মুম্বাই, ইক্যুইটি বেঞ্চমার্ক সূচকগুলি সেনসেক্স এবং নিফটি এফএমসিজি, আই এবং স্বাস্থ্যসেবা স্টকগুলিতে মুনাফা বুকিংয়ের কারণে সামান্য কম বন্ধ হওয়ার আগে ইনট্রাডে ডিলগুলি শুক্রবার নতুন শিখর স্কেল করেছে৷

বৈশ্বিক ইক্যুইটিগুলির একটি দুর্বল প্রবণতা সেন্টিমেন্টের উপর ওজন করেছে, তবে নতুন করে বিদেশী মূলধনের প্রবাহ এবং আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের স্থিতিশীল দাম বাজারকে সমর্থন করে, ব্যবসায়ীরা বলেছেন।

4 জুন লোকসভা ভোটের তম ফলাফলের আগে বাজারগুলি টানা দ্বিতীয় দিনের জন্য রেকর্ড-ব্রেকিং সমাবেশে ছিল।

একটি অত্যন্ত অস্থির বাণিজ্যে, 30-শেয়ারের BSE সেনসেক্স 7.65 পয়েন্ট বা 0.0 শতাংশ কমে 75,410.39 এ স্থির হয়। দিনের বেলায়, এটি 218.46 পয়েন্ট বা 0.28 শতাংশ বেড়ে 75,636.50 এর সর্বকালের ইন্ট্রা-ডে হাইতে পৌঁছেছে।

এনএসই নিফটি প্রথমবার প্রথম বাণিজ্যে 23,000 চিহ্ন লঙ্ঘন করেছে।

দিনের বেলায়, বেঞ্চমার্ক 58.75 পয়েন্ট বা 0.25 শতাংশ বেড়ে 23,026.40-এর আজীবন শিখরে পৌঁছেছে। যাইহোক, এটি সমস্ত লাভকে ছাড়িয়ে গেছে এবং 10.55 পয়েন্ট বা 0.05 শতাংশের প্রান্তিক পতনের সাথে 22,957.10 এ শেষ হয়েছে।

"একটি মন্থর ট্রেডিং সেশনে বাজারগুলি সমতলভাবে শেষ হয়েছিল কারণ বিনিয়োগকারীরা দুর্বল বৈশ্বিক সংকেতের কারণে সাইডলাইনে অবস্থান করতে পছন্দ করেছিল৷ যেহেতু এটি ছিল সপ্তাহের শেষ ট্রেডিং দিন, বিনিয়োগকারীরা ইক্যুইটির এক্সপোজার বাড়াতে চায়নি এবং বরং বৈশ্বিক সংকেতগুলি অনুসরণ করতে চায়নি, "প্রশান্ত তাপসে, সিনিয়র ভিপি (গবেষণা), মেহতা ইক্যুইটিস লিমিটেড, বলেছেন।

সাপ্তাহিক ফ্রন্টে, বিএসই বেঞ্চমার্ক 1,404.45 পয়েন্ট বা 1.89 শতাংশ জুম করেছে এবং এনএসই নিফটি 455.1 পয়েন্ট বা 2 শতাংশ বেড়েছে।

BSE- তালিকাভুক্ত কোম্পানিগুলির বাজার মূলধন দাঁড়িয়েছে 4,19,99,274.8 কোটি টাকা (USD 5.05 ট্রিলিয়ন)।

NSE-তে তালিকাভুক্ত কোম্পানিগুলির বাজার মূলধন দাঁড়িয়েছে 416 লক্ষ কোটি টাকা (USD 5.01 ট্রিলিয়ন)৷

"নিফটি 24 মে, 2024-এ 23,000 স্তরে উঠেছিল, বৈশ্বিক এবং স্থানীয় অনিশ্চয়তার মধ্যে সর্বশেষ 1,000-পয়েন্টের পদক্ষেপে 4 মাসেরও বেশি সময় লেগেছিল৷ শেষ নির্বাচনের ফলাফল-সম্পর্কিত অবস্থান নিফটিকে 4 জুন তারিখের আগে এই স্তরে পৌঁছতে সাহায্য করেছিল৷

এইচডিএফসি সিকিউরিটিজের এমডি সিইও ধীরাজ রেলি বলেন, "নিফটির ঊর্ধ্বগতি মূলত অনুকূল সামষ্টিক অর্থনৈতিক সূচকগুলির সংস্কারবাদী নীতি, রাজনীতিতে স্থিতিশীলতা, অনুকূল বর্ষার পূর্বাভাস এবং বিশ্বজুড়ে রেট কমানোর প্রত্যাশার দ্বারা চালিত হয়েছিল।"

চলমান সাধারণ নির্বাচনের ফল ঘোষণা করা হবে ৪ জুন।

সেনসেক্স সংস্থাগুলি থেকে, টেক মাহিন্দ্রা, এশিয়ান পেইন্টস, টাটা কনসালটেন্সি সার্ভিসেস মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, টাইটান, জেএসডব্লিউ স্টিল এবং আইটিসি প্রধান পিছিয়ে ছিল৷

অন্যদিকে, এইচডিএফসি ব্যাঙ্ক, ভারতী এয়ারটেল, লারসেন অ্যান্ড টুব্রো, এনটিপিসি, অ্যাক্সিস ব্যান এবং আল্ট্রাটেক সিমেন্ট প্রধান লাভবান।

গৌতম আদানি গ্রুপ ফার্ম আদানি পোর্টস এবং স্পেশাল ইকোনমিক জোন 24 জুন থেকে BSE এর বেঞ্চমার্ক সূচক সেনসেক্সে I প্রধান উইপ্রোকে প্রতিস্থাপন করবে, শুক্রবার একটি আনুষ্ঠানিক ঘোষণা অনুসারে।

বিস্তৃত বাজারে, বিএসই স্মলক্যাপ গেজ 0.20 শতাংশ হ্রাস পেয়েছে যেখানে তম মিডক্যাপ সূচকটি 0.23 শতাংশ বেড়েছে।

সূচকগুলির মধ্যে, পরিষেবাগুলি 1.52 শতাংশ, এফএমসিজি (0.71 শতাংশ), আই (0.55 শতাংশ), ধাতু (0.41 শতাংশ), পণ্য (0.35 শতাংশ) এবং বিবেচনামূলক (0.29 শতাংশ) ভোগ করেছে৷

জ্বালানি, আর্থিক পরিষেবা, শিল্প, টেলিযোগাযোগ, ব্যাঙ্কেক্স এবং ক্যাপিটা গুডস লাভকারীদের মধ্যে ছিল।

বিদেশী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা (এফআইআই) ইক্যুইটি অফলোড করার কয়েকদিন পর বৃহস্পতিবার ক্রেতা হয়ে উঠেছে। এক্সচেঞ্জ ডেটা অনুসারে তারা বৃহস্পতিবার 4,670.95 কোটি টাকার ইক্যুইটি কিনেছে।

"প্রাথমিক বাণিজ্যে 23,000-এর উপরে নতুন উচ্চতা তৈরি করার পরে, মার্কিন অর্থনীতিতে অপ্রত্যাশিতভাবে জোরালো প্রতিবেদনগুলি সুদের হার উচ্চ থাকার সম্ভাবনা উত্থাপন করার পরে, শুক্রবার নিফটি ফ্ল্যাট শেয়ারগুলি বেশিরভাগই ইউরোপ এবং এশিয়ায় পড়েছিল," দীপক জাসানি, খুচরা গবেষণা প্রধান, বলেছেন। এইচডিএফসি সিকিউরিটিজ।

এশিয়ার বাজারে, সিউল, টোকিও, সাংহাই এবং হংকং নিম্ন স্থির হয়েছে।

ইউরোপীয় বাজারগুলি কাটের সাথে লেনদেন করছিল। ওয়াল স্ট্রিট বৃহস্পতিবার নেতিবাচক এলাকায় শেষ হয়েছে।

গ্লোবাল অয়েল বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড 0.73 শতাংশ কমে USD 80.77 ব্যারেল হয়েছে।

লোকসভা নির্বাচনের ফলাফলের জন্য প্রায় এক পাক্ষিক বাকি আছে, বেঞ্চমার্ক স্টক সূচক সেনসেক্স এবং নিফটি 1.6 শতাংশের বেশি জুম করে বৃহস্পতিবার আজীবন উচ্চ স্তরে বন্ধ হয়ে গেছে।

"ভারত দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতি, মুদ্রাস্ফীতি একটি পরিচালনাযোগ্য স্তর, এবং অব্যাহত সংস্কার গতির প্রত্যাশার সাথে মধ্যবর্তী মেয়াদে ভারতীয় স্টক মার্কেটের জন্য আউটলু ইতিবাচক রয়ে গেছে, যদিও অন্তর্বর্তী সময়ে কিছু হেঁচকি প্রত্যাশিত হতে পারে।" রেলি বলল।