মাইসুরু, কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বুধবার বলেছেন যে তার সরকার একটি রাষ্ট্র পরিচালিত কর্পোরেশনে কথিত অনিয়মের বিষয়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তদন্তে হস্তক্ষেপ করবে না।

ED চারটি রাজ্যে তল্লাশি চালাচ্ছে, যার মধ্যে রয়েছে সিদ্দারামাইয়া সরকারের প্রাক্তন মন্ত্রী বি নগেন্দ্র এবং ক্ষমতাসীন কংগ্রেস বিধায়ক বসানগৌদা দাদাল, যিনি কর্ণাটক মহর্ষি বাল্মীকি তফসিলি উপজাতি উন্নয়ন কর্পোরেশন লিমিটেডের চেয়ারম্যান, অফিসিয়াল সূত্র জানিয়েছে .

সংস্থাটি কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইনের (পিএমএলএ) অধীনে নথিভুক্ত একটি মামলার অংশ হিসাবে প্রায় 20 টি স্থানকে কভার করেছে, সূত্র জানিয়েছে।

"ইডিকে তাদের কাজ করতে দিন, আমরা এতে হস্তক্ষেপ করব না। তাদের আইন অনুযায়ী তাদের কাজ করতে দিন, তাদের যা করতে হবে তা করতে দিন," সিদ্দারামাইয়া এখানে অভিযানের বিষয়ে এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের বলেছেন।

কর্পোরেশনের সাথে জড়িত অবৈধ অর্থ স্থানান্তরের বিষয়টি সামনে এসেছিল, যখন এর অ্যাকাউন্ট সুপারিনটেনডেন্ট, চন্দ্রশেখরন পি 26 মে আত্মহত্যা করেছিলেন।

তিনি কর্পোরেশনের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে 187 কোটি টাকার অননুমোদিত স্থানান্তর দাবি করে একটি নোট রেখে গেছেন; এর থেকে, 88.62 কোটি টাকা অবৈধভাবে "সুপরিচিত" আইটি কোম্পানি এবং হায়দ্রাবাদ-ভিত্তিক একটি সমবায় ব্যাঙ্কের বিভিন্ন অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়েছে।

চন্দ্রশেখরন নোটে কর্পোরেশনের এখন স্থগিত ব্যবস্থাপনা পরিচালক জে জি পদ্মনাভ, অ্যাকাউন্টস অফিসার পরশুরাম জি দুরুগান্নাভার এবং ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চিফ ম্যানেজার সুচিস্মিতা রাওয়ালের নাম উল্লেখ করেছেন, এবং আরও বলেছেন যে "মন্ত্রী" তহবিল স্থানান্তরের জন্য মৌখিক আদেশ জারি করেছিলেন।

কেলেঙ্কারির সাথে তার বিরুদ্ধে অভিযোগের পর, নগেন্দ্র, যিনি তফসিলি উপজাতি কল্যাণ মন্ত্রী ছিলেন, 6 জুন তার পদত্যাগ করেছিলেন।

রাজ্য সরকার তদন্ত পরিচালনার জন্য ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টে (সিআইডি) অর্থনৈতিক অপরাধের অতিরিক্ত মহাপরিচালক মণীশ খারবিকারের নেতৃত্বে একটি এসআইটি গঠন করেছে।

মামলার বিষয়ে মঙ্গলবার নগেন্দ্র ও দাদালকে জিজ্ঞাসাবাদ করেছে এসআইটি।

মুম্বাই-সদর দফতর ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও তার এমজি রোড শাখার সাথে জড়িত কর্পোরেশনের অর্থ আত্মসাতের বিষয়ে সিবিআই-এর কাছে একটি অভিযোগ দায়ের করেছিল, যার পরে প্রিমিয়ার তদন্ত সংস্থা তদন্ত শুরু করেছিল।

এদিকে, রাজ্য বিজেপির প্রধান বি ওয়াই বিজয়েন্দ্র বলেছেন যে ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চিঠির উপর ভিত্তি করে, সিবিআই একটি এফআইআর নথিভুক্ত করেছে এবং এখন ইডিও মামলার ক্ষেত্রে অভিযান চালাচ্ছে। "আমরা নগেন্দ্র এবং দাদালের উপর ED অভিযানকে স্বাগত জানাই।"

"এটি সম্ভবত একটি বড় দুর্নীতি কেলেঙ্কারি যা রাজ্যের ইতিহাসে অশ্রুত। এসটি সম্প্রদায়ের জন্য যে অর্থ রাখা হয়েছিল তা অন্য রাজ্যে নির্বাচনের জন্য এবং লোকসভা নির্বাচনের জন্য অপব্যবহার করা হয়েছে," তিনি অভিযোগ করেন।

বিজয়েন্দ্র আরও বলেছিলেন যে কয়েক দিন আগে রাজ্য সরকার যে এসআইটি গঠন করেছিল তারা মামলার বিষয়ে নগেন্দ্র এবং দাদালকে নোটিশ দেওয়ার জন্যও মাথা ঘামায়নি, এবং এটি শুধুমাত্র বিজেপির চাপের কারণে তাদের তদন্তের জন্য ডাকা হয়েছিল। .