বলরামপুর (ইউপি), বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ-র একটি অংশ নিষাদ পার্টি, উত্তর প্রদেশের 10 টি বিধানসভা আসনের জন্য অনুষ্ঠিতব্য উপনির্বাচনের জন্য দুটি আসনে দাবি করেছে।

নিষাদ পার্টির প্রধান এবং উত্তর প্রদেশের মৎস্যমন্ত্রী সঞ্জয় নিষাদ মঙ্গলবার কাটেহরি এবং মাঝাওয়ান বিধানসভা আসনে দাবি করার সময় সাংবাদিকদের বলেছেন, "রাজ্যের 10টি বিধানসভা আসনের জন্য অনুষ্ঠিতব্য নির্বাচনে দুটি আসন আমাদের। কাটহারি এবং মাঝাওয়ান রয়েছে। আমাদের আসন ছিল আমরা এই দুটি আসনেই বিজেপি এবং অন্যান্য জোটের সাথে প্রতিদ্বন্দ্বিতা করব এবং অবশ্যই জিতব।"

নিষাদ পার্টির বিনোদ বিন্দ 2022 সালের বিধানসভা নির্বাচনে মির্জাপুর জেলার মাঝাওয়ান বিধানসভা আসন থেকে নির্বাচনে জিতেছিলেন। বিন্দ এবার বিজেপি প্রার্থী হিসাবে ভাদোহি থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং জিতেছিলেন। এর পর মাঝাওয়ান বিধানসভা আসনটি খালি হয়ে যায়।

একইভাবে, আম্বেদকরনগরের কাতেহারি বিধানসভা আসনে জিতেছেন সমাজবাদী পার্টির লালজি ভার্মা। ভার্মা সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে আম্বেদকর নগর আসন থেকে সাংসদ হন, তাই কাটহারি আসনটিও শূন্য হয়।

উত্তরপ্রদেশের কারহাল, মিলকিপুর, কাটহারি, কুন্দারকি, গাজিয়াবাদ, খয়ের, মীরাপুর, ফুলপুর, মাঝাওয়ান এবং সিসামাউ বিধানসভা আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। তবে এখনো উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়নি।

একটি ফৌজদারি মামলায় জেলে সাজা হওয়ার পরে এসপি বিধায়ক ইরফান সোলাঙ্কির অযোগ্যতার কারণে সিসামাউ বিধানসভা আসনটি খালি হয়েছে।

সংশ্লিষ্ট বিধায়ক লোকসভায় নির্বাচিত হওয়ার কারণে অবশিষ্ট আসনগুলিতে উপনির্বাচন জরুরি হয়ে পড়েছে।