হার্ট অ্যাটাক, স্ট্রোক, ডায়াবেটিস এবং ইনসুলিন প্রতিরোধের অন্তর্ভুক্ত কার্ডিওমেটাবলিক রোগ প্রতিরোধের জন্য স্যাচুরেটেড ফ্যাট কমানোর সাথে সাথে বর্তমান নির্দেশিকাগুলি খাদ্যতালিকায় অসম্পৃক্ত চর্বি খাওয়া বাড়ানোর আহ্বান জানায়।

নেচার মেডিসিনে প্রকাশিত নতুন গবেষণায় দেখা গেছে যে অসম্পৃক্ত চর্বিযুক্ত স্যাচুরেটেড ফ্যাটগুলির একটি নিয়ন্ত্রিত খাদ্যতালিকাগত প্রতিস্থাপন স্বাস্থ্যের জন্য ভাল হতে পারে এবং কার্ডিওমেটাবলিক ঝুঁকি কমাতে পারে।

অধ্যয়নের জন্য, দলটি 113 জন অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করেছিল যারা দুটি গ্রুপে বিভক্ত ছিল: একজন স্যাচুরেটেড পশুর চর্বিযুক্ত খাবার গ্রহণ করে, অন্য গ্রুপের অসম্পৃক্ত উদ্ভিদ-ভিত্তিক চর্বি সমৃদ্ধ খাবার ছিল।

এগুলি 16 সপ্তাহ ধরে অনুসরণ করা হয়েছিল, এবং তাদের রক্তের নমুনাগুলি লিপিডোমিক্স ব্যবহার করে বিশ্লেষণ করা হয়েছিল, বা রক্তে চর্বিগুলির বিশ্লেষণ করা হয়েছিল।

একটি উচ্চ মাল্টি-লিপিড স্কোর (এমএলএস)। একটি স্বাস্থ্যকর চর্বি-সমৃদ্ধ খাদ্য কার্ডিওভাসকুলার রোগের 32 শতাংশ কম ঘটনার সাথে এবং 26 শতাংশ কম টাইপ 2 ডায়াবেটিসের ক্ষেত্রে যুক্ত পাওয়া গেছে।

"অধ্যয়নটি আরও নিশ্চিতভাবে নিশ্চিত করে যে ভূমধ্যসাগরীয় খাদ্যের মতো অসম্পৃক্ত উদ্ভিদ চর্বিযুক্ত খাবারের স্বাস্থ্য উপকারিতা আরও বেশি এবং যারা তাদের খাদ্যাভ্যাস পরিবর্তন করে সবচেয়ে বেশি উপকৃত হবেন তাদের লক্ষ্যযুক্ত খাদ্য পরামর্শ প্রদান করতে সাহায্য করতে পারে", গবেষণার নেতা ক্লেমেন্স উইটেনবেচার বলেছেন। সুইডেনের চালমার ইউনিভার্সিটি অফ টেকনোলজিতে।

গবেষণায় আরও দেখানো হয়েছে যে রক্তে খাদ্য-সম্পর্কিত চর্বি পরিবর্তনগুলি সঠিকভাবে পরিমাপ করা সম্ভব এবং সরাসরি কার্ডিওভাসকুলার রোগ এবং টাইপ 2 ডায়াবেটিস হওয়ার ঝুঁকির সাথে যুক্ত করা সম্ভব। এটি বায়োমার্কার-নির্দেশিত নির্ভুল পুষ্টি পদ্ধতিতে খাদ্যতালিকাগত হস্তক্ষেপকে লক্ষ্য এবং নিরীক্ষণের জন্য লিপিডোমিক্স-ভিত্তিক স্কোরের সম্ভাব্যতাও তুলে ধরে।