কলম্বো, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বৃহস্পতিবার এখানে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহের সাথে সাক্ষাত করেছেন এবং ভারত থেকে USD 6 মিলিয়ন অনুদান দিয়ে নির্মিত মেরিটাইম রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টারের আনুষ্ঠানিক কমিশনিং চিহ্নিত করার জন্য যৌথভাবে ভার্চুয়াল ফলক উন্মোচন করেছেন।

জয়শঙ্কর বৃহস্পতিবার সকালে এখানে এসেছিলেন, অফিসে তার টানা দ্বিতীয় মেয়াদে এখানে তার প্রথম সফর।

প্রেসিডেন্টের মিডিয়া বিভাগ (পিএমডি) জানিয়েছে, দুই নেতা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হাউসে সাক্ষাৎ করেন।

রাষ্ট্রপতি বিক্রমাসিংহে এবং জয়শঙ্কর যৌথভাবে ভারত থেকে USD 6 মিলিয়ন অনুদানের অধীনে শ্রীলঙ্কায় মেরিটাইম রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টার (MRCC) এর আনুষ্ঠানিক কমিশনিং চিহ্নিত করার জন্য ভার্চুয়াল ফলক উন্মোচন করেছেন।

এর মধ্যে রয়েছে কলম্বোতে নৌবাহিনীর সদর দফতরের একটি কেন্দ্র, হাম্বানটোটায় একটি উপ-কেন্দ্র এবং গালে, আরুগাম্বে, ব্যাটিকালোয়া, ত্রিনকোমালি, কাল্লারাওয়া, পয়েন্ট পেড্রো এবং মল্লিকুলামে মানবহীন স্থাপনা।

"মেরিটাইম রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টারের (MRCC) ভার্চুয়াল কমিশনিংয়ে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে, মন্ত্রী এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে যোগ দিয়েছেন এবং GOl হাউজিং স্কিম @RW_UNP এর অধীনে 154 টি বাড়ি ভার্চুয়াল হস্তান্তর করেছেন," জয়শঙ্কর X-এ পোস্ট করেছেন৷

"রাষ্ট্রপতি @RW_UNP এবং ভারতীয় EAM @DrSJaishankar যৌথভাবে ভারতীয় আবাসন প্রকল্পের অধীনে ক্যান্ডি, এন'ইলিয়া এবং মাতালে 106 টি বাড়ির জন্য ভার্চুয়াল ফলক উন্মোচন করেছেন যার সাথে কলম্বো এবং ত্রিনকোমালির প্রতিটি মডেল গ্রামে 24 টি বাড়ি কার্যত হস্তান্তর করা হয়েছে," PMD পোস্ট করেছে এক্স এর উপর।

জয়শঙ্কর শ্রীলঙ্কায় চলমান সমস্ত ভারতীয় প্রকল্পের অগ্রগতি নিয়েও আলোচনা করার কথা রয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন। তিনি দ্বীপে প্রধানমন্ত্রী মোদির সফরের প্রাথমিক ব্যবস্থা নিয়েও আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

বিক্রমাসিংহের সঙ্গে বৈঠকের পর জয়শঙ্করের প্রধানমন্ত্রী দীনেশ গুণবর্ধনের সঙ্গেও দেখা করার কথা রয়েছে।

এখানে আসার পর, জয়শঙ্করকে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী থারাকা বালাসুরিয়া এবং পূর্বাঞ্চলীয় প্রদেশের গভর্নর সেন্থিল থন্ডামান।

"নতুন মেয়াদে আমার প্রথম সফরের জন্য কলম্বোতে অবতরণ করেছি। উষ্ণ অভ্যর্থনার জন্য প্রতিমন্ত্রী @TharakaBalasur1 এবং পূর্বাঞ্চলীয় প্রদেশের গভর্নর @S_Tondaman কে ধন্যবাদ। নেতৃত্বের সাথে আমার বৈঠকের জন্য অপেক্ষা করুন," জয়শঙ্কর X-এ পোস্ট করেছেন।

শ্রীলঙ্কা ভারতের নেবারহুড ফার্স্ট এবং সাগর নীতির কেন্দ্রবিন্দু, তিনি লিখেছেন।

এর 'নেবারহুড ফার্স্ট' নীতির অধীনে, ভারত তার সমস্ত প্রতিবেশীর সাথে বন্ধুত্বপূর্ণ এবং পারস্পরিকভাবে উপকারী সম্পর্ক গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ।

SAGAR বা এই অঞ্চলের সকলের জন্য নিরাপত্তা এবং বৃদ্ধি হল ভারত মহাসাগর অঞ্চলে ভারতের দৃষ্টি এবং ভূ-রাজনৈতিক কাঠামো।

11 জুন দ্বিতীয় মেয়াদে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর শ্রীলঙ্কার সফরটি জয়শঙ্করের স্বতন্ত্র দ্বিপাক্ষিক সফর হবে।

জয়শঙ্কর গত সপ্তাহে ইতালির আপুলিয়া অঞ্চলে G7 আউটরিচ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতিনিধি দলের অংশ ছিলেন।

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি বিক্রমাসিংহে ভারতের প্রতিবেশী এবং ভারত মহাসাগর অঞ্চলের সাতজন শীর্ষ নেতার মধ্যে ছিলেন যারা 9 জুন রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী মোদি এবং কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। orr NSA AKJ NSA

এনএসএ