গণনা স্থলে আরামদায়ক পরিবেশ নিশ্চিত করে তীব্র গরম মোকাবিলায় এ বছর বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। পুরো প্রক্রিয়া জুড়ে একটি অনুকূল পরিবেশ বজায় রাখার জন্য এয়ার কন্ডিশনার এবং কুলার স্থাপন করা হয়েছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে তিনটি বিশেষ ট্রান্সফরমারও স্থাপন করা হয়েছে। কোনো বিঘ্ন এড়াতে দুটি ভিন্ন সাবস্টেশন থেকে বিদ্যুৎ সরবরাহ করা হবে।

ইউপি ডিরেক্টর জেনারেল অফ পুলিশ (ডিজিপি) প্রশান্ত কুমার মঙ্গলবার গণনা কেন্দ্রে জড়ো হওয়ার পরিকল্পনাকারী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর সতর্কতা জারি করেছেন, আইনশৃঙ্খলা বিঘ্নিত করার যে কোনও প্রচেষ্টার প্রতি শূন্য-সহনশীলতার নীতির উপর জোর দিয়েছেন।

PAC এবং কেন্দ্রীয় বাহিনী নিয়ে গঠিত 93,000-শক্তিশালী বাহিনীর নজরদারিতে উত্তরপ্রদেশ জুড়ে 68টি জেলার 81টি কেন্দ্রে ভোট গণনা অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশনের নির্দেশ অনুসারে, কোনও বিজয় মিছিল হবে না এবং রাজ্য জুড়ে সিআরপিসির 144 ধারা জারি করা হয়েছে, তিনি বলেছিলেন।

কর্মকর্তারা বলেছেন, ইউপি পুলিশের একটি সোশ্যাল মিডিয়া দল সাতটি পুলিশ কমিশনারেট সহ সমস্ত জেলার সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে যে কোনও ভুল তথ্য প্রচারের বিরুদ্ধে নজর রাখবে।

ইউপি নির্বাচনে প্রধান প্রার্থীদের মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, যিনি বারাণসী থেকে তৃতীয় মেয়াদের জন্য চাইছেন এবং কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও লখনউ থেকে তৃতীয় মেয়াদের জন্য খুঁজছেন।

রাহুল গান্ধী রায়বেরেলি থেকে নির্বাচন চাইছেন আর কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি আমেঠি থেকে দ্বিতীয় মেয়াদে নির্বাচন করতে চাইছেন। কনৌজ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন অখিলেশ যাদব।

মথুরার হেমা মালিনী, মিরাট থেকে অরুণ গোভিল, গোরখপুর থেকে রবি কিষাণ, আজমগড় থেকে দিনেশ লাল যাদব নিরহুয়া, সুলতানপুর থেকে মানেকা গান্ধী, পিলিভীতের জিতিন প্রসাদা এবং মাইনপুরির ডিম্পল যাদব অন্যান্য প্রধান প্রতিযোগীদের মধ্যে রয়েছেন যাদের ভাগ্য আজ নির্ধারণ করা হবে।

শনিবার প্রধান টেলিভিশন চ্যানেলগুলির এক্সিট পোলগুলি ইতিমধ্যেই কংগ্রেস পার্টি এবং এর প্রধান প্রচারাভিযান নেতা রাহুল গান্ধীর নেতৃত্বে একটি বিস্তৃত বিরোধী জোটের উপর প্রধানমন্ত্রী মোদির ভারতীয় জনতা পার্টি এবং তার মিত্রদের জন্য একটি আরামদায়ক জয়ের অনুমান করেছে।