"আমাদের সশস্ত্র বাহিনী বেশ কয়েকটি গুণগত সামরিক অভিযান পরিচালনা করেছে, যার মধ্যে রয়েছে ইরাকের ইসলামিক প্রতিরোধের সাথে যৌথ সামরিক অভিযান যা হাইফা বন্দরে যাওয়ার সময় ভূমধ্যসাগরে তেল ট্যাঙ্কার ওয়ালারকে কয়েকটি ড্রোন দিয়ে লক্ষ্য করে," ইয়াহিয়া সারিয়া, হুথি সামরিক মুখপাত্র, শুক্রবার হুথি পরিচালিত আল-মাসিরাহ টিভিতে প্রচারিত টেলিভিশন বিবৃতিতে একথা বলেন।

"আমাদের নৌ বাহিনী লোহিত সাগরে আমেরিকান জাহাজ ডেলোনিক্সকে লক্ষ্য করে বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে একটি সামরিক অভিযান চালায়। অভিযানের ফলে জাহাজটিতে সরাসরি আঘাত লাগে," সারিয়া যোগ করেছেন।

"আমরা ভূমধ্য সাগরে জোহানেস মারস্ক জাহাজটিকেও একটি ডানাযুক্ত ক্ষেপণাস্ত্র দিয়ে লক্ষ্যবস্তু করেছিলাম এবং অপারেশনটি সফলভাবে তার লক্ষ্য অর্জন করেছিল," তিনি বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে বলেছেন।

"লোননিস জাহাজের বিরুদ্ধে নৌবাহিনীর সাথে লোহিত সাগরে আরেকটি সামরিক অভিযান চালানোর সাথে একযোগে অপারেশনটি চালানো হয়েছিল। জাহাজটিকে বেশ কয়েকটি মনুষ্যবিহীন নৌকা দ্বারা লক্ষ্যবস্তু করা হয়েছিল," তিনি যোগ করেন।

গত বছরের নভেম্বর থেকে, হুথি গোষ্ঠী শিপিং লেনে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে, দাবি করছে যে এই পদক্ষেপগুলি গাজায় চলমান সংঘাতের মধ্যে ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করছে।

প্রতিক্রিয়া হিসাবে, জলসীমায় অবস্থানরত ইউএস-ব্রিটিশ নৌ জোট জানুয়ারি থেকে গোষ্ঠীটিকে নিবৃত্ত করার জন্য হুথি লক্ষ্যবস্তুগুলির বিরুদ্ধে বিমান হামলা এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে, তবে এটি কেবল মার্কিন এবং ব্রিটিশ বাণিজ্যিক জাহাজ এবং নৌ জাহাজগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য হুথি আক্রমণের সম্প্রসারণ ঘটায়। .