আলমোড়া জেলার সিভিল সোয়াম বন বিভাগের অধীনে বিনসার বন্যপ্রাণী অভয়ারণ্যে আগুন নেভাতে গিয়ে চার বনকর্মী নিহত এবং চারজন আহত হয়েছেন, বৃহস্পতিবার কর্মকর্তারা জানিয়েছেন।

নিহতরা হলেন বিনসার রেঞ্জ ফরেস্ট 'বিট' অফিসার ত্রিলোক সিং মেহতা, 'ফায়ার ওয়াচার' করণ আর্য, প্রাদেশিক আর্মড কনস্ট্যাবুলারি জওয়ান পুরান সিং এবং দৈনিক মজুরি কর্মী দিওয়ান রাম, তারা জানিয়েছেন।

সিভিল সোয়াম ফরেস্ট ডিভিশনাল অফিসার ধ্রুব সিং মার্তোলিয়ার মতে, ঘটনাটি বিকেল 3.45 টার দিকে ঘটে যখন আটজন বনকর্মীকে বিনসার বন্যপ্রাণী অভয়ারণ্যে আগুন নেভানোর জন্য পাঠানো হয়েছিল।

মার্তোলিয়া জানান, দলটি তাদের গাড়ি থেকে নামার সাথে সাথেই প্রবল বাতাসের কারণে আগুন বেড়ে যায় এবং চারজন শ্রমিক দগ্ধ হয়ে মারা যায়। এদিকে, অন্যান্য শ্রমিকরা আহত হয়ে চিকিৎসার জন্য হলদওয়ানি বেস হাসপাতালে নিয়ে যায়।

এক্স-এর একটি পোস্টে, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বলেছেন, "বিনসার বন্যপ্রাণী অভয়ারণ্যে অগ্নিকাণ্ডে 4 জন বনকর্মীর মৃত্যুর বিষয়ে অত্যন্ত হৃদয়বিদারক খবর পাওয়া গেছে। এই শোকের সময়ে, আমাদের সরকার তাদের পরিবারের পাশে দাঁড়িয়েছে। মৃত এবং প্রত্যেক মৃতের পরিবারকে 10 লক্ষ টাকা করে সাহায্য করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।"

"মুখ্য সচিব, প্রিন্সিপাল সেক্রেটারি এবং প্রধান বন সংরক্ষক (HoFF) এর সাথে একটি উচ্চ-পর্যায়ের বৈঠকে, ক্ষতিগ্রস্থ বনে জল ছিটিয়ে বায়ুসেনার সহায়তায় বিনসার বন্যপ্রাণী অভয়ারণ্যের বনের আগুন নিয়ন্ত্রণের জন্য নির্দেশ দেওয়া হয়েছিল। আগের মতোই হেলিকপ্টার এবং অন্যান্য প্রয়োজনীয় সংস্থান ব্যবহার করে এবং যত দ্রুত সম্ভব আগুন নিয়ন্ত্রণে আনার জন্য এলাকা,” তিনি যোগ করেন।

মুখ্যমন্ত্রীর বিশেষ সচিব শ্রী পরাগ মধুকর ধকাতে বলেছেন যে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। নিহতের ময়নাতদন্ত করা হচ্ছে।

গত মাসে, আলমোড়া জেলার একটি রজন কারখানা জঙ্গলে আগুন লেগেছিল এবং আগুন নেভানোর চেষ্টারত তিনজন শ্রমিক নিহত হয়েছিল।

গরম ও শুষ্ক আবহাওয়ার কারণে উত্তরাখণ্ডে ফের বনে দাবানল শুরু হয়েছে। উত্তরাখণ্ড বন অগ্নিকাণ্ডের বুলেটিন অনুসারে, গত 24 ঘন্টায় সাতটি ঘটনা রিপোর্ট করা হয়েছে যার মধ্যে 4.50 হেক্টর বন ক্ষতিগ্রস্ত হয়েছে।