গুরুগ্রাম, হরিয়ানা, ভারত - 13 জুন 2024

• সবচেয়ে শক্তিশালী BMW বক্সার ইঞ্জিন।

• সম্পূর্ণ নতুন ডিজাইন, আগের মডেলের তুলনায় 12 কেজি ওজন সাশ্রয় করে।• উদ্ভাবনী নকশা সহ নতুন ম্যাট্রিক্স LED হেডল্যাম্প।

• ইঞ্জিন ড্র্যাগ টর্ক কন্ট্রোল (MSR), ডাইনামিক ব্রেক অ্যাসিস্ট (DBC) এবং হিল স্টার্ট কন্ট্রোল (HSC) স্ট্যান্ডার্ড হিসাবে।

• গিয়ার শিফট সহকারী প্রো এবং রাইডিং মোড প্রো সহ স্ট্যান্ডার্ড ডায়নামিক প্যাকেজ।সম্পূর্ণ নতুন BMW R 1300 GS ভারতে লঞ্চ হয়েছে।

BMW Motorrad ইন্ডিয়া ভারতে সম্পূর্ণ নতুন BMW R 1300 GS লঞ্চ করেছে। এই অ্যাডভেঞ্চার মোটরসাইকেলটি সম্পূর্ণরূপে বিল্ট-আপ ইউনিট (CBU) হিসাবে উপলব্ধ হবে এবং 2024 সালের জুনের শেষ থেকে ডেলিভারি শুরু হবে।

মিঃ বিক্রম পাওয়াহ, প্রেসিডেন্ট, BMW Group India বলেছেন, “BMW Motorrad চার দশকেরও বেশি আগে R 80 G/S দিয়ে ট্যুরিং এন্ডুরোসের নতুন সেগমেন্ট প্রতিষ্ঠা করেছে। এবং বক্সার ইঞ্জিন সহ BMW GS তখন থেকেই প্রতিযোগিতামূলক ক্ষেত্রের অবিসংবাদিত নেতা। সম্পূর্ণ নতুন BMW R 1300 GS এর সাথে, BMW Motorrad GS কে আরও তীক্ষ্ণ করার দিকে মনোনিবেশ করেছে। এটি শক্তি, স্বাচ্ছন্দ্য এবং তত্পরতার একটি নিখুঁত সংমিশ্রণ, এটি যেকোনো ভূখণ্ডের জন্য আদর্শ মোটরসাইকেল তৈরি করে। এর বহুমুখিতা এবং আবেদনের সাথে, সম্পূর্ণ নতুন BMW R 1300 GS সর্বোচ্চ প্রত্যাশাকেও ছাড়িয়ে যাবে। কিছুই আপনাকে থামাতে পারবে না, বিশেষ করে অফ-রোড।"সমস্ত-নতুন BMW R 1300 GS-এর পরিচায়ক এক্স-শোরুম মূল্য নিম্নরূপ:

BMW R 1300 GS Pro - 20,95,000 টাকা

উপরন্তু, পৃথকীকরণের জন্য তিনটি বিকল্প শৈলীও উপলব্ধ - স্টাইল ট্রিপল ব্ল্যাক, স্টাইল জিএস ট্রফি এবং 719 ট্রামুন্টানা।*ইনভয়েস করার সময় প্রচলিত মূল্য প্রযোজ্য হবে। ডেলিভারি এক্স-শোরুম করা হবে। এক্স-শোরুম মূল্য (জিএসটি এবং ক্ষতিপূরণ সেস সহ) প্রযোজ্য তবে রোড ট্যাক্স, আরটিও সংবিধিবদ্ধ কর/ফি, অন্যান্য স্থানীয় কর/সেস ধার্য এবং বীমা বাদ দেয়। মূল্য এবং বিকল্পগুলি পূর্ব বিজ্ঞপ্তি ছাড়াই পরিবর্তন সাপেক্ষে। আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে আপনার স্থানীয় অনুমোদিত BMW Motorrad ডিলারের সাথে যোগাযোগ করুন।

সম্পূর্ণ নতুন BMW R 1300 GS নিম্নলিখিত রঙের স্কিমে পাওয়া যায় - বেস ইন লাইট হোয়াইট মেটালিক, ঐচ্ছিক স্টাইল - ট্রিপল ব্ল্যাক ব্ল্যাকস্টর্ম মেটালিক পেইন্টওয়ার্কে পাওয়া যায়, GS ট্রফি রেসিং ব্লু মেটালিক পেইন্টওয়ার্কে পাওয়া যায় এবং 719 ট্রামুন্টানা পাওয়া যায় অরেলিয়াস সবুজ ধাতব পেইন্টওয়ার্কে।

গ্রাহকদের তাদের পছন্দের BMW Motorrad মোটরসাইকেলের মালিক হতে সক্ষম করতে, BMW Financial Services India কাস্টমাইজড এবং নমনীয় আর্থিক সমাধান অফার করবে। ডেলিভারি সঞ্চালিত হওয়ার আগে গ্রাহকরা তাদের ঋণ অনুমোদন পেতে পারেন। সম্পূর্ণ মানসিক শান্তির জন্য, সমস্ত BMW Motorrad বাইক 'তিন বছর, সীমাহীন কিলোমিটার'-এর জন্য স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি সহ, চতুর্থ এবং পঞ্চম বছরে ওয়ারেন্টি বাড়ানোর বিকল্প রয়েছে। রোড-সাইড অ্যাসিস্টেন্স, 24x7 365 দিনের প্যাকেজ আরও ভাঙ্গন এবং টোয়িং পরিস্থিতিতে দ্রুত পরিষেবা নিশ্চিত করে।সম্পূর্ণ নতুন BMW R 1300 GS।

সম্পূর্ণ নতুন BMW R 1300 GS একটি সম্পূর্ণ নতুন ডিজাইনের বৈশিষ্ট্য যা ঐতিহ্যবাহী GS আইকনগুলির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং একই সাথে চরম কম্প্যাক্টনেস এবং উল্লেখযোগ্য ওজন হ্রাসকে প্রতিফলিত করে। এর উল্লেখযোগ্যভাবে ফ্ল্যাটার ট্যাঙ্ক র‌্যাম্প সহ, এই মোটরসাইকেলটির খুব গতিশীল, হালকা এবং অ্যাক্সেসযোগ্য চেহারার জন্য ফ্লাইলাইনটি মূলত দায়ী। অ্যালুমিনিয়াম ফুয়েল ট্যাঙ্কের উপরে গৃহসজ্জার কেন্দ্রের কভারের মাধ্যমে অবিরত, আসনটি জিএসকে সাধারণত এন্ডুরো-স্টাইলের সিলুয়েট দেয়। ডিজাইনের ক্ষেত্রে ঐতিহ্যের সাথে একটি আকর্ষণীয় বিরতি হল নতুন এলইডি ম্যাট্রিক্স হেডলাইট। একটি একক প্রজেক্টর ইউনিটে উচ্চ রশ্মি এবং নিম্ন রশ্মির একীকরণের ফলে GS হেডল্যাম্পের আইকনিক মুখের নতুন নকশা করা হয়। সমস্ত বিকল্প শৈলীতে "হেডলাইট প্রো" উপলব্ধ, ম্যাট্রিক্স ফুল এলইডি হেডল্যাম্পের রশ্মি ব্যাঙ্কিং অবস্থান অনুযায়ী মোড়ে পরিণত হয়।

সম্পূর্ণ নতুন BMW R 1300 GS সম্পূর্ণরূপে মূর্ত করে যা BMW Motorrad ডেভেলপমেন্ট টিম GS কিংবদন্তিকে দিয়েছে: উপাদানগুলির কমপ্যাক্ট বিন্যাস, সরঞ্জামগুলির উচ্চ কার্যকারিতা - এবং সবকিছুই প্রয়োজনীয় বিষয়গুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে৷ হালকা সাদা রঙে এবং এর তীক্ষ্ণভাবে আঁকা রেখা এবং খুব পরিষ্কার চেহারার সাথে একত্রে, সম্পূর্ণ নতুন R 1300 GS এর সত্যিকারের পেশীবহুল চেহারা রয়েছে এবং এটি বক্সার GS থিমকে আদিম শৈলীতে মূর্ত করে। সামঞ্জস্যযোগ্য উইন্ডশিল্ড এবং চওড়া হ্যান্ডেলবারগুলির সাথে কমপ্যাক্ট এবং লো ফ্রন্ট এন্ড একটি চমৎকার ওভারভিউ প্রদান করে, যেখানে পুনরায় সংজ্ঞায়িত GS এরগোনোমিক্স একটি আত্মবিশ্বাসী, আরামদায়ক রাইডিং পজিশন প্রদান করে। একটি স্পোর্টি, স্লিমলাইন প্যাসেঞ্জার সিট, কার্যকরী স্পোর্টস গ্র্যাব হ্যান্ডেল ব্রিজের সংমিশ্রণে, খাড়াভাবে ক্রমবর্ধমান এবং ছোট পিছনের প্রান্তের উপর জোর দেয় এবং একই সাথে যাত্রীদের জন্য ভাল বসার আরাম দেয়। বেসিক ভার্সনে, স্ট্যান্ডার্ড রাইডারের সিটের সীটের উচ্চতা 850 মিমি এবং এতে দুই-টোন কভার লাগানো থাকে যা ফুয়েল ফিলার ক্যাপ থেকে প্যাসেঞ্জার সিট পর্যন্ত বিস্তৃত হালকা ধূসর টেক্সচারে একটি ক্রমাগত কার্যকরী ইউনিট গঠন করে। গোল্ডে প্রলেপযুক্ত প্রধান ফ্রেমের সাথে, নতুন ক্রস স্পোক হুইলগুলি মোটরসাইকেলের নীচের অংশটিকে হালকা সামনের অংশের বিপরীতে চিত্রিত করে, যার ফলে এটির শক্তিশালী চেহারা তুলে ধরে।ঐচ্ছিক স্টাইল ট্রিপল ব্ল্যাকটি সম্পূর্ণ নতুন BMW R 1300 GS কে আরও বেশি পুরুষালি মনোভাব দেয়৷ পিছনের ফ্রেমটিও কালো রঙে সমাপ্ত হয়, যেমনটি অন্যান্য সারফেসগুলির মতো৷ এছাড়াও কালো রঙে সমাপ্ত, ট্রিপল ব্ল্যাক মডেলের ভেরিয়েন্টে অন্তর্ভুক্ত লাগেজ ক্যারিয়ারটি এই আকারগুলিতে পুরোপুরি একত্রিত। এছাড়াও, স্টাইল ট্রিপল ব্ল্যাকটিতে আরামদায়ক আসন, কমফোর্ট প্যাসেঞ্জার ফুটরেস্ট এবং একটি সেন্টার স্ট্যান্ড রয়েছে। বৈদ্যুতিকভাবে সামঞ্জস্যযোগ্য উচ্চ উইন্ডশীল্ড এছাড়াও ককপিট ট্রিম এবং কালো রঙের নতুন ক্রস স্পোক চাকার সাথে বায়ু প্রতিরক্ষাকারীর সাথে এই স্টাইলের সাথে আসে। ঐচ্ছিক অভিযোজিত উচ্চতা নিয়ন্ত্রণ শুধুমাত্র স্টাইল ট্রিপল ব্ল্যাক দিয়ে অর্ডার করা যেতে পারে।

ঐচ্ছিক স্টাইল জিএস ট্রফি বেসিক ফিনিশ রেসিং নীল ধাতব সেটের সাথে সুর সেট করে। সাদা ধাতব ম্যাটের পিছনের ফ্রেমের সাথে লাল এবং সাদা টেপ এবং শিলালিপির সাথে মিলিত, জিএস ট্রফিটি সর্বোচ্চ স্তরের পারফরম্যান্স এবং অফ-রোডের খেলাধুলাপূর্ণ ব্যবহারের জন্য দাঁড়িয়েছে। স্পোর্ট প্যাসেঞ্জার সিটের সংমিশ্রণে উচ্চ রাইডারের কমফোর্ট সিট একটি র‍্যালি সিটের চেহারা এবং এরগনোমিক্স প্রদান করে, যা জ্বালানী ট্যাঙ্কের কভারে সিট কভারের সাথে একত্রে একটি ইউনিট গঠন করে যা তার পুরো দৈর্ঘ্য বরাবর ব্যবহার করা যেতে পারে। অসামান্য অফ-রোড দক্ষতার চেতনায়, এই ঐচ্ছিক শৈলীটি ক্ষতির সুরক্ষার জন্য রেডিয়েটর গার্ড দিয়ে সজ্জিত। সোনার শক্তিশালী ক্রস-স্পোক চাকাগুলি অফ-রোড-ওরিয়েন্টেড ফিটিংগুলির পরিসরের অন্তর্গত।

সম্পূর্ণ নতুন BMW R 1300 GS অপশন 719 ট্রামুনটানায় এর একচেটিয়া এবং প্রযুক্তিগতভাবে পরিশীলিত দিক দেখায়। এটি সোনার ক্রস-স্পোক হুইলগুলিকে কালো উপাদানগুলির সাথে একত্রিত করে যেমন প্রধান এবং পিছনের ফ্রেম, পাওয়ারট্রেন এবং গ্র্যাব হ্যান্ডেল সহ লাগেজ ক্যারিয়ার। সোনার অ্যানোডাইজড হ্যান্ডেলবার শরীরের উপাদানগুলিতে সোনার রঙের আস্তরণ এবং সোনার রিম ব্যান্ডগুলির সাথে মেলে নিখুঁত উচ্চারণ প্রদান করে। সাইড ট্রিম সেকশন এবং সামনের চাকার কভারটি অরেলিয়াস গ্রিন মেটালিকে শেষ হয়েছে, অন্যদিকে অ্যালুমিনিয়াম ট্যাঙ্ক এবং ইনটেক সাইলেন্সার কভার একইভাবে অরেলিয়াস গ্রিন মেটালিক কিন্তু একটি ম্যাট ক্লিয়ার আবরণে সমাপ্ত হয়েছে। Luxor কালো/ধূসর রঙের জ্বালানী ট্যাঙ্ক কেন্দ্রের কভার এবং Avus কালো ধাতব ম্যাট-এর সিলিন্ডার হেড কভার এর সাথে সামঞ্জস্যপূর্ণভাবে মিশ্রিত।2Q==

সম্পূর্ণ নতুন BMW R 1300 GS-এর কেন্দ্রবিন্দু আবারও কিংবদন্তি দুই-সিলিন্ডার বক্সার ইঞ্জিন। ইঞ্জিনের নীচে অবস্থিত একটি গিয়ারবক্স এবং একটি নতুন ক্যামশ্যাফ্ট ড্রাইভ ব্যবস্থার জন্য এর নতুন ডিজাইনটি আগের চেয়ে আরও কমপ্যাক্ট। এটি এখন পর্যন্ত সিরিজে উত্পাদিত সবচেয়ে শক্তিশালী BMW বক্সার ইঞ্জিন, যা 7750 rpm-এ 107 kW (145 hp) এর আউটপুট তৈরি করে, 6500 rpm-এ সর্বোচ্চ 149 Nm টর্ক তৈরি করে। নতুন BMW R 1300 GS-এর বক্সার ইঞ্জিনটি গ্রহণের দিকে ভালভের সময় এবং ভালভ স্ট্রোকের পরিবর্তনের জন্য অনন্য BMW ShiftCam প্রযুক্তিতে সজ্জিত।

সম্পূর্ণ নতুন BMW R 1300 GS-এর সম্পূর্ণ সাসপেনশন নতুন করে ডিজাইন করা হয়েছে। কেন্দ্রবিন্দু হল স্টিলের তৈরি নতুন শীট মেটাল প্রধান ফ্রেম, যা আরও কমপ্যাক্ট প্যাকেজিংয়ের জন্য ইনস্টলেশনের স্থানের একটি উল্লেখযোগ্য অপ্টিমাইজেশন ছাড়াও পূর্বসূরি মডেলের তুলনায় উচ্চ স্তরের কঠোরতা প্রদান করে। মোটরসাইকেলটিতে ফ্লেক্স এলিমেন্ট সহ নতুন ফ্রন্ট হুইল গাইড ইভিও টেলিলিভার এবং আরও বেশি স্টিয়ারিং নির্ভুলতা এবং রাইডের স্থিতিশীলতার জন্য নতুন পিছনের চাকা গাইড ইভিও প্যারালিভার রয়েছে।সম্পূর্ণ নতুন BMW R 1300 GS এখন ডায়নামিক প্যাকেজের অংশ হিসেবে স্ট্যান্ডার্ড ডাইনামিক সাসপেনশন অ্যাডজাস্টমেন্ট (DSA), শিফট অ্যাসিস্ট্যান্ট প্রো, রাইডিং মোডস প্রো, স্পোর্ট ব্রেক সহ আসে। রাইডিং মোড প্রো”-এ তিনটি অতিরিক্ত রাইডিং মোড “ডাইনামিক”, “ডাইনামিক প্রো” এবং “এন্ডুরো প্রো” ছাড়াও “রেইন” এবং “রোড” রাইডিং মোড রয়েছে যা বেশিরভাগ রাস্তার অবস্থার সাথে রাইডিং বৈশিষ্ট্যগুলিকে মানিয়ে নিতে দেয় এবং “ইকো”। ” রাইডিং মোড যা প্রাথমিকভাবে এমনভাবে উদ্ভাবনী BMW ShiftCam প্রযুক্তি ব্যবহার করা সম্ভব করে যাতে জ্বালানির একটি ট্যাঙ্কের মাধ্যমে সর্বোচ্চ পরিসীমা অর্জন করা যায়। রাইডিং মোড "এন্ডুরো" অফ-রোড ব্যবহারের জন্য একটি নির্দিষ্ট সেট-আপ সহ পিটানো ট্র্যাকের বাইরে একটি উন্নত রাইডিং অভিজ্ঞতা সক্ষম করে। ইঞ্জিন ড্র্যাগ টর্ক কন্ট্রোল (MSR) স্ট্যান্ডার্ড হিসাবেও পাওয়া যায়, যেটি নিরাপদে অস্থির রাইডিং পরিস্থিতি এড়াতে ব্যবহার করা যেতে পারে যা পিছনের চাকায় অত্যধিক ব্রেক স্লিপের কারণে উপকূল বা ডাউনশিফটিং এর সময় ঘটতে পারে। হিল স্টার্ট কন্ট্রোল (এইচএসসি) প্রো স্ট্যান্ডার্ড হিসাবে ফিট করা হয়েছে এবং সুবিধাজনক হিল স্টার্ট সক্ষম করে, এমনকি দু'জন লোক এবং লাগেজ বহন করার সময়ও। মোটরসাইকেলটি একটি টুইন ডিস্ক ব্রেক সহ স্ট্যান্ডার্ড হিসাবে আসে যাতে সামনের দিকে দুটি নতুন উন্নত, রেডিয়ালি মাউন্ট করা চার-পিস্টন ফিক্সড ক্যালিপার এবং পিছনের দিকে BMW Motorrad ফুল ইন্টিগ্রাল ABS প্রো-এর সাথে মিলিত হয়ে দুটি-পিস্টন ফ্লোটিং ক্যালিপার সহ একটি সিঙ্গেল ডিস্ক ব্রেক রয়েছে। স্ট্যান্ডার্ড ডায়নামিক ব্রেক কন্ট্রোল (DBC) অনিচ্ছাকৃত থ্রোটল প্রয়োগ রোধ করে, কঠিন পরিস্থিতিতেও ব্রেক করার সময় বাড়তি নিরাপত্তা প্রদান করে।

সম্পূর্ণ-নতুন BMW R 1300 GS-এ একটি 6.5-ইঞ্চি ফুল-কালার TFT স্ক্রিন সহ স্ট্যান্ডার্ড হিসাবে কানেক্টিভিটির সরঞ্জাম বৈশিষ্ট্য রয়েছে। ইন্টিগ্রেটেড অপারেশন সহ স্ট্যান্ডার্ড BMW Motorrad মাল্টি-কন্ট্রোলারের সাথে একত্রে, এটি রাইডারকে যানবাহন এবং কানেক্টিভিটি ফাংশনে দ্রুত অ্যাক্সেস দেয়। স্ট্যান্ডার্ড কমফোর্ট প্যাকেজে সেন্টার স্ট্যান্ড, হাই উইন্ডশিল্ড হাই, ককপিট ট্রিম এবং উইন্ড ডিফ্লেক্টর, কমফোর্ট প্যাসেঞ্জার সিট, কমফোর্ট প্যাসেঞ্জার বিশ্রাম এবং লাগেজ ক্যারিয়ার সহ প্যাসেঞ্জার কিট সহ অ্যাডজাস্টেবল উইন্ডস্ক্রিন। ট্যুরিং প্যাকেজ শুধুমাত্র বিকল্পের সাথে উপলব্ধ শৈলীগুলির মধ্যে রয়েছে সেন্ট্রাল লকিং, নেভিগেশনের জন্য প্রস্তুতি, ক্রোম-প্লেটেড ম্যানিফোল্ড, বাম এবং ডান কেস হোল্ডার, হ্যান্ড প্রোটেক্টর এক্সটেনশন এবং টপকেস হোল্ডার।

কমফোর্ট ফিচারের মধ্যে রয়েছে কীলেস রাইড, হিটেড গ্রিপস, ইন্টিগ্রেটেড ইউএসবি সকেট সহ স্মার্টফোন চার্জিং কম্পার্টমেন্ট এবং স্ট্যান্ডার্ড হিসাবে অতিরিক্ত 12 V অন-বোর্ড পাওয়ার সকেট। বৈশিষ্ট্যের অন্যান্য স্ট্যান্ডার্ড তালিকার মধ্যে রয়েছে ইন্টিগ্রেটেড টার্ন ইন্ডিকেটর সহ হ্যান্ড প্রোটেক্টর, ব্যাটারি গার্ড সহ লিথিয়াম-আয়ন ব্যাটারি এবং ব্রেক ফাংশন সহ ডায়নামিক ক্রুজ কন্ট্রোল (ডিসিসি)।নিরাপদ এবং সুবিধাজনক মোটরসাইকেল চালানোর জন্য নতুন BMW R 1300 GS Option 719 Tramuntana-তে নতুন রাইডিং অ্যাসিস্ট্যান্ট রয়েছে৷ সমন্বিত দূরত্ব নিয়ন্ত্রণ সহ সক্রিয় ক্রুজ কন্ট্রোল (ACC) পছন্দসই রাইডিং গতির পাশাপাশি সামনের গাড়ির দূরত্ব সেট করতে ব্যবহার করা যেতে পারে। ব্রেক হস্তক্ষেপ সহ ফ্রন্ট কোলিশন ওয়ার্নিং (FCW) সংঘর্ষ প্রতিরোধ করতে এবং দুর্ঘটনার তীব্রতা কমাতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে, যখন লেন পরিবর্তন সতর্কীকরণ বাম এবং ডান দিকের লেনগুলি পর্যবেক্ষণ করে এবং পিছনের আয়নার ব্যবহার সমর্থন করার সময় একটি নিরাপদ লেন পরিবর্তন নিশ্চিত করতে সাহায্য করতে পারে।

সম্পূর্ণ নতুন BMW R 1300 GS-এর আরও স্বতন্ত্রকরণের জন্য মূল BMW মোটরসাইকেল আনুষাঙ্গিক এবং গিয়ারগুলির একটি বিস্তৃত পরিসর উপলব্ধ।

আপনার কোন প্রশ্ন থাকলে, যোগাযোগ করুন:বিএমডব্লিউ গ্রুপ ইন্ডিয়া

অভয় ডাঙ্গে, পরিচালক, প্রেস অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স

সেল: +91 9910481013; টেলিফোন: +91 124 4566600; ইমেল: [email protected]রোহনীত নায়েক, প্রোডাক্ট অ্যান্ড টেকনোলজি কমিউনিকেশন, প্রেস অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স

সেল: +91 9899965668; টেলিফোন: +91 124 4566600; ইমেল: [email protected]

ইন্টারনেট: www.bmw-motorrad.inফেসবুক: https://www.facebook.com/BMWMotorradIN/

টুইটার: https://twitter.com/BMWMotorrad_IN

ইউটিউব: https://www.youtube.com/channel/UCCz9St6Kvq2uk-BbaWV15mAইনস্টাগ্রাম: https://www.instagram.com/bmwmotorrad_IN/

(অস্বীকৃতি: উপরের প্রেস রিলিজটি HT সিন্ডিকেশন দ্বারা সরবরাহ করা হয়েছে এবং এই বিষয়বস্তুর কোন সম্পাদকীয় দায়িত্ব নেবে না।)