ইন্দোর (মধ্যপ্রদেশ) [ভারত], 2024 সালের লোকসভা নির্বাচনে ভোট গণনা বিস্ময়কর ফলাফল প্রদান করতে থাকায়, 'NOTA' বিকল্পটি ইন্দোরের নির্বাচনী এলাকায় 2 লাখেরও বেশি ভোট পেয়েছে।

উল্লেখযোগ্যভাবে, ইন্দোরের কংগ্রেস প্রার্থী, অক্ষয় কান্তি বম, মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে তার মনোনয়ন প্রত্যাহার করে বিজেপিতে চলে যান।

এর পরে, কংগ্রেস দল ভোটারদের নির্বাচনে NOTA বোতাম টিপতে অনুরোধ করেছিল।

NOTA-এর বিকল্প, যার অর্থ 'উপরের কেউ নয়' 2013 সালে চালু করা হয়েছিল, যা ভোটারদের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের কাউকে নির্বাচন না করার বিকল্প দেয়।

ভারতের নির্বাচন কমিশনের মতে, ভারতীয় জনতা পার্টির প্রার্থী শঙ্কর লালওয়ানি 10,08,077 ভোটের বিশাল ব্যবধানে আসনটিতে জয়ী হয়েছেন। NOTA 2,18,674 ভোট পেয়েছে।

অন্য কোন প্রার্থী NOTA দ্বারা সুরক্ষিত ভোট অতিক্রম করতে সক্ষম হয় না.

পরবর্তী বৃহত্তম প্রার্থী হলেন বহুজন সমাজ পার্টির সঞ্জয় সোলাঙ্কি, যিনি 51,659 ভোট পেয়েছিলেন।

এটি NOTA দ্বারা সুরক্ষিত সর্বোচ্চ ভোটের জন্য নতুন রেকর্ড।

এদিকে মধ্যপ্রদেশের ২৯টি আসনেই এগিয়ে রয়েছে বিজেপি।

প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের ছেলে নকুল নাথ ছিন্দওয়াড়া থেকে পিছিয়ে রয়েছেন, একটি আসন যা প্রবীণ কংগ্রেস নেতার ঘাঁটি হিসাবে বিবেচিত হত। বিজেপির বিবেক বান্টি সাহু 1,12,199 ভোটে এগিয়ে রয়েছেন।

প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বিদিশা আসনে 7.96,575 ভোটের বিশাল ব্যবধানে এগিয়ে রয়েছেন।

কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াও গুনা আসনে ৫,৪০,৯২৯টি আসনে এগিয়ে রয়েছেন।

এদিকে, ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) প্রারম্ভিক লিডগুলিতে সংখ্যাগরিষ্ঠতার চিহ্ন অতিক্রম করেছে এবং প্রায় 300টি আসনে এগিয়ে রয়েছে, যখন ভারত ব্লক, সমস্ত ভবিষ্যদ্বাণীকে অস্বীকার করে 230 টিরও বেশি আসনে এগিয়ে রয়েছে৷

বেশিরভাগ এক্সিট পোল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য সরাসরি মেয়াদের পূর্বাভাস দিয়েছে, তাদের মধ্যে বেশ কয়েকটি ক্ষমতাসীন বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ-র জন্য দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা তুলে ধরেছে।