বুধবার ইতালীয় শিল্প সমিতি কনফিন্ডুস্ট্রিয়ার সমাবেশে কথা বলার সময়, তিনি বলেছিলেন যে এই বছর ইতালির জন্য এক শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি "নাগালের মধ্যে" ছিল। এটিকে সহজতর করার জন্য, তিনি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর পরিবেশগত নিয়মপুস্তক "ইউরোপিয়ান গ্রিন ডিল" নামে পরিচিত, "ঠিক করার" উপায়গুলি সন্ধান করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, যুক্তি দিয়ে যে এটি অর্থনৈতিক প্রবৃদ্ধির উপর একটি টানা ছিল, সিনহুয়া বার্তা সংস্থা জানিয়েছে৷

মেলোনির বৃদ্ধির অনুমান এই বছরের শুরুর দিকে ইতালির জাতীয় পরিসংখ্যান ইনস্টিটিউট ISTAT এর পূর্বাভাসের সাথে সামঞ্জস্যপূর্ণ, যা জুনে ভবিষ্যদ্বাণী করেছিল যে অর্থনীতি এই বছর 1.0 শতাংশ এবং 2025 সালে 1.1 শতাংশ বৃদ্ধি পাবে৷

কিন্তু 2023 সালের একই সময়ের তুলনায় বছরের প্রথমার্ধে অর্থনীতি মাত্র 0.7 শতাংশ বেড়েছে বলে ISTAT রিপোর্ট করার পরে এই লক্ষ্যমাত্রা কম দেখা যাচ্ছে।

মেলোনি পরিবেশগত মানদণ্ডে "ইউরোপীয় সবুজ চুক্তির আদর্শিক পদ্ধতি" বলে অভিহিত করারও সমালোচনা করেছিলেন, যেটিকে তিনি "ডিকার্বোনাইজেশন অফ ডি-ইন্ডুস্ট্রিয়ালাইজেশন" হিসাবে চিহ্নিত করেছিলেন।

"এটি একটি বিপর্যয়," মেলোনি বলেন। "আমি এই পছন্দগুলি ঠিক করার প্রতিশ্রুতি দিয়েছি। আমরা ইউরোপের শিল্প সক্ষমতা রক্ষা করতে চাই ... (এবং) আমাদের অবশ্যই কথা বলার সাহস থাকতে হবে যখন জিনিসগুলি কাজ করে না।"

মেলোনি গ্রিন ডিলের ইউরোপের অন্যতম প্রধান সমালোচক হিসেবে আবির্ভূত হয়েছেন, যেটি 2030 সালের মধ্যে ইউরোপীয় নেট গ্রিনহাউস গ্যাস নির্গমনকে 55 শতাংশ হ্রাস করার লক্ষ্যে পুনর্নবীকরণযোগ্য শক্তির উত্স, বৈদ্যুতিক যান এবং অন্যান্য পদক্ষেপে স্থানান্তরকে দ্রুততর করতে চায়। 2050 সালের মধ্যে শূন্য।