ওয়াশিংটন, ডিসি [ইউএস], কংগ্রেসে রিপাবলিকান বিরোধীদের দ্বারা অনুষ্ঠিত একটি নতুন সামরিক সহায়তা প্যাকেজ পাস করতে বিলম্বের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার ইউক্রেনের প্রতিপক্ষ ভলোদিমির জেলেনস্কির কাছে ক্ষমা চেয়েছেন, সিএনএন জানিয়েছে।

শুক্রবার জেলেনস্কির সাথে দ্বিপাক্ষিক বৈঠকে ইউক্রেনের জন্য একটি নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা করার সময় বিডেনের ক্ষমা চাওয়া হয়েছিল।

"আপনি জানেন, আপনি মাথা নত করেননি, আপনি মোটেও ত্যাগ করেননি, আপনি এমনভাবে লড়াই চালিয়ে যাচ্ছেন যা কেবল অসাধারণ, কেবল অসাধারণ--এবং আমরা আপনার কাছ থেকে দূরে চলে যাব না," বিডেন ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, সিএনএন দ্বারা রিপোর্ট হিসাবে.

মার্কিন প্রেসিডেন্ট জোর দিয়েছিলেন যে তারা "বিল পেতে সমস্যা" সম্মুখীন হচ্ছেন যা তাদের পাস করতে হবে।

"তহবিলের পরিপ্রেক্ষিতে কী পাস হতে চলেছে তা না জানার জন্য আমি কয়েক সপ্তাহের জন্য ক্ষমাপ্রার্থী, কারণ আমাদের যে বিলটি পাস করতে হয়েছিল তা পেতে আমাদের সমস্যা হয়েছিল যা আমাদের কিছু রক্ষণশীল সদস্যদের কাছ থেকে অর্থ ছিল যারা এটি ধরে রেখেছিল, কিন্তু আমরা এটা করা হয়েছে,” তিনি বলেন.

বিডেন শুক্রবারের তহবিল ঘোষণার পাশাপাশি ইউক্রেনে অতিরিক্ত তহবিল বৃদ্ধি করার সুযোগ নিয়েছিলেন যেহেতু তিনি এপ্রিলে পরিপূরক স্বাক্ষর করেছিলেন, সিএনএন জানিয়েছে।

"তারপর থেকে, আজকের সহ, আমি উল্লেখযোগ্য তহবিলের ছয়টি প্যাকেজ ঘোষণা করেছি - আজ আমি আপনাকে বৈদ্যুতিক গ্রিড পুনর্গঠনে সহায়তা করার জন্য USD 225 মিলিয়নের একটি অতিরিক্ত প্যাকেজও স্বাক্ষর করছি," মার্কিন প্রেসিডেন্ট বিডেন বলেছেন।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি, ইউক্রেন শান্তি সম্মেলনে যোগদানের জন্য দেশগুলিকে আমন্ত্রণ জানানোর সময় জোর দিয়েছিলেন যে "রাশিয়া কর্তৃক অপহৃত" ইউক্রেনীয় শিশুদের ফিরিয়ে আনার জন্য "সময় ফুরিয়ে আসছে" যাদের তিনি অভিযোগ করেছেন যে তাদের স্বদেশকে ঘৃণা করতে শেখানো হচ্ছে।

খোলামেলা এবং অন্তর্ভুক্তিমূলক সংলাপের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে তিনি বলেন, বিশ্ব এক হতে চায় এবং "সম্পূর্ণ সম্প্রীতি"তে কাজ করতে সক্ষম হতে চায়।

ইউক্রেনের রাষ্ট্রপতি বলেছেন যে 100 টিরও বেশি দেশ এবং আন্তর্জাতিক সংস্থা শীর্ষ সম্মেলনে তাদের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে। তিনি পারমাণবিক নিরাপত্তা, খাদ্য নিরাপত্তা, যুদ্ধবন্দীদের মুক্তি এবং "রাশিয়া কর্তৃক অপহৃত ইউক্রেনীয় শিশুদের" উপর জোর দেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন শান্তি সম্মেলনে যোগ দেবেন না বলে জানিয়েছে হোয়াইট হাউস।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস অবশ্য আগামী সপ্তাহে এই সম্মেলনে অংশ নিতে সুইজারল্যান্ডে যাবেন এবং তার সঙ্গে থাকবেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান।