নয়াদিল্লি [ভারত], শেষ প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যাওয়ার পর ইরানের চতুর্দশ রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার জন্য হায়দরাবাদে ইরানের কনস্যুলেট ইরানের নির্বাচনের যোগ্য ভোটারদের জন্য একটি ব্যালট বাক্স স্থাপন করেছে। গত মাসে।

এএনআই-এর সাথে কথা বলার সময়, কনসাল জেনারেল মাহদি শাহরোখি বলেছেন যে ব্যালট বাক্সগুলি ভারতের চারটি জায়গায় রাখা হয়েছে, যেমন নতুন দিল্লি, পুনে, মুম্বাই এবং হায়দ্রাবাদ।

"আমরা ইরান এবং বিশ্বের অন্যান্য শহরে চতুর্দশ রাষ্ট্রপতি নির্বাচন করছি, ভারত, মুম্বাই এবং পুনেতে আরও তিনটি ব্যালট বাক্স সহ। আমরা এই নির্বাচন করছি। আমরা সকাল 8টায় নির্বাচনী প্রক্রিয়া শুরু করেছি এবং আমরা 6 অবধি চলবে। pm আমরা আশা করছি যে ইরানি বংশোদ্ভূত ইরানীরা এই নির্বাচনে অংশ নেবে অবশ্যই, এখানকার সমস্ত ইরানি বাসিন্দারা ভোট দেওয়ার যোগ্য নয়, "হায়দ্রাবাদে ইরানের কনস্যুলেট জেনারেল বলেছেন।

তিনি আরও স্পষ্ট করেছেন যে যাদের ইরানি পাসপোর্ট আছে এবং পুরো ইরানি নাগরিক এই নির্বাচনে অংশ নিতে পারবেন।

মাহদি শাহরোখি বলেন, "ইরানে পার্লামেন্ট, শহর বা রাষ্ট্রপতি নির্বাচনের জন্যই বিভিন্ন নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এটি এমন একটি গণতন্ত্রের ব্যবস্থা যেখানে জনগণ তাদের ভবিষ্যৎ সম্পর্কে সিদ্ধান্ত নেবে।"

ইরানি কনস্যুলেট আরও বলেছে যে হায়দ্রাবাদে ইরানের সম্প্রদায় ছোট, প্রায় 1,000 সদস্য সহ, তিনি আরও স্পষ্ট করেছেন যে ভারতীয় নাগরিকত্ব সহ ইরানীরা ইরানে জন্মগ্রহণ করলেও ভোট দেওয়ার যোগ্য নয়।

"যেমন আমি আপনাকে বলেছি, আমাদের এখানে হায়দ্রাবাদে একটি ছোট সম্প্রদায় রয়েছে। ইরানিদের সংখ্যা প্রায় 1,000 হতে পারে, কিন্তু তাদের আবাসিক পরিস্থিতি ভিন্ন হওয়ায় আমার কাছে সঠিক সংখ্যা নেই। যেমন আমি আপনাকে বলেছি, যদি তাদের ভারতীয় থাকে। জাতীয়তা, যদিও তারা ইরানের, ইরানী পটভূমি থেকে, কিন্তু তারা ভোট দেওয়ার যোগ্য নয়, "মাহদি শাহরোখি বলেছেন।

এর পরে, বেঙ্গালুরুতে বসবাসকারী একজন ইরানি বাসিন্দা, সাময়ী বিশারতিও এএনআই-এর সাথে কথা বলেছেন। তিনি তার ভারতীয় স্বামী এবং সন্তানদের সাথে বেঙ্গালুরুতে থাকেন।

এএনআই-এর সাথে কথা বলার সময়, তিনি বলেছিলেন যে তারা বেঙ্গালুরু থেকে প্রায় সাড়ে দশ ঘন্টা গাড়ি চালিয়েছে।

"আমার নাম সামায়ি বিশারতি। আমি একজন ইরানি বাসিন্দা আমার ভারতীয় স্বামী এবং সন্তানদের সাথে বেঙ্গালুরুতে থাকি। আমরা বেঙ্গালুরু থেকে সাড়ে 10 ঘণ্টার বেশি গাড়ি চালিয়েছিলাম। পুরো পরিবার, আমি হেড রাবারে নেমেছিলাম, যাতে তারা আমাকে সমর্থন করতে পারে ব্যালট বাক্সে আমার ভোট দেওয়ার সময়,” ব্যাংলোরে বসবাসকারী একজন ইরানি বাসিন্দা বলেছেন।

তার ভোট দেওয়ার পরে, তিনি বলেছিলেন, তিনি যোগ্য হওয়ার পর থেকে ইরানের রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিচ্ছেন এবং তিনি এটাও প্রকাশ করেছেন যে ভারতে এটি তার দ্বিতীয়বারের মতো ভোট দিচ্ছেন, তার প্রথম ভোট ব্যাঙ্গালোরে এবং এখন হায়দ্রাবাদে।"

না, আমি ভোট দিচ্ছি, আমি মনে করি, যেহেতু আমি ভোট দেওয়ার যোগ্য ছিলাম। সুতরাং এটি 14 তম রাষ্ট্রপতি নির্বাচন যেখানে আমি অংশ নিচ্ছি। আর আগের নির্বাচনে আমি ইরানে ছিলাম, তাই ইরানে থাকা অবস্থায় ভোট দিয়েছিলাম। এবং তারপর এটি দ্বিতীয় নির্বাচন যেখানে আমি ভারতে আমার ভোট দিচ্ছি। প্রথমটি ছিল বেঙ্গালুরুতে। দ্বিতীয়টি হায়দ্রাবাদে। বললেন সাময়ী বিশারতি।

এই বছরের 19 মে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় একটি মর্মান্তিক পরিণতির মুখোমুখি হওয়া ইব্রাহিম রাইসির উত্তরসূরি নির্বাচন করার জন্য শুক্রবার ইরানে স্ন্যাপ প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট শুরু হয়েছে। সারাদেশে মসজিদ ও স্কুলসহ সর্বজনীন স্থানে ৫৮,৬৪০টি ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে।

উল্লেখযোগ্যভাবে, ভারতের এই শহরগুলিতে ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে, যাতে ভারতে বসবাসকারী ইরানিরা তাদের ভোট দিতে পারেন।