সূক্ষ্ম অস্ত্রগুলি ইউক্রেনের জন্য মার্চ মাসে ইউক্রেনের জন্য একটি জরুরি সামরিক প্যাকেজের অংশ ছিল, কিন্তু "তাদের অনুরোধে ইউক্রেনের জন্য অপারেশনাল নিরাপত্তা বজায় রাখার জন্য" স্পষ্টভাবে তালিকাভুক্ত করা হয়নি।

রুশি উত্তর কোরিয়া থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সংগ্রহ করে ইউক্রেনের বিরুদ্ধে ব্যবহার করার পর প্রেসিডেন্ট জো বাইডেন তার দলকে ডেলিভারি করার নির্দেশ দিয়েছিলেন, বুধবার পেন্টাগন জানিয়েছে।

আর্মি ট্যাকটিকাল মিসাইল সিস্টেম - যা ATACMS নামে পরিচিত - ইউক্রেনকে রাশিয়াকে অধিকৃত ইউক্রেনীয় ভূখন্ডের যে কোন জায়গায় নিরাপদ আশ্রয় দিতে সাহায্য করবে, বিভাগ জানিয়েছে।

মার্কিন সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বেশ কয়েকটি মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে যে গত সপ্তাহে ক্ষেপণাস্ত্র এসেছে এবং ইতিমধ্যেই ব্যবহার করা হয়েছে।

এনবিসি নিউজ জানিয়েছে, ইউক্রেন গত সপ্তাহে অধিকৃত ক্রিমিয়ান উপদ্বীপে এবং এই সপ্তাহে দক্ষিণ-পূর্ব ইউক্রেনের দখলকৃত শহর বারদিয়ানস্কে হামলা চালায়।

রিপোর্ট অনুযায়ী, কংগ্রেসের অনুমোদনের পর বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষিত সামরিক প্যাকেজে আরও ATACMS ক্ষেপণাস্ত্র অন্তর্ভুক্ত করা হবে।

পেন্টাগন বুধবার স্পষ্টভাবে জানায়নি যে সরবরাহ করা ATACMS ক্ষেপণাস্ত্রগুলি প্রায় 300 কিলোমিটার পাল্লার মডেল নাকি কম পাল্লার।

গত অক্টোবরে ইউক্রেন যুক্তরাষ্ট্র থেকে আসা ATACMS ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে। এই সময়ে, এগুলি প্রায় 165 কিলোমিটারের সংক্ষিপ্ত পরিসরের মডেল ছিল। ইউক্রেনের সরকার এমন ক্ষেপণাস্ত্রের জন্য অনুরোধ করছে যা অনেক দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।




শা/