আগের দীর্ঘতম উইম্বলডন সেমিফাইনালটি ছিল সেরেনা উইলিয়ামসের 6-7(4), 7-5, 8-6 ব্যবধানে 2009 সালে এলেনা ডিমেনতিয়েভাকে হারিয়ে, একটি প্রতিযোগিতা যা 2 ঘন্টা 49 মিনিট স্থায়ী হয়েছিল।

প্রায় 15 বছর পর, তৃতীয় সেটে পাওলিনি তার প্রথম ম্যাচ পয়েন্ট 5-4 এবং তার দ্বিতীয় 6-5-এ ধরে রাখার আগে একটি দুর্দান্ত সুপার-টাইব্রেকে তার তৃতীয় সেটে ভেকিককে হারান। ফলাফল ভেকিকের সাথে চারটি বৈঠকে তার তৃতীয় জয়। এক মাস আগে রোল্যান্ড গ্যারোসে ইগা সুয়াটেকের কাছে রানার আপ, পাওলিনি তার দ্বিতীয় বড় ফাইনালের সাথে সাথেই সেই দৌড়ে ব্যাক আপ করেছেন। 28 বছর বয়সী এই 2016 সালে সেরেনার পর প্রথম খেলোয়াড় যিনি একই মৌসুমে ফ্রেঞ্চ ওপেন এবং উইম্বলডন উভয় ফাইনালে পৌঁছেছেন।

স্টেফি গ্রাফ (1999), সেরেনা উইলিয়ামস (2002, 2015, 2016), ভেনাস উইলিয়ামস (2002), এবং জাস্টিন হেনিন (2006) এর পরে পাওলিনি হলেন মাত্র পঞ্চম খেলোয়াড় যিনি বিগত 25 বছরে এই কীর্তি অর্জন করেছেন।

এক মাস আগে রোল্যান্ড গ্যারোসে ইগা সুয়াটেকের কাছে রানার আপ, পাওলিনি তার দ্বিতীয় বড় ফাইনালের সাথে সাথেই সেই দৌড়ে ব্যাক আপ করেছেন। 28 বছর বয়সী এই 2016 সালে সেরেনার পর প্রথম খেলোয়াড় যিনি একই মৌসুমে ফ্রেঞ্চ ওপেন এবং উইম্বলডন উভয় ফাইনালে পৌঁছেছেন।

স্টেফি গ্রাফ (1999), সেরেনা উইলিয়ামস (2002, 2015, 2016), ভেনাস উইলিয়ামস (2002), এবং জাস্টিন হেনিন (2006) এর পরে পাওলিনি হলেন মাত্র পঞ্চম খেলোয়াড় যিনি বিগত 25 বছরে এই কীর্তি অর্জন করেছেন।

একটি স্নায়ু-বিধ্বংসী সংঘর্ষে, পাওলিনি চূড়ান্ত সমাবেশের শীর্ষে উঠে আসেন এবং প্রায় তিন ঘণ্টার রোমাঞ্চকর টেনিসের শেষে উভয় প্রতিযোগীকে একটি স্ট্যান্ডিং ওভেশন দেওয়ার জন্য সেন্টার কোর্ট এক হয়ে ওঠে।

সমাপনী পর্যায়ে সবচেয়ে উত্তেজনাপূর্ণ ছিল. ভেকিক তৃতীয় সেটে 3-1 নেতৃত্ব দিয়েছিলেন এবং 4-3 এর জন্য আবার বিরতি দিয়েছিলেন, কিন্তু পাওলিনি দুইবারই তাকে পিছিয়ে দিয়েছিলেন। ভেকিক 5-4-এ এক ম্যাচ পয়েন্ট কমিয়ে দেওয়ার জন্য একজন পরিষেবা বিজয়ী খুঁজে পেতে সক্ষম হন কিন্তু পরবর্তী খেলায় পাওলিনি 6-5-এ আটকে থাকার কারণে পাঁচ-ডিউস লড়াইয়ের ভুল প্রান্তে বেরিয়ে আসেন। সেই খেলার চূড়ান্ত পয়েন্টে, ভেকিক তার চূড়ান্ত হকি চ্যালেঞ্জ ব্যবহার করে এবং বিধ্বস্ত দেখায় কারণ এটি দেখায় যে তার ফোরহ্যান্ড ইঞ্চি প্রশস্ত হয়ে গেছে।

তবে ভেকিক শেষ অবধি বীরত্বের সাথে লড়াই করেছিলেন। দিনের সেরা র‌্যালিগুলোর একটি শেষ করতে ফোরহ্যান্ড উইনারকে গুলি করে 6-5-এ নেমে আরেকটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়েছিলেন এবং টাইব্রেকে সেই উইং থেকে আগ্রাসন করতে প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন যেখানে কোনও খেলোয়াড়ই কখনও অন্যের সামনে দুই পয়েন্টের বেশি ছিল না। .

ম্যাচ চলার সাথে সাথে, যদিও, পাওলিনি ভেকিকের গতিকে মোকাবেলা করার জন্য আরও অনেক উপায় খুঁজে পেতে সক্ষম হয়েছিল এবং নিজের জন্য একটি সুযোগ অনুভব করতে দ্রুত ছিল। বারবার, তিনি ভেকিকের কঠিনতম শটগুলি ট্র্যাক করেছিলেন, তারপরে তার ফোরহ্যান্ড সেট করার সাথে সাথে প্রতিরক্ষাকে অপরাধে পরিণত করেছিলেন। শেষ পর্যন্ত, ভেকিক ফোরহ্যান্ড দুটি চূড়ান্ত পয়েন্টে ভেঙে পড়েছিল।

ভেকিকই প্রথম সেট জিতে 2024 উইম্বলডনের প্রথম সেমিফাইনালের সুর সেট করেছিলেন। তার আধিপত্য একটি চমত্কার পরিবেশনের পিছনে আসে. বিশ্ব নং 37 তার সার্ভে মোট মাত্র তিন পয়েন্ট কমে যায় এবং পাওলিনির দ্বিতীয় সার্ভের শাস্তি দিতে অনুতপ্ত ছিল।

যদিও পাওলিনি 15টি ফার্স্ট সার্ভ পয়েন্টের মধ্যে 11টি জিতেছে, তবে তার দ্বিতীয় ডেলিভারিতে সেটি 17টির মধ্যে মাত্র পাঁচটিতে নেমে এসেছে। ধারাবাহিকভাবে সামনের পায়ে উঠতে অক্ষম, পাওলিনি ভেকিকের 12-এ মাত্র পাঁচটি বিজয়ী খুঁজে পেয়েছেন।

কিন্তু দ্বিতীয় সেটে পাওলিনি নতুন করে তীব্রতা নিয়ে আবির্ভূত হতে দেখেন। তিনি ভেকিকের স্নিক ড্রপ শট কৌশলটি পড়তে শুরু করেন এবং পিনপয়েন্ট লব এবং উজ্জ্বল ভলি দিয়ে প্রতিক্রিয়া জানান। 2-2-এ, তিনি ক্লাচ পরিবেশন করে দুটি বিরতি পয়েন্ট বন্ধ করে দেন।

টার্নিং পয়েন্ট আসে 4-4 এ। পাওলিনি (উপরে) থেকে একটি মরিয়া রক্ষণাত্মক লব পরে, ভেকিক ওভারহেড বিজয়ী হোম স্ল্যাম সেট আপ. ভিড় থেকে হাঁফানোর মধ্যে, পাওলিনি ধরে রেখেছিলেন এবং ফেরার সময় তার আগ্রাসন বাড়িয়ে পরের গেমে তার সুযোগটি কাজে লাগান।