নয়াদিল্লি [ভারত], উজ্জাইনের সদ্য বিকশিত 'মহাকাল লোক'-এর সাফল্যের পর, মধ্যপ্রদেশ তিনটি নতুন ধর্মীয় গন্তব্য গড়ে তোলার পরিকল্পনা নিয়ে তার ধর্মীয় পর্যটন প্রচেষ্টাকে প্রসারিত করছে। মহাকাল লোকের সূচনা রাজ্যে ধর্মীয় পর্যটনকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছে, দর্শনার্থীর সংখ্যা 2022 সালে 32.1 মিলিয়ন থেকে 2023 সালে 112 মিলিয়নে উন্নীত হয়েছে।

রাজ্য সরকার এখন আরও তিনটি ধর্মীয় পর্যটন আকর্ষণ গড়ে তোলার পরিকল্পনা করছে: সালকানপুরে দেবী লোক, ছিন্দওয়ারায় হনুমান লোক এবং ওরছায় রাম রাজা লোক৷

"প্রাথমিকভাবে ধর্মীয় পর্যটকদের কাছ থেকে আসা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। আপনি জানেন, আমরা মহাকালেশ্বর এবং ওমকারেশ্বরে দুটি প্রধান জ্যোতির্লিঙ্গের আয়োজন করি এবং নতুন তৈরি মহাকাল লোক ভারত ও বিদেশ থেকে অসংখ্য পর্যটককে আকর্ষণ করছে," বিদিশা মুখার্জি, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মধ্যপ্রদেশ ট্যুরিজম বোর্ডের ডিরেক্টর এএনআইকে জানিয়েছেন।

মুখার্জি আরও ঘোষণা করেছিলেন যে, মহাকাল লোকের মতো, রাজ্যে পর্যটনকে আরও বাড়াতে দেবী লোক, হনুমান লোক এবং রাম রাজা লোকের জন্য নতুন উদ্যোগ চলছে।

"আমরা সালকানপুরে 'দেবী লোক' বিকাশ করতে যাচ্ছি, যা শক্তি মন্দির; ছিন্দওয়ারায় 'হনুমান লোক'; এবং ওরছায় 'রাম রাজা লোক', যা রাম রাজা মন্দিরের জন্য বিখ্যাত। মহাকাল লোকের সাফল্য এবং আরও বেশি পর্যটক আকর্ষণ করে,” মুখার্জি বলেছিলেন।

এমপি ট্যুরিজম বোর্ড আন্তর্জাতিক দূতাবাসগুলির সাথে বিশ্বব্যাপী পর্যটকদের প্রবাহ বাড়াতে জড়িত। স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলি খাজুরাহো নৃত্য উত্সব এবং তানসেন উত্সব সহ মধ্যপ্রদেশের স্থানীয় উত্সবগুলির প্রতি গভীর আগ্রহ দেখিয়েছে৷

"আমরা বিভিন্ন দূতাবাসের সাথে আলোচনা করছি, বিশেষ করে ফিনল্যান্ডে। আমাদের 'নর্মদা পরিক্রমায়' অনেক পর্যটক দেখে আমরা অবাক হয়েছিলাম। দূতাবাসগুলো আমাদের প্রধান উৎসবগুলো নিয়ে খুবই উৎসাহী," মুখার্জি যোগ করেছেন।

অতিরিক্তভাবে, রাজ্যটি গ্রামীণ হোমস্টেগুলির জন্য জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে, পর্যটন বোর্ড পর্যটকদের জন্য খাঁটি বাসস্থানের অভিজ্ঞতা তৈরি করার জন্য স্থানীয় উপজাতিদের ভর্তুকি প্রদান করে।

"আন্তর্জাতিক এবং জাতীয় পর্যটকদের নিরাপত্তা বাড়াতে, আমরা 10,000 টিরও বেশি নারীকে নির্ভয়া তহবিলের মাধ্যমে বিভিন্ন জীবিকার প্রবাহে প্রশিক্ষণ দিয়েছি। মধ্যপ্রদেশ একক মহিলা ভ্রমণকারীদের জন্য একটি পছন্দের গন্তব্য হয়ে উঠছে। আপনি যদি মাদাই শহরে আসেন, আপনি একটি মহিলা জিপসি ভাড়া করতে পারেন। তাই আপনি তাকে একটি মহিলা জিপসি রাইডের জন্য বন্যপ্রাণী অভয়ারণ্য এবং জাতীয় উদ্যানে নিয়ে যেতে পারেন, আপনি একজন মহিলা গাইড রাখতে পারেন, নির্ভয়া ফান্ডের সহযোগিতায় প্রধান স্ট্রীমগুলি যা প্রধানত তাদের পুরুষ সহযোগীদের দ্বারা করা হয়েছিল,” মুখার্জি ব্যাখ্যা করেছিলেন।

রাজ্যটি সম্প্রতি 'প্রধানমন্ত্রী শ্রী পর্যটন বিমান পরিষেবা' চালু করেছে, যা আটটি শহরকে সংযুক্ত করে: ভোপাল, ইন্দোর, জবলপুর, রেওয়া, উজ্জাইন, গোয়ালিয়র, সিংগ্রাউলি এবং খাজুরাহো। এই উদ্যোগটি, একটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেলের অধীনে মেসার্স জেট সার্ভ এভিয়েশন প্রাইভেট লিমিটেডের সাথে অংশীদারিত্বে, রাজ্যের মধ্যে ভ্রমণকে পর্যটকদের জন্য আরও সহজলভ্য করে তোলার লক্ষ্য।