অভিযুক্তদের মধ্যে একজন আত্মহত্যা করে মারা যায়, পুলিশ জানিয়েছে।

ধর্ষণ মামলায় দুই আসামি জামিনে মুক্তি পাওয়ার দুই মাসেরও কম সময়ের মধ্যে এ হামলার ঘটনা ঘটে।

মহিলার পরিবার জানিয়েছে যে অভিযুক্ত দুজনের কাছ থেকে মৃত্যুর হুমকির অভিযোগে তারা গত সপ্তাহে পুলিশের কাছে গিয়েছিলেন।

ভুক্তভোগী জানান, পুলিশ তাদের অভিযোগে কোনো ব্যবস্থা নেয়নি।

পুলিশের মতে, অভিযুক্তরা 312 এবং .315 বোরের দেশীয় তৈরি রাইফেল এবং ধারালো অস্ত্র নিয়ে 20 বছর বয়সী মহিলার বাড়িতে প্রবেশ করেছিল এবং তৃতীয় সহযোগীকে নিয়েছিল।

একজন পুরুষ সেই ঘরের ভিতরে গুলি চালাতে শুরু করে যেখানে মহিলা এবং তার পরিবারের ছয়জন সদস্য ঘুমিয়ে ছিলেন, তার মাকে হত্যা করে এবং তার বাবা এবং দুই বোনকে আহত করে, পুলিশ জানায়।

"ভুক্তভোগীর পরিবারের অভিযোগের ভিত্তিতে ফতেপুর চৌরাসি থানায় একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে। এফআইআর বলছে আক্রমণটি পূর্ব ধ্যানজ্ঞান ছিল। পুলিশ মামলার তদন্ত শুরু করেছে। যারা পলাতক রয়েছে তাদের শীঘ্রই গ্রেপ্তার করা হবে," মহাপরিদর্শক পুলিশের (লখনউ রেঞ্জ) প্রশান্ত কুমার ড.

মহিলার বাবা এবং 24 বছর বয়সী বোনকে চিকিত্সার জন্য কানপুরের এলএলআর হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে এবং তাদের অবস্থা স্থিতিশীল বলে জানা গেছে। তার 12 বছর বয়সী বোন একটি স্থানীয় স্বাস্থ্য সুবিধায় চিকিৎসাধীন রয়েছে, পুলিশ জানিয়েছে।

পুলিশ কর্মকর্তা জানান, হামলাকারীর একজন ওই নারীর বাড়ির কাছে আত্মহত্যা করে।

তারা বলেছে যে মৃত অভিযুক্তের মোবাইল থেকে একটি ভিডিও উদ্ধার করা হয়েছে, যেখানে তিনি কথিতভাবে বলেছেন যে তিনি অভিযোগকারী এবং তার পরিবারকে হত্যা করতে চলেছেন কারণ তাকে ধর্ষণের মামলায় মিথ্যাভাবে ফাঁসানো হয়েছিল।

অপর দুই হামলাকারী পলাতক রয়েছে।

ওই নারী অভিযোগ দায়ের করার পর গত বছরের আগস্টে গণধর্ষণের অভিযুক্তদের গ্রেপ্তার করা হয়। ১০ মে জামিন পেয়ে কারাগার থেকে বেরিয়ে আসেন তারা।

সোমবারের হামলায় বেঁচে যাওয়া ধর্ষণের অভিযোগকারী বলেছেন, তার বাবা 3 জুলাই ফতেহপুর চৌরাসি পুলিশের কাছে গিয়েছিলেন, ধর্ষণের অভিযুক্তের সম্ভাব্য হামলার সন্দেহে।

তিনি যোগ করেছেন যে পুলিশ তাদের কোনও নিরাপত্তা দেয়নি বা অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি।

পুলিশের ইন্সপেক্টর জেনারেল কুমার পুলিশের পক্ষ থেকে "গুরুতর ত্রুটি" স্বীকার করেছেন এবং বলেছেন যে ভুলকারী অফিসারদের জবাবদিহি করা হবে।

সফিপুর সার্কেল অফিসার মায়া রায় ঘটনার তদন্ত করে দ্রুত রিপোর্ট জমা দেবেন বলে সূত্র জানায়।