নিউট্রিশন অ্যাডভোকেসি ইন পাবলিক ইন্টারেস্ট (NAPi) এর '50 শেডস অফ ফুড অ্যাডভার্টাইজিং' প্রতিবেদনটি খাদ্যপণ্যের 50টি বিজ্ঞাপনে আবেদনের একটি পর্যবেক্ষণমূলক গবেষণার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা দিল্লিতে পাওয়া জনপ্রিয় ইংরেজি ও হিন্দি সংবাদপত্রে প্রকাশিত হয়েছে। ক্রিকেট খেলার সময় টিভি বিজ্ঞাপনে প্রদর্শিত কিছু বিজ্ঞাপন বা সোশ্যাল মিডিয়ায় কিছু নোট করে।

এটি সরকারকে এই বিভ্রান্তিকর বিজ্ঞাপনগুলি বন্ধ করতে বিদ্যমান বিধিগুলি সংশোধন করার আহ্বান জানিয়েছে৷

ভারত পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে ক্রমাগত অপুষ্টি এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে স্থূলতা এবং ডায়াবেটিসের ক্রমবর্ধমান প্রবণতার সম্মুখীন হওয়ার সময় এই প্রতিবেদনটি আসে৷

সাম্প্রতিক ICMR-ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউট্রিশন-এর ভারতীয়দের জন্য খাদ্যতালিকা সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করে যে 5-19 বছর বয়সীদের মধ্যে 10 শতাংশেরও বেশি প্রাক-ডায়াবেটিক। এটি হল যখন সরকার 2025 সালের মধ্যে ভারতীয়দের মধ্যে স্থূলতা এবং ডায়াবেটিস বৃদ্ধি বন্ধ করার লক্ষ্য নির্ধারণ করেছে।

রিপোর্টে প্রমাণ পাওয়া যায় যে অস্বাস্থ্যকর/HFSS বা UPF-এর ক্যাটাগরির অধীনে থাকা খাদ্য ও পানীয় পণ্যের বিজ্ঞাপন দেওয়া হচ্ছে বিভিন্ন আবেদনের মাধ্যমে যেমন মানসিক অনুভূতি জাগিয়ে তোলা, বিশেষজ্ঞদের ব্যবহারে হেরফের করা, প্রকৃত ফলের সুবিধার উপযোগী করা, সেলিব্রিটিদের ব্যবহার করে মূল্য যোগ করার জন্য। ব্র্যান্ড, স্বাস্থ্যকর হিসাবে প্রজেক্ট করা ইত্যাদি"।

এটি উল্লেখ করেছে যে এই বিজ্ঞাপনগুলি অনেক ক্ষেত্রে বিভ্রান্ত করে; এবং 2006 সালের FSS অ্যাক্ট, দ্য ক্যাবল টিভি নেটওয়ার্কস রেগুলেশন অ্যাক্ট, 1994 এবং নিয়ম, 2019-এর ভোক্তা সুরক্ষা আইন এবং 2022-এর জার্নালিস্টিক কন্ডাক্ট 2022-এর মতো বিদ্যমান আইনগুলির ফাঁক-ফোকরগুলির বিষয়েও তথ্য প্রদান করে৷

অরুণ গুপ্ত, একজন শিশুরোগ বিশেষজ্ঞ এবং এনএপিআই-এর আহ্বায়ক, "প্রতিটি বিজ্ঞাপনে প্রতি 100 গ্রাম/মিলি উদ্বেগের পুষ্টির পরিমাণ মোটা অক্ষরে প্রকাশ করার জন্য" ব্যবস্থা বাস্তবায়নের জন্য সরকারকে আহ্বান জানিয়েছেন।

স্থূলতা রোধে সংসদে একটি জনস্বাস্থ্য 'বিল' উত্থাপন করা জনস্বাস্থ্যের সর্বোত্তম স্বার্থে হবে। আমরা যদি ক্রমবর্ধমান প্রবণতাকে থামাতে ব্যর্থ হই, তবে এটি শুধুমাত্র রোগ এবং অর্থনৈতিক বোঝা বৃদ্ধি করবে, বছরে ব্যক্তিগত পরিবার এবং সামগ্রিকভাবে স্বাস্থ্য ব্যবস্থার উপর, "তিনি যোগ করেছেন।

খাদ্য পণ্য এইচএফএসএস এবং ইউপিএফ হলে NAPI যেকোনো খাবারের বিজ্ঞাপন বন্ধ করার পরামর্শ দেয়।

এফএসএসএআই-এর মতো কর্তৃপক্ষকে এটি বন্ধ করার জন্য দ্রুত সিদ্ধান্ত নিতে সহায়তা করার জন্য এই প্রতিবেদনটি খাদ্যের বিজ্ঞাপনগুলি কী বিভ্রান্তিকর তা চিহ্নিত করার একটি উদ্দেশ্যমূলক পদ্ধতিও সরবরাহ করে, এনএপিআই-এর সদস্য এবং একজন সমাজ বিজ্ঞানী নুপুর বিডলা বলেন, বিজ্ঞাপনগুলি নিষিদ্ধ করার বিলম্ব সাহায্য করে। "কোম্পানিগুলি 'স্বাধীনতা' উপভোগ করতে বিজ্ঞাপন দেয় এবং অর্থ উপার্জন করতে পারে যখন জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্থ হতে পারে"।