ঘোষণাটি নিউজিল্যান্ডের হতাশাজনক T20 বিশ্বকাপ 2024 প্রচারাভিযানের অনুসরণ করে, যেখানে তারা 2014 সালের পর প্রথমবারের মতো পুরুষদের বিশ্বকাপে সেমিফাইনালে যেতে ব্যর্থ হয়েছিল।

উইলিয়ামসন এনজেডসিকে উদ্ধৃত করে বলেছেন, "বিভিন্ন ফর্ম্যাটে দলকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করা এমন একটি বিষয় যা আমি খুব উত্সাহী এবং এমন কিছুর প্রতি আমি অবদান রাখতে চাই।" তবে, নিউজিল্যান্ডের গ্রীষ্মকালে বিদেশী সুযোগ অনুসরণ করার অর্থ আমি অক্ষম। একটি কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব গ্রহণ করতে।"

উইলিয়ামসন অবশ্য নিউজিল্যান্ডের জন্য উপলব্ধ থাকবেন, যিনি ক্রিসমাসের আগে আটটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলবেন এবং ফেব্রুয়ারি-মার্চে পাকিস্তানে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি টুর্নামেন্টে অংশ নেবেন।

একটি কেন্দ্রীয় চুক্তি প্রত্যাখ্যান করা সত্ত্বেও, 350 টিরও বেশি আন্তর্জাতিকের প্রবীণ বলেছেন যে তিনি ভবিষ্যতে কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব গ্রহণ করার জন্য উন্মুক্ত ছিলেন।

"নিউজিল্যান্ডের হয়ে খেলা আমার কাছে মূল্যবান জিনিস, এবং দলকে ফিরিয়ে দেওয়ার আমার ইচ্ছা অপরিবর্তিত রয়েছে। তবে ক্রিকেটের বাইরে আমার জীবন বদলে গেছে - আমার পরিবারের সাথে আরও বেশি সময় কাটানো এবং দেশে বা বিদেশে তাদের সাথে অভিজ্ঞতা উপভোগ করা আরও বেশি কিছু। আমার কাছে গুরুত্বপূর্ণ," তিনি বলেছিলেন।

33 বছর বয়সী 165টি ওডিআই ক্যাপ এবং 93টি টি-টোয়েন্টি ক্যাপ রয়েছে। তিনি 40টি টেস্ট, 91টি ওয়ানডে এবং 75টি টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের নেতৃত্ব দিয়েছেন - একটি যাত্রা যার মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ 2021 জয়, 2019 ওডিআই বিশ্বকাপ ফাইনাল এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ 2021 ফাইনাল অন্তর্ভুক্ত ছিল। চলতি বছরের শুরুতে নিজের শততম টেস্টও খেলেছেন তিনি।

এনজেডসি সিইও স্কট উইনিঙ্ক বলেছেন, উইলিয়ামসন নিউজিল্যান্ডের একজন দুর্দান্ত খেলোয়াড় যিনি পরিবার-ভিত্তিক অগ্রাধিকার সহ অন্যান্য লক্ষ্যগুলি অনুসরণ করার জন্য কিছুটা সময় নেওয়ার অধিকার অর্জন করেছিলেন।

"কেনকে আন্তর্জাতিক খেলায় রাখতে সাহায্য করার এটি একটি ভাল উপায় যাতে তিনি ব্ল্যাকক্যাপসের জন্য একটি প্রধান ভূমিকা পালন করতে পারেন৷

"আমাদের নিউজিল্যান্ডে জানুয়ারী মাস থেকে খুব কম আন্তর্জাতিক ক্রিকেট আছে এবং সেই সময়ের বাইরে সে এখনও ব্ল্যাকক্যাপসের জন্য উপলব্ধ। ব্ল্যাকক্যাপসের জন্য কেন্দ্রীয়ভাবে চুক্তিবদ্ধ খেলোয়াড়দের বেছে নেওয়ার জন্য NZC একটি শক্তিশালী অগ্রাধিকার রয়েছে, তবে, আমরা আমাদের সেরাদের জন্য একটি ব্যতিক্রম করতে পেরে খুশি -সদা ব্যাটার - বিশেষ করে যেহেতু তিনি দলের প্রতি এতটা প্রতিশ্রুতিবদ্ধ।

"আমি জানি এটি কিছুটা বিপরীতমুখী শোনাচ্ছে, তবে আমি এই বিকাশের দ্বারা খুব উত্সাহিত," ওয়েনিঙ্ক বলেছেন।

তদুপরি, ফাস্ট বোলার লকি ফার্গুসনও ইঙ্গিত দিয়েছেন যে চুক্তি প্রক্রিয়া খোলার সময় তিনি কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব গ্রহণ করবেন না।

কেন্দ্রীয় চুক্তির অফারগুলির চূড়ান্ত তালিকা আগামী মাসে প্রকাশিত হতে পারে।