কলম্বো, শ্রীলঙ্কায় আসন্ন নির্বাচন নিয়ে "অনিশ্চয়তা" দেশটির অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিতে সম্ভাব্য নিম্নমুখী প্রবণতা সৃষ্টি করবে, এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) বলেছে।

দ্বীপরাষ্ট্রটি এই বছরের শেষ প্রান্তিকে একটি রাষ্ট্রপতি নির্বাচনের মুখোমুখি হতে চলেছে, যখন সংসদ নির্বাচন আগামী বছরের মাঝামাঝি হওয়ার কথা।

যাইহোক, দেশে রাজনৈতিক অনিশ্চয়তা বিরাজ করছে কারণ বিরোধী দল বর্তমান আইএমএফ-সম্পর্কিত সংস্কারগুলিকে বিপরীত করার প্রতিশ্রুতি দিয়েছে, যা জনগণের কাছে অপ্রিয় বলে প্রমাণিত হয়েছে।

রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে, যিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাথে USD 2. বিলিয়ন সুবিধার জন্য একটি বেলআউট চুক্তিতে গিয়ে পুনরুদ্ধার কার্যক্রম পরিচালনা করেছেন, তিনি বজায় রেখেছেন যে আইএমএফ প্রোগ্রামের সংস্কার না মানলে দ্বীপটি আবারও অর্থনীতির পতনের মুখোমুখি হতে পারে। প্রতি.

শ্রীলঙ্কা যে অর্থনৈতিক ঝুঁকির সম্মুখীন হচ্ছে তার রূপরেখা দিয়ে, ADB গতকাল প্রকাশিত তার দক্ষিণ এশিয়া অধ্যায়ের অর্থনৈতিক প্রবণতা প্রতিবেদনে বলেছে, "তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আসন্ন নির্বাচনের সাথে সম্পর্কিত অনিশ্চয়তা, যার মধ্যে আর্থিক নীতি এবং সংস্কার বাস্তবায়নের উপর সম্ভাব্য প্রভাব রয়েছে।"

ADB উল্লেখ করেছে যে লঙ্কায় অর্থনৈতিক পুনরুদ্ধারের লক্ষণ রয়েছে এবং 2023 সালের দ্বিতীয়ার্ধে উদীয়মান প্রবৃদ্ধি পুনরুজ্জীবিত হয়েছে এবং 2024 এবং 2025 এ অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

“2022 সালে শীর্ষে থাকার পর গত বছর মুদ্রাস্ফীতি একক অঙ্কে হ্রাস পেয়েছে এবং 2024 এবং 2025 সালে 10 শতাংশের নিচে থাকবে। চ্যালেঞ্জগুলি রয়ে গেছে এবং আসন্ন নির্বাচনী চক্র সাম্প্রতিক অর্থনৈতিক সংকট মোকাবেলায় প্রয়োজনীয় সংস্কারগুলিকে বিলম্বিত করবে না। অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি নিশ্চিত করতে শ্রীলঙ্কাকে দারিদ্র্যের দুর্বলতা মোকাবেলা করতে হবে,” প্রতিবেদনে বলা হয়েছে।

শ্রীলঙ্কা প্রথমবারের মতো সার্বভৌম ঋণের খেলাপি ঘোষণা করার পর থেকে দুই বছর হয়ে গেছে। ঋণ পুনর্গঠনের জন্য আলোচনা অব্যাহত.

"একটি ঋণ পুনর্গঠন চুক্তির সমাপ্তিতে বিলম্ব এবং মূল আইন পাস করতে কোনো বাধা সেন্টিমেন্টকে কমিয়ে দিতে পারে এবং বৃদ্ধিকে লাইনচ্যুত করতে পারে," রিপোর্টে সতর্ক করা হয়েছে।

IMF মার্চ মাসে বলেছে যে এটি পরবর্তী পর্যায়ে শ্রীলঙ্কার সাথে একটি স্টাফ-লেভেল চুক্তিতে পৌঁছেছে যা 2023 সালে দ্বীপ দেশটির জন্য অনুমোদিত প্রায় 3 বিলিয়ন মার্কিন ডলার বেলআউট থেকে 337 মিলিয়ন মার্কিন ডলার অ্যাক্সেস করতে সক্ষম করবে।

202 সালের মার্চ এবং ডিসেম্বরে প্রতিটি 330 মিলিয়ন মার্কিন ডলারের দুটি ট্রাঞ্চ প্রকাশ করা হয়েছিল যদিও বিশ্বব্যাপী ঋণদাতা কলম্বোকে তার সামষ্টিক অর্থনৈতিক নীতি সংস্কারের জন্য প্রশংসা করেছিল যা বলেছিল, "ফল দিতে শুরু করেছে"।