নয়াদিল্লি, কেন্দ্রীয় বাজেটের আগে, ইন্ডিয়া সেলুলার অ্যান্ড ইলেকট্রনিক্স অ্যাসোসিয়েশন (ICEA) একটি শক্তিশালী উপাদান ইকোসিস্টেম তৈরির জন্য ইনপুট শুল্ক কমানোর সুপারিশ করেছে৷

আইসিইএ ভারত সহ সাতটি প্রতিযোগী অর্থনীতি জুড়ে পরিচালিত একটি "শুল্ক সমীক্ষা" এর উপর ভিত্তি করে সুপারিশ করেছে।

"...ইনপুটের উপর উচ্চ শুল্ক প্রবৃদ্ধির ইঞ্জিনকে সীমিত করে যা উচ্চতর উৎপাদনের দিকে পরিচালিত করবে। ইনপুটগুলির উপর উচ্চ শুল্ক রপ্তানি হ্রাস করে কারণ তারা অপ্রতিদ্বন্দ্বী হয়ে ওঠে, যার ফলে চূড়ান্ত পণ্যের উৎপাদন কম হয়, অর্থাত্ মোবাইল ফোন। এর সমাধানের জন্য একটি প্রয়োজন ইনপুট উপর শুল্ক হ্রাস.

"আমরা স্বীকার করি যে গার্হস্থ্য সরবরাহ শৃঙ্খল বিকাশ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ তবে সঠিক উপায় হল উচ্চ শুল্ক দিয়ে রক্ষা করা নয় বরং প্রতিযোগিতামূলকতা তৈরি করে এবং যেখানেই ফাঁক আছে সেখানে প্রণোদনামূলক স্কিম প্রয়োগ করে অক্ষমতা হ্রাস করা," প্রতিবেদনে বলা হয়েছে, যা মঙ্গলবার প্রকাশিত হয়েছিল। .

গ্লোবাল ভ্যালু চেইন (GVCs) কে আকৃষ্ট করতে এবং উৎপাদনের স্কেল বাড়ানোর জন্য, ICEA বলেছে যে সমস্ত ট্যারিফ লাইন যা খরচ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে, যার মধ্যে জটিল সাব-অ্যাসেম্বলির উপাদানগুলিও শূন্যে নামিয়ে আনা উচিত।

এটি সাব-অ্যাসেম্বলি পার্টস এবং ইনপুটগুলির উপর 2.5 শতাংশ শুল্ক অপসারণেরও পরামর্শ দিয়েছে।

"এই শুল্কগুলি কোনও উদ্দেশ্য পূরণ করে না। তারা বৈধ নির্মাতাদের জন্য ব্যয়, জটিলতা এবং সম্মতি বাড়ার সময় একটি দেশীয় শিল্প গড়ে তুলতে ব্যর্থ হয়," এটি বলে।

শিল্প সংস্থাটি আরও বলেছে যে ই-সরকারের বৃহত্তর গর্ভাবস্থা এবং প্রণোদনা সময়কাল সহ বড় আকারের উপাদান এবং উপ-সমাবেশ বাস্তুতন্ত্র নির্মাণের জন্য উপযুক্ত নীতি এবং আর্থিক সহায়তা প্রদান করা উচিত।