শিল্প চেম্বারগুলির মতে, কাঠামোগত সংস্কার, কৌশলগত অবকাঠামো উন্নয়ন, লক্ষ্যযুক্ত সেক্টরাল উদ্যোগ এবং একটি যুক্তিযুক্ত কর ব্যবস্থাকে অগ্রাধিকার দিয়ে, ভারত বর্তমান চ্যালেঞ্জগুলি নেভিগেট করতে পারে এবং দীর্ঘমেয়াদে একটি শক্তিশালী, আরও প্রতিযোগিতামূলক অর্থনীতি হিসাবে আবির্ভূত হতে পারে।

অ্যাসোচ্যাম পরিবহন, জ্বালানি, জল সরবরাহ এবং ডিজিটাল অবকাঠামোর মতো গুরুত্বপূর্ণ খাতগুলিতে ফোকাস করে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে বিনিয়োগ ত্বরান্বিত করার সুপারিশ করেছে। এটি কানেক্টিভিটি বাড়াবে, উৎপাদনশীলতা উন্নত করবে এবং ভারতের সামগ্রিক প্রতিযোগীতা বাড়াবে।

পরিবেশগত স্থায়িত্বের জন্য ক্রমবর্ধমান উদ্বেগকে মোকাবেলা করার জন্য, নেতৃস্থানীয় চেম্বার অফ কমার্স সরকারকে এমন নীতি এবং প্রণোদনা প্রবর্তনের আহ্বান জানিয়েছে যা পরিষ্কার প্রযুক্তি, পুনর্নবীকরণযোগ্য শক্তির উত্স এবং কৃষি, উত্পাদন এবং পরিবহনের মতো শিল্পগুলিতে টেকসই অনুশীলনের প্রচার করে।

শিল্পের পর্যবেক্ষকদের মতে, সরকার প্রবিধানগুলিকে আরও প্রবাহিত করতে পারে, অনুমোদন এবং পারমিটগুলিকে ত্বরান্বিত করতে পারে এবং বিনিয়োগকে আকর্ষণ করতে এবং অপারেশনাল দক্ষতা বাড়াতে ডিজিটালাইজেশনের সুবিধা নিতে পারে।

ICRA-এর মতে, সরকারের রাজস্ব প্রাপ্তি 'অন্তবর্তীকালীন বাজেট প্রাক্কলন' (IBE) এর তুলনায় 'FY2025 সংশোধিত বাজেট'-এ 1.2 ট্রিলিয়ন টাকার উর্ধ্বমুখী সংশোধনের সাক্ষী হতে পারে, যেখানে রাজস্ব ব্যয় (রিভেক্স) তুলনামূলকভাবে কম বৃদ্ধি পেয়েছে। লক্ষ্য, মূলত গ্রামীণ অর্থনীতির উপর দৃষ্টি নিবদ্ধ করা।

রেটিং এজেন্সি আশা করে যে উচ্চতর আরবিআই লভ্যাংশ এবং কর সংগ্রহ বৃদ্ধির পিছনে সরকারের রাজস্ব প্রাপ্তি বাড়বে।

ICRA এর মতে, "সরকার 11.1 ট্রিলিয়ন টাকার মূলধন ব্যয় লক্ষ্যমাত্রার সাথে আপোষ না করেই, GDP-এর IBE-এর 5.1 শতাংশের বিপরীতে, FY2025-এর জন্য রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা 4.9-5.0 শতাংশ নির্ধারণ করতে পারে," ICRA অনুসারে .

সংসদের বাজেট অধিবেশন 22 জুলাই শুরু হবে এবং 12 আগস্ট পর্যন্ত চলবে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এমন সময়ে বাজেট পেশ করবেন যখন ভারতীয় অর্থনীতি 2023-24 সালে শক্তিশালী 8.2 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা বিশ্বের প্রধান অর্থনীতির মধ্যে দ্রুততম এবং মুদ্রাস্ফীতি 5 শতাংশের নিচে নেমে এসেছে।

আরবিআই জানিয়েছে যে অর্থনীতি 8 শতাংশের বেশি প্রবৃদ্ধির গতিপথের দিকে যাচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিমধ্যেই ঘোষণা করেছেন যে "আগামী পাঁচ বছর হবে দারিদ্র্যের বিরুদ্ধে একটি নির্ধারক লড়াই"।

ইতিমধ্যে, শীর্ষ ব্যবসা চেম্বার CII জমির উপর স্ট্যাম্প শুল্কের যৌক্তিককরণ এবং বিদ্যুতের হারে ক্রস-ভর্তুকি বন্ধ করার অনুরোধ করেছে "ব্যবসা করার খরচ কমাতে"।

CII এছাড়াও পরামর্শ দিয়েছে যে ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্ট (CPPS) কয়লার মূল্য নির্ধারণ, বরাদ্দ এবং পরিবহনের জন্য বিদ্যুৎ খাতের সাথে সমান হওয়া উচিত।

এটি উল্লেখ করে যে জাতীয় লজিস্টিক নীতিতে হাইলাইট করা হয়েছে, উল্লেখযোগ্য সময় এবং খরচ বাঁচাতে কাগজবিহীন লজিস্টিকসের দিকে লক্ষ্য রেখে সরকারের ডিজিটালাইজেশন চালিয়ে যাওয়া উচিত।

ব্যবসায়িক চেম্বার সরকারকে ব্যবসার জন্য কর নিশ্চিত করার জন্য বর্তমান স্তরে কর্পোরেট করের হার বজায় রাখার আহ্বান জানিয়েছে।

এটি মূলধন লাভ করের হার কাঠামোর যৌক্তিকতাও চেয়েছে।