বেঙ্গালুরু, দ্য ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশন (আইএসএফ) বুধবার ঘোষণা করেছে যে আমি তার 'ইনফোসিস পুরস্কার'কে একটি নতুন দিকে নিয়ে যাচ্ছি, মধ্য-ক্যারিয়ারের পুরস্কার থেকে শুরুর কেরিয়ারের পুরস্কারে রূপান্তরিত করে, তম বিজয়ীদের বয়সের ঊর্ধ্ব সীমা 40 থেকে সংশোধন করে 50।

এটি সম্ভাব্য পুরস্কৃত করার লক্ষ্যে এবং ভবিষ্যতের অর্জনের প্রতিশ্রুতিকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে করা হচ্ছে, এতে বলা হয়েছে।

সহযোগিতা এবং অ্যাক্সেস বৃদ্ধির লক্ষ্যে এগিয়ে যাওয়ার জন্য, ISF বলেছে, আমি এখন সমস্ত বিজয়ীদের চাই যারা তম পুরস্কার জয়ের সময় ভারতের বাইরে অবস্থান করে তাদের পছন্দের ভারতীয় প্রতিষ্ঠানে সময় কাটাতে।

এতে বলা হয়েছে, যে বিজয়ীরা ভারতে ভিত্তিক নন, তাদেরকে ভারতের একটি হোস্ট ইনস্টিটিউটে 30 দিন (সর্বোচ্চ দুইটি ট্রিপে) ব্যয় করার জন্য অনুরোধ করা হবে, যাতে এখানে গবেষণা গোষ্ঠীর সাথে কথোপকথন শুরু হয়।

ISF আশা করে যে এই প্রাথমিক সহযোগিতাগুলি পারস্পরিক উপকারী দীর্ঘমেয়াদী অংশীদারিত্বে রূপান্তরিত হতে পারে, এটি যোগ করেছে।

ইনফোসিস পুরষ্কার যে বিভাগগুলিকে স্বীকৃতি দেয় তা বিস্তৃতভাবে একই থাকবে যা ISF বলেছে৷ অর্থনীতি, তবে, এখন একটি পৃথক বিভাগ হবে। আগে এটি সামাজিক বিজ্ঞান বিভাগে পুরস্কৃত হয়েছিল।

2024 সাল থেকে, যে ছয়টি বিভাগে ইনফোসিস পুরস্কার দেওয়া হবে তা হল অর্থনীতি, প্রকৌশল এবং কম্পিউটার বিজ্ঞান, মানবিক ও সামাজিক বিজ্ঞান, জীবন বিজ্ঞান, গাণিতিক বিজ্ঞান এবং ভৌত বিজ্ঞান।

2009 সালে প্রতিষ্ঠিত একটি অলাভজনক ট্রাস্ট ISF দ্বারা ইনফোসিস পুরস্কার প্রদান করা হয়, ছয়টি বিভাগে সমসাময়িক গবেষক এবং বিজ্ঞানীদের অসামান্য কৃতিত্বের জন্য প্রতি বছর পুরস্কারটি দেওয়া হয়।

প্রতিটি পুরস্কারের মধ্যে রয়েছে একটি স্বর্ণপদক, একটি প্রশংসাপত্র এবং USD 100,000 এর একটি পার্স। এই পুরস্কারের উদ্দেশ্য গবেষণায় শ্রেষ্ঠত্ব উদযাপন করা এবং তরুণ প্রজন্মের পণ্ডিতদের বিজ্ঞান ও গবেষণাকে পেশা হিসেবে গ্রহণ করতে অনুপ্রাণিত করা।

ISF সভাপতি ক্রিস গোপালকৃষ্ণান বলেছেন যে 15 বছর আগে প্রতিষ্ঠার পর থেকে, ISF একটি চাহিদাপূর্ণ বৈশ্বিক পরিবেশে 92টি উজ্জ্বল মনকে স্বীকৃতি দিয়েছে এবং পুরস্কৃত করেছে।

"ইনফোসিস পুরষ্কারের দিকের এই পরিবর্তনটি আমাদের দৃষ্টিভঙ্গি থেকে উদ্ভূত হয় যা তরুণ শিক্ষাবিদদের একটি প্রজন্ম তৈরি করে যারা বৈজ্ঞানিক গবেষণায় ক্যারিয়ার গড়ার বিষয়ে উত্সাহী এবং ব্যক্তিদের তাদের কাজের বিকাশ না করার জন্য একটি দীর্ঘ রানওয়ে প্রদান করে যা সমাজকে উপকৃত করার সম্ভাবনা রাখে। বড়, গোপালকৃষ্ণান ড.

ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা এবং ISF ট্রাস্টি এন আর নারায়ণ মূর্তি বলেছেন: "আমরা STEM ক্ষেত্রের কিছু গুরুত্বপূর্ণ উদ্ভাবন দেখেছি, সেগুলি 20 এবং 30-এর দশকের মানুষের কাছ থেকে এসেছে..... তাই ভারতে এবং ভারতের বাইরে উভয় দিকে তাকালে , আমরা ট্রাস্টিরা অনুভব করেছি যে -- এবং অবশ্যই জুরির সাথে আলোচনা হয়েছে, আমরা সবাই অনুভব করেছি যে একটি উদ্ভাবনী এবং প্রগতিশীল সংস্থা হিসাবে আমরা বর্তমান মডেলে যে সমস্ত বিস্ময়কর জিনিস ঘটছে তার সাথে একটি পরীক্ষা নিব।"

এই প্রসঙ্গে, তিনি অ্যালান টুরিং এবং সুব্রহ্মণ্যন চন্দ্রশেখার উদাহরণ দিয়েছেন অন্যান্য মহানদের মধ্যে যারা অল্প বয়সে শ্রেষ্ঠত্ব অর্জন করেছিলেন।