নয়ডা, উত্তরপ্রদেশ মন্ত্রিসভা গভর্নমেন্ট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (জিআইএমএস), গ্রেটার নয়ডার সাথে যুক্ত একটি 500 শয্যার হাসপাতালের মালিকানা স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে জমি, সরঞ্জাম এবং আসবাবপত্র সহ হস্তান্তর করার একটি প্রস্তাব অনুমোদন করেছে।

এখন পর্যন্ত, স্থানীয় গ্রেটার নয়ডা ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটি (জিএনআইডিএ) হাসপাতালের মালিকানা ছিল। মঙ্গলবার লখনউতে ইউপি মন্ত্রিসভা এই সিদ্ধান্ত নিয়েছে।

"15 একর জমির উপর নির্মিত হাসপাতালটি 2011 সালে গ্রেটার নয়ডা ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটি দ্বারা নির্মিত হয়েছিল এবং 2013 সাল থেকে ওপিডি পরিষেবাগুলি চালু রয়েছে। 2016 সালে জিআইএমএস প্রতিষ্ঠার লক্ষ্য ছিল রাজ্যে চিকিৎসা শিক্ষাবিদদের ঘাটতি মেটানো এবং জনসাধারণের জন্য উচ্চ মানের চিকিৎসা শিক্ষা এবং পরিষেবা প্রদান করুন," একটি অফিসিয়াল বিবৃতি অনুসারে।

"জিআইএমএস প্রতিষ্ঠার পর থেকে, 500 শয্যার হাসপাতালটি ইনস্টিটিউটের সাথে যুক্ত হয়েছে। তবে, হাসপাতালের মালিকানা গ্রেটার নয়ডা শিল্প উন্নয়ন কর্তৃপক্ষের কাছে থেকে গেছে। এই সমিতি থাকা সত্ত্বেও, চিকিৎসা শিক্ষা বিভাগ বাজেটে সহায়তা প্রদান করে আসছে। 2016 সাল থেকে হাসপাতালের অপারেশন, রক্ষণাবেক্ষণ এবং রক্ষণাবেক্ষণ, "এতে বলা হয়েছে।

ন্যাশনাল মেডিক্যাল কমিশন (NMC) এবং মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া (MCI) দ্বারা নির্ধারিত মান অনুযায়ী, GIMS-এর সাথে যুক্ত হাসপাতালটি ইনস্টিটিউটের মালিকানাধীন হতে হবে।

"মালিকানার অভাবের কারণে বিভিন্ন লাইসেন্স পেতে অসুবিধা হয়েছে," এটি উল্লেখ করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, "হাসপাতালের মালিকানা GIMS-এর কাছে হস্তান্তর করাকে পরিষেবা, এমবিবিএস, নার্সিং এবং প্যারামেডিক্যাল প্রোগ্রামের মতো মেডিকেল কোর্সের পাশাপাশি গবেষণা কার্যক্রমের সুষ্ঠু পরিচালনার জন্য অপরিহার্য বলে মনে করা হয়।"

এই পদক্ষেপটি জনস্বার্থে বিবেচিত হয়, যাতে ব্যাপক চিকিৎসা পরিষেবা এবং শিক্ষা দক্ষতার সাথে সরবরাহ করা হয়, এটি যোগ করেছে।