বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে ৩-৬, ৬-৩, ৬-৪ ব্যবধানে জয়ী 2022 উইম্বলডন চ্যাম্পিয়ন এলেনা রাইবাকিনাকে পরাজিত করে শনিবারের শীর্ষস্থানীয় লড়াইয়ে 31 নম্বর বাছাই ক্রেজসিকোভা তার জায়গাটি বুক করেছেন।

ক্রেজসিকোভা ম্যাচটি ঘুরে দাঁড়াতে এবং সেন্টার কোর্টে জয় সিল করতে 2 ঘন্টা এবং 7 মিনিট সময় নিয়েছিলেন এবং এখন ইতালির জেসমিন পাওলিনির সাথে দেখা হবে, যিনি এর আগে দিনের শুরুতে ক্রোয়েশিয়ার ডোনা ভেকিকের বিরুদ্ধে কঠিন লড়াইয়ে জয়লাভ করেছিলেন।

দিনে তার নিম্ন সিডিং হওয়া সত্ত্বেও, রাইবাকিনার বিপক্ষে 2-0 হেড-টু হেড লিড নিয়ে ক্রেজসিকোভা ম্যাচে এসেছিলেন এবং তিনি সেই রেকর্ডটিকে সমর্থন করেছিলেন। তাদের তিনটি বৈঠকে তৃতীয়বারের মতো, ক্রেজসিকোভা জয়ের পথে দূরত্বে যাওয়ার আগে প্রথম সেটটি হেরেছিলেন।

ক্রেজসিকোভা কাজাখস্তানের রাইবাকিনার কাছে অত্যন্ত বিরল উইম্বলডনে হেরেছেন। রাইবাকিনা উইম্বলডনের মূল ড্রতে (বৃহস্পতিবার আগে 19-2) 90.5 শতাংশ জয়ের হার নিয়ে ম্যাচে প্রবেশ করেছিল, যা প্রাক্তন চ্যাম্পিয়ন অ্যান জোন্স এবং স্টেফানি গ্রাফের পরে ওপেন যুগে তৃতীয়-সেরা ছিল।

ক্রেজসিকোভা এই বছর উইম্বলডন 10 খেলোয়াড়ের আগে শুধুমাত্র একজন শীর্ষ 10 খেলোয়াড়ের মুখোমুখি হয়েছিলেন এবং তার দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম একক শিরোপা দাবি করেছিলেন।

পাওলিনি শনিবারের ফাইনালে ক্রেজসিকোভার জন্য অপেক্ষা করছেন, একটি ডাউন-টু-দ্য-ওয়্যার থ্রিলারে ভেকিককে পেছনে ফেলে। 2016 সালে সেরেনা উইলিয়ামসের পর এই ইতালিয়ান প্রথম খেলোয়াড় যিনি একই বছরে রোল্যান্ড গ্যারোস এবং উইম্বলডন ফাইনালে উঠেছেন।

ক্রেজসিকোভা এবং পাওলিনি এর আগে মাত্র একবার দেখা হয়েছিল, বেশ কিছুদিন আগে এবং 2018 অস্ট্রেলিয়ান ওপেনে সম্পূর্ণ ভিন্ন স্তরের রাউন্ড কোয়ালিফাইং ম্যাচে, যখন তারা উভয়েই শীর্ষ 100-এর বাইরে ছিল। ক্রেজসিকোভা সেই ম্যাচটি সহজে 6-2, 6-এ জিতেছিল। 1.

গত কয়েক বছরের বড় অংশের জন্য নিয়মিত শীর্ষ 10 হওয়া সত্ত্বেও, 2024 উইম্বলডন ফাইনালে ক্রেজসিকোভার দৌড় তার 2021 রোল্যান্ড গ্যারোসের শিরোপা দৌড়ের মতোই অপ্রত্যাশিত ছিল, যখন তিনি 33 নম্বরে থাকা একজন অবাছাই খেলোয়াড় ছিলেন।

এই বছর জুড়ে অসুস্থতা তাকে বাধাগ্রস্ত করে, ক্রেজসিকোভা উইম্বলডনে 7-9 জয়-পরাজয়ের রেকর্ড নিয়ে আসেন, যার মধ্যে জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে যাওয়াও অন্তর্ভুক্ত ছিল।

ক্রেজসিকোভা এই বছর শুরু করেছিলেন ঠিক শীর্ষ 10 এর মধ্যে, কিন্তু ফেব্রুয়ারিতে পিঠের চোট তাকে দুই মাসের জন্য সফর থেকে সরিয়ে দেওয়ার পরে, তিনি মাটিতে 0-4 রেকর্ড সহ, ফিরে আসার পরে পাঁচ ম্যাচে হারের ধারার শিকার হন।

কিন্তু ক্রেজসিকোভা যখন উইম্বলডনের মাঠে পা রাখলেন, যেখানে তিনি দুইবারের ডাবলস চ্যাম্পিয়ন। ভেরোনিকা কুডারমেটোভাকে প্রথম রাউন্ডে কঠিন জয় দিয়ে শুরু করে, র‍্যাঙ্কিংয়ে মাত্র ছয় স্থান পিছিয়ে ৩৮ নম্বরে, ক্রেজসিকোভা বেশ কয়েকটি মানসম্পন্ন জয় অর্জন করেছেন।

ক্রেজসিকোভা এই বছর শীর্ষ 20 খেলোয়াড়দের বিরুদ্ধে 0-4 তে শুরু করেছিলেন, কিন্তু তিনি এখন সেই গ্রুপের বিরুদ্ধে একটানা তিনটি ম্যাচ জিতেছেন। তিনি 11 নম্বর বাছাই ড্যানিয়েল কলিন্স এবং 13 নম্বর বাছাই জেলেনা ওস্তাপেঙ্কোকে আগের রাউন্ডে উড়িয়ে দিয়েছিলেন, রাইবাকিনাকে বিপর্যস্ত করে তার 12 তম কেরিয়ারের শীর্ষ 10 জয়ের আগে।

ক্রেজসিকোভার 13টি গ্র্যান্ড স্ল্যামের প্রধান-ড্রে তার প্রথম দুটি প্রধান ফাইনালের মধ্যে উপস্থিতি সবচেয়ে বড় ব্যবধান কারণ তার সহকর্মী চেক ক্যারোলিনা প্লিসকোভা তার 2016 ইউএস ওপেনের ফাইনাল এবং তার 2021 সালের উইম্বলডনের ফাইনালের মধ্যে 18টি মেজর খেলেছেন।