নয়াদিল্লি, Essar এনার্জি ট্রানজিশন, যুক্তরাজ্য এবং ভারতে USD 3.6 বিলিয়ন মূল্যের কম কার্বন প্রকল্প পরিচালনাকারী Essar গ্রুপ সত্তা, শুক্রবার বলেছে যে এটি যুক্তরাজ্যে তার স্ট্যানলো শোধনাগারে ইউরোপের প্রথম 100 শতাংশ হাইড্রোজেন-জ্বালানি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে। 2027 সালের মধ্যে।

হাইড্রোজেন জ্বালানী শক্তি শিল্পের ডিকার্বনাইজেশনের একটি অপরিহার্য অংশ এবং সরকারী লক্ষ্যের সাথে সামঞ্জস্য রেখে নির্গমন কমাতে ইউকেতে পাওয়ার সিস্টেম অপরিহার্য।

প্রকল্পটি নির্মাণে জড়িত বিনিয়োগ সম্পর্কে বিশদ বিবরণ না দিয়ে, ফার্মটি একটি বিবৃতিতে বলেছে যে এটি "ইইটি হাইড্রোজেন পাওয়ার চালু করার ঘোষণা দিচ্ছে, ইউরোপের প্রথম হাইড্রোজেন-প্রস্তুত কম্বাইন্ড হিট অ্যান্ড পাওয়ার প্ল্যান্ট (সিএইচপি) এর স্ট্যানলো শোধনাগারে নির্মিত হবে, 2027 সালে নির্মাণ শেষ করার লক্ষ্য নিয়ে।"

প্ল্যান্টটি ইইটি ফুয়েলসের স্ট্যানলো শোধনাগারে ভিত্তি করে তৈরি হবে।

"বিনিয়োগটি বিশ্বব্যাপী সর্বনিম্ন কার্বন প্রক্রিয়া শোধনাগার হওয়ার জন্য EET ফুয়েলসের উচ্চাকাঙ্ক্ষা এবং যুক্তরাজ্যে শীর্ষস্থানীয় নিম্ন কার্বন হাইড্রোজেন উৎপাদনকারী হওয়ার জন্য EET হাইড্রোজেনের উচ্চাকাঙ্ক্ষাকে সমর্থন করবে৷

"এটি অঞ্চলের অন্যান্য শিল্প ব্যবহারকারীদের তাদের ডিকার্বনাইজেশন লক্ষ্যগুলিকে সমর্থন করার জন্য কম কার্বন শক্তি সরবরাহ করবে। EET হাইড্রোজেন পাওয়ার EET এর অধীনে একটি স্বাধীন উল্লম্ব হয়ে উঠবে," এটি বলে।

EET হাইড্রোজেন পাওয়ার দুই ধাপে বিকশিত হবে 125 মেগাওয়াট ক্ষমতায় পৌঁছানোর জন্য 6,000 টন প্রতি দিন বাষ্পের সাথে, হাইড্রোজেন প্রতিস্থাপনকারী হাইড্রোকার্বন প্রতি বছর 740,000 টন কার্বন ডাই অক্সাইড হ্রাস করবে।

নতুন প্ল্যান্টটি স্ট্যানলোর বিদ্যমান বয়লার ইউনিটগুলিকে প্রতিস্থাপন করবে, যা বর্তমানে শোধনাগার পরিচালনার জন্য প্রায় 50 মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে। প্ল্যান্টটি ইইটি ফুয়েলস স্ট্যানলো শোধনাগারে অপারেশনের ডিকার্বনাইজেশনের অবিচ্ছেদ্য অংশ, যা 2030 সালের মধ্যে মোট নির্গমন 95 শতাংশ কমিয়ে বিশ্বের সর্বনিম্ন কার্বন শোধনাগারে পরিণত করার পরিকল্পনা করেছে৷

EET হাইড্রোজেন পাওয়ার হল একটি মূল অবকাঠামো প্রকল্প, যা বিস্তৃত HyNet শিল্প ক্লাস্টারের ডিকার্বনাইজেশন পরিকল্পনাকে সমর্থন করে এবং সেইসাথে ভবিষ্যতের শিল্প এবং পাওয়ার ডিকার্বনাইজেশনের জন্য একটি ব্লুপ্রিন্ট তৈরি করে।

বিনিয়োগটি উত্তর পশ্চিমে উচ্চ দক্ষ কর্মসংস্থানকে সমর্থন ও বৃদ্ধিতে EET-এর অবদানকেও প্রদান করে।

বিবৃতিতে বলা হয়েছে, "ইউরোপের প্রথম হাইড্রোজেন-প্রস্তুত পাওয়ার প্ল্যান্ট নির্মাণে বিনিয়োগ হল ইংল্যান্ডের উত্তর-পশ্চিমে EET-এর সামগ্রিক USD 3 বিলিয়ন শক্তির রূপান্তর উদ্যোগের একটি মূল অংশ।"

EET-এর মধ্যে রয়েছে EET হাইড্রোজেন পাওয়ার, EET ফুয়েলস (যা স্ট্যানলো রিফাইনারির মালিক), EET হাইড্রোজেন, (যা যুক্তরাজ্যের বাজারের জন্য 1.35+ গিগাওয়াট (GW) নীল এবং সবুজ হাইড্রোজেন ক্ষমতা তৈরি করছে, যার ফলো-অন ক্ষমতা উচ্চাকাঙ্ক্ষা রয়েছে। 4GW), এবং স্ট্যানলো টার্মিনালস লিমিটেড, যুক্তরাজ্যের বৃহত্তম স্বাধীন বাল্ক লিকুইড স্টোরেজ টার্মিনাল (যা জৈব জ্বালানি এবং নতুন শক্তির জন্য পরিবহন এবং স্টোরেজ অবকাঠামো সক্ষম করে গড়ে তুলছে)।

এসার এনার্জি ট্রানজিশনের ম্যানেজিং পার্টনার টনি ফাউন্টেন বলেন, "ইইটি হাইড্রোজেন পাওয়ার চালু করা দেখায় যে এসার এনার্জি ট্রানজিশন যুক্তরাজ্যকে কম কার্বন শক্তির শীর্ষে রাখার প্রতিশ্রুতির বিপরীতে যে অগ্রগতি করছে। জীবনের জন্য এবং বিশ্বব্যাপী অত্যাবশ্যক উচ্চ নির্গমনকারী শিল্পগুলিকে ডিকার্বনাইজ করার পথ প্রদর্শনের আমাদের অভিপ্রায় প্রদর্শন করে।"

EET হাইড্রোজেন পাওয়ারের চিফ এক্সিকিউটিভ অফিসার রব ওয়ালেস বলেছেন, "হাইনেট ইন্ডাস্ট্রিয়াল ক্লাস্টারের কেন্দ্রে স্ট্যানলোকে কম কার্বন ট্রানজিশন হাব হওয়ার জন্য আমাদের সাহসী উচ্চাকাঙ্ক্ষা রয়েছে।"

EET হাইড্রোজেন পাওয়ার হবে ইউরোপের প্রথম 100 শতাংশ হাইড্রোজেন-প্রস্তুত গ্যাস-টারবাইন প্ল্যান্ট যা EET হাইড্রোজেনের কম কার্বন হাইড্রোজেন দিয়ে সরবরাহ করা হবে। এই প্রকল্পটি আঞ্চলিক নির্গমন কমানোর লক্ষ্যে অবদান রেখে উল্লেখযোগ্য সুবিধা তৈরি করবে, ওয়ালেস যোগ করেছেন।