গুয়াহাটি, আহোম যুগের 'মইডামস', রাজপরিবারের বিশ্রামের স্থান, আসামের চরাইদেও জেলার আন্তর্জাতিক উপদেষ্টা সংস্থা ICOMOS দ্বারা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্তির জন্য সুপারিশ করা হয়েছে।

ইন্টারন্যাশনাল কাউন্সিল অন মনুমেন্টস অ্যান্ড সাইটস (আইসিওএমওএস) 21-31 জুলাই নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য বিশ্ব ঐতিহ্য কমিটির 46তম সাধারণ অধিবেশনের জন্য 'সাংস্কৃতিক এবং মিশ্র সম্পত্তির মনোনয়নের মূল্যায়ন' একটি প্রতিবেদন তৈরি করেছে।

প্রতিবেদনটি, যা অ্যাক্সেস করেছে, সারা বিশ্ব থেকে প্রাপ্ত 19টি নতুন সহ মোট 36টি মনোনয়নের মূল্যায়ন করেছে এবং আহোম মইদাম ভারত থেকে একমাত্র আবেদনকারী ছিলেন।"আইসিওএমওএস সুপারিশ করে যে মইডামস -- ভারতের আহোম রাজবংশের ঢিবি-কবর প্রথা, মানদণ্ড (iii) এবং (iv) এর ভিত্তিতে বিশ্ব ঐতিহ্যের তালিকায় খোদাই করা হোক," এতে বলা হয়েছে।

এই সুপারিশের মাধ্যমে, প্রথমবারের মতো আবেদনকারী মইডামরা জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) কর্তৃক আনুষ্ঠানিকভাবে বিশ্ব ঐতিহ্যের তালিকায় প্রবেশের জন্য মাত্র এক ধাপ পিছিয়ে। এপ্রিল 2014 সালে এইগুলি প্রথম অস্থায়ী তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছিল।

ফ্রান্স-ভিত্তিক ICOMOS, সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য ইউনেস্কোর একটি উপদেষ্টা সংস্থা, এটি একটি আন্তর্জাতিক বেসরকারি সংস্থা যা পেশাদার, বিশেষজ্ঞ, স্থানীয় কর্তৃপক্ষের প্রতিনিধি, কোম্পানি এবং ঐতিহ্য সংস্থাগুলির সমন্বয়ে গঠিত এবং এটি সংরক্ষণ এবং বর্ধনের জন্য নিবেদিত। সারা বিশ্ব জুড়ে স্থাপত্য এবং ল্যান্ডস্কেপ ঐতিহ্য।সাংস্কৃতিক মানদণ্ড (iii), (iv) এবং (v) এর ভিত্তিতে ভারত সরকার বিশ্ব ঐতিহ্যের তালিকায় মইডামগুলির অন্তর্ভুক্তি চাওয়া হয়েছিল। মনোনীত সম্পত্তির আয়তন 95.02 হেক্টর এবং একটি বাফার জোন 754.511 হেক্টর।

মানদণ্ড (iii) একটি সাংস্কৃতিক ঐতিহ্য বা একটি সভ্যতার জন্য একটি অনন্য বা অন্তত ব্যতিক্রমী সাক্ষ্য বহন করে যা জীবিত বা অদৃশ্য হয়ে গেছে এবং মানদণ্ড (iv) একটি অসামান্য উদাহরণের জন্য একটি বিল্ডিং, স্থাপত্য বা প্রযুক্তিগত সংমিশ্রণ বা ল্যান্ডস্কেপ যা মানব ইতিহাসের গুরুত্বপূর্ণ পর্যায়গুলিকে চিত্রিত করে।

মানদণ্ড (v), যা ICOMOS প্রত্যাখ্যান করেছে, এটি একটি ঐতিহ্যবাহী মানব বসতি, ভূমি ব্যবহার, বা সমুদ্র-ব্যবহারের একটি অসামান্য উদাহরণ যা একটি সংস্কৃতির প্রতিনিধিত্ব করে বা পরিবেশের সাথে মানুষের মিথস্ক্রিয়া, বিশেষ করে যখন এটি প্রভাবের অধীনে দুর্বল হয়ে পড়ে। অপরিবর্তনীয় পরিবর্তনের।প্রতিবেদনে বলা হয়েছে যে চরাইদেও নেক্রোপলিসের মধ্যে 90টি মইডাম পাওয়া যায়, যা উঁচু জমিতে অবস্থিত। ইট, পাথর বা মাটি দিয়ে নির্মিত একটি ফাঁপা খিলানের উপর একটি মাটির ঢিবি তৈরি করে এবং একটি অষ্টভুজাকার প্রাচীরের কেন্দ্রে একটি মন্দির দ্বারা শীর্ষে এগুলি তৈরি করা হয়েছিল।

চড়াইদেওতে অবস্থিত মৈদামগুলি হল আহোম রাজা ও রাণীদের সমাধিক্ষেত্র। এগুলি মিশরের পিরামিড এবং মধ্যযুগের আসামের কারিগর ও রাজমিস্ত্রিদের উজ্জ্বল স্থাপত্য এবং দক্ষতার মাধ্যমে দেখা বিস্ময়কর পদার্থের সাথে তুলনীয়।

"ICOMOS বিবেচনা করে যে মনোনীত সম্পত্তি চরদেওতে 600 বছরের তাই-আহোম ঐতিহ্য প্রদর্শন করে। ICOMOS বিবেচনা করে যে মনোনীত সম্পত্তি তাই-আহোম নেক্রোপলিসের একটি ব্যতিক্রমী উদাহরণ যা তাদের অন্ত্যেষ্টিক্রিয়া ঐতিহ্য এবং সংশ্লিষ্ট বিশ্ববিদ্যাকে একটি বাস্তব উপায়ে উপস্থাপন করে," রিপোর্ট বলেছেনএটি হাইলাইট করেছে যে সম্পত্তির 'সততা এবং সত্যতা' শর্ত পূরণ করা হয়েছে। মনোনীত সম্পত্তির মধ্যে কোনও বাসিন্দা নেই এবং আনুমানিক 4,017 জন বাসিন্দা বাফার জোনে বাস করে।

"মনোনীত সম্পত্তি ভালভাবে রক্ষণাবেক্ষণ করা হয় এবং উন্নয়নের কোন প্রতিকূল প্রভাব নেই। মইডামগুলি বেশিরভাগই নিরবচ্ছিন্ন। পাঁচটি মইডাম প্রত্নতাত্ত্বিক খননের বিষয় হয়েছে, যার মধ্যে বিভিন্ন স্তরের হস্তক্ষেপ রয়েছে," এটি যোগ করেছে।

রাজ্যের দেওয়া তথ্য এবং ICOMOS প্রযুক্তিগত মূল্যায়ন মিশনের পর্যবেক্ষণের ভিত্তিতে, সম্পত্তিকে প্রভাবিত করার প্রধান কারণগুলি হল ভারী বৃষ্টিপাত, মাটির ক্ষয় এবং গাছপালা বৃদ্ধি, রিপোর্টে বলা হয়েছে।"মাটি ক্ষয় এবং ঢিবিগুলিতে গাছের বৃদ্ধি রোধ করার জন্যও কাজ চলছে," এটি যোগ করেছে।

ICOMOS উল্লেখ করেছে যে এই অঞ্চলে তাই-আহোমসের সাথে যুক্ত মইডামের উচ্চ ঘনত্ব রয়েছে। বাফার জোনে অবস্থিত অন্যান্য সংশ্লিষ্ট উপাদান রয়েছে যেমন মইডাম এবং অন্ত্যেষ্টিক্রিয়া পদ্ধতির সাথে সম্পর্কিত সাইট।

"বাফার জোনটি ব্যাপকভাবে জরিপ করা হয়েছে এবং আনুষ্ঠানিকভাবে সীমাবদ্ধ করা হয়েছে এবং সমস্ত প্রত্নতাত্ত্বিক সাইটগুলি স্পষ্টভাবে চিহ্নিত করা হয়েছে," এটি বলেছে, একটি ICOMOS প্রযুক্তিগত মূল্যায়ন মিশন গত বছরের 5 থেকে 11 অক্টোবর পর্যন্ত মনোনীত সম্পত্তি পরিদর্শন করেছে৷সাইটটি যৌথভাবে দুটি পৃথক সংস্থা দ্বারা পরিচালিত হয় - ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ (ASI) এবং আসাম সরকারের প্রত্নতত্ত্ব অধিদপ্তর (DoA)। নিষিদ্ধ এবং নিয়ন্ত্রিত অঞ্চলগুলিকে প্রভাবিত করে এমন সমস্ত বিষয় যৌথ ব্যবস্থাপনা দ্বারা অনুমোদিত।

"আইসিওএমওএস বিবেচনা করে যে আইনি সুরক্ষা পর্যাপ্ত। যৌথ ব্যবস্থাপনা ব্যবস্থার জন্য চলমান এবং কার্যকর সমন্বয় প্রয়োজন। একটি টেকসই পর্যটন কৌশল এবং ব্যাখ্যা পরিকল্পনা অন্তর্ভুক্ত করার জন্য ব্যবস্থাপনা ব্যবস্থার আরও উন্নয়ন প্রয়োজন," 321-পৃষ্ঠার নথিতে বলা হয়েছে।

ASI এবং DoA দ্বারা বর্তমান ডকুমেন্টেশন, সংরক্ষণ এবং পর্যবেক্ষণকে পর্যাপ্ত হিসাবে বিবেচনা করে, ICOMOS জানিয়েছে যে বিশদ বিবরণ রেকর্ড করার একটি চলমান প্রোগ্রাম রয়েছে এবং রাজ্য 2024 সালের ফেব্রুয়ারিতে অতিরিক্ত তথ্য ডসিয়ারে ব্রহ্মপুত্র উপত্যকার সমস্ত 319টি পরিচিত মইডামের তালিকা সরবরাহ করেছে। .তাই-আহোমরা 13শ শতাব্দীতে বর্তমান আসামে স্থানান্তরিত হয়েছিল এবং রাজকীয় নেক্রোপলিসের জন্য তাদের প্রথম রাজধানী এবং অবস্থান হিসাবে চরাইদেওকে বেছে নিয়েছিল। 19 শতক পর্যন্ত 600 বছর ধরে, তারা পাহাড়, বন এবং জলের প্রাকৃতিক বৈশিষ্ট্যগুলির সাথে কাজ করে এমন মইডাম তৈরি করেছিল, প্রাকৃতিক ভূগোলকে উচ্চারণ করে একটি পবিত্র ভূগোল তৈরি করেছিল।