নয়াদিল্লি [ভারত], গ্লোবালডেটা, ডেটা এবং অ্যানালিটিক্সের একটি রিপোর্ট অনুসারে, ভারত এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে 2018 সালে 20.4 শতাংশ থেকে 2023 সালে 58.1 শতাংশে ই-কমার্স পেমেন্টের জন্য বিকল্প পেমেন্ট শেয়ারের দ্রুততম লাফের সাক্ষী হয়েছে। প্রতিষ্ঠান.

প্রথাগত নগদ ব্যতীত অন্যান্য অর্থ প্রদানের বিকল্পগুলির মধ্যে রয়েছে UPI, ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডগুলি।

"বিকল্প পেমেন্ট সলিউশনের এই উল্লেখযোগ্য গ্রহণের জন্য দায়ী করা যেতে পারে মোবাইল ওয়ালেটের ব্যাপক ব্যবহার, যা মূলত UPI দ্বারা চালিত হয়, যা কেবল QR কোড স্ক্যান করার মাধ্যমে রিয়েল-টাইমে মোবাইল পেমেন্টের সুবিধা দেয়," গ্লোবালডেটা রিপোর্টে বিশদভাবে বলা হয়েছে।

প্রতিবেদনটি হাইলাইট করে যে এশিয়া-প্যাসিফিক (এপিএসি) অঞ্চলে, মোবাইল এবং ডিজিটাল ওয়ালেটের মতো অর্থপ্রদানের সমাধানগুলি ই-কমার্স অর্থপ্রদানে নগদ এবং ব্যাংক স্থানান্তরের মতো প্রথাগত অর্থপ্রদানের পদ্ধতিগুলিকে স্থানচ্যুত করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে যে এই ধরনের বিকল্প অর্থপ্রদান ইতিমধ্যেই চীন এবং ভারতের মতো দেশে জনপ্রিয় এবং অন্যান্য APAC বাজারেও ট্র্যাকশন অর্জন করছে।

চীন অবশ্য 2023 সালে পথ দেখিয়েছে, সমগ্র এশিয়া প্যাসিফিক অঞ্চলে 2023 সালে মোট ই-কমার্স অর্থপ্রদানের মূল্যের প্রায় দুই-তৃতীয়াংশের জন্য বিকল্প অর্থপ্রদানের হিসাব রয়েছে। যাইহোক, ভারতও 2018 সাল থেকে বিকল্প অর্থপ্রদানের পদ্ধতিতে উল্লেখযোগ্য বৃদ্ধির সাথে পিছিয়ে নেই।

কোম্পানির ই-কমার্স বিশ্লেষণ প্রকাশ করেছে যে এমনকি ফিলিপাইন, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার মতো APAC-তে নগদ-নিবিড় দেশগুলিতেও একই প্রবণতা দেখা যাচ্ছে।

"যদিও বেশিরভাগ এশীয় বাজার ঐতিহ্যগতভাবে নগদ-প্রধান, অনলাইন এবং ইন-স্টোর উভয় পেমেন্টের জন্য বিকল্প অর্থপ্রদানের পদ্ধতি গ্রহণ এই অঞ্চলের অনেক বাজার জুড়ে পশ্চিমকে ছাড়িয়ে যাচ্ছে। এই প্রবণতা ক্রমবর্ধমান স্মার্টফোন এবং ইন্টারনেট অ্যাক্সেসযোগ্যতার দ্বারা চালিত হয়েছে, বৈদ্যুতিক অর্থপ্রদানের সুবিধা বৃদ্ধি, এবং মোবাইল এবং QR কোড-ভিত্তিক অর্থপ্রদান সমাধানের প্রসার" বলেছেন শিবানী গুপ্তা, গ্লোবালডাটা-এর সিনিয়র ব্যাঙ্কিং এবং পেমেন্ট বিশ্লেষক৷

এটি আরও হাইলাইট করে যে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে, চীন এবং ভারত তাদের সমবয়সীদের তুলনায় বিকল্প অর্থপ্রদানের পদ্ধতি গ্রহণের হার বেশি।

কোম্পানির 2023 ফিনান্সিয়াল সার্ভিসেস কনজিউমার সার্ভে অনুসারে, বৈশ্বিকভাবে বৃহত্তম ই-কমার্স বাজার, চীনে ই-কমার্স লেনদেনের মূল্যের 65 শতাংশেরও বেশি বিকল্প পেমেন্ট সলিউশনের জন্য দায়ী। এটি 2018 সালে 53.4 শতাংশ থেকে একটি উল্লেখযোগ্য বৃদ্ধির প্রতিনিধিত্ব করে।

ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর এবং ফিলিপাইনের মতো অন্যান্য এশীয় বাজারগুলিও বিকল্প অর্থপ্রদানের সমাধানগুলিকে উচ্চতর গ্রহণ করতে দেখছে।

"অল্টারনেটিভ পেমেন্ট সলিউশন অনেক APAC দেশ জুড়ে ই-কমার্স মার্কেটে সিংহভাগের জন্য দায়ী, ক্রমবর্ধমান ইন্টারনেট এবং স্মার্টফোনের অনুপ্রবেশ এবং ব্যবসায়ীদের দ্বারা ডিজিটাল পেমেন্টের ক্রমবর্ধমান গ্রহণযোগ্যতা দ্বারা সমর্থিত। তারা যে সুবিধা, গতি এবং নিরাপত্তা প্রদান করে, তার সাথে উচ্চ প্রত্যাশিত এই অঞ্চলের সামগ্রিক ই-কমার্স বাজারের বৃদ্ধি, এই অর্থপ্রদানের সরঞ্জামগুলি আরও ট্র্যাকশন লাভ করবে এবং এই অঞ্চলে ভোক্তাদের অর্থপ্রদানের স্থানকে ব্যাহত করবে বলে প্রত্যাশিত" গুপ্তা বলেছেন।