নয়াদিল্লি [ভারত], এনডিএ প্রার্থী ওম বিড়লা কণ্ঠ ভোটের পরে 18 তম লোকসভার স্পিকার হিসাবে দায়িত্ব নেওয়ার পরে, শিবসেনা (ইউবিটি) সাংসদ সঞ্জয় রাউত বুধবার দাবি করেছেন যে ডেপুটি স্পিকার পদে যাওয়া উচিত বলে আলোচনা চলছে। বিরোধী দল এবং এটি ঘটবে।

রাউত আরও উল্লেখ করেছেন যে বিরোধীরা ভোটের বিভাজন চায়নি এবং বিড়লা খুব শান্তিপূর্ণ উপায়ে নির্বাচিত হয়েছিল।

"একটি ঐতিহ্য আছে। আমরা বিরোধিতা করিনি কিন্তু একটি ঐতিহ্য আছে যে নির্বাচন হওয়া উচিত নয়। আমরা তাদের দেখিয়েছি যে আমরা আপনাদের মুখোমুখি হব; আমরা তা করছি। আমরা (ভোটের) বিভাজন চাইনি এবং ওম বিড়লা খুব শান্তিপূর্ণভাবে নির্বাচিত হয়েছিলেন কেন তিনি সেই লোকসভার স্পিকার যিনি একযোগে 100 জনেরও বেশি এমপিকে সাসপেন্ড করেছিলেন, "তিনি বলেছিলেন।

"ডেপুটি স্পিকার পদটি বিরোধীদের কাছে যাওয়া উচিত। আলোচনা চলছে এবং হবে," তিনি জোর দিয়েছিলেন।

আরেক শিবসেনা (ইউবিটি) সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী এএনআইকে বলেছেন যে এটি ইতিহাসে স্মরণ করা হবে যে স্পিকার পদের জন্য ওম বিড়লার বিরুদ্ধে প্রার্থী ছিলেন।

"আমি ওম বিড়লাকে তার দ্বিতীয় মেয়াদের জন্য অভিনন্দন জানাতে চাই কিন্তু এটি ইতিহাসে উল্লেখ করা হবে যে তার বিরুদ্ধে একজন প্রার্থী ছিল... আমি বিজেপিকে মনে করিয়ে দিতে চাই যে তাদের সংবিধান অনুযায়ী কাজ করতে হবে," বলেন প্রিয়াঙ্কা।

ডিএমকে নেতা টিআর বালু ওম বিড়লার প্রশংসা করে বলেছেন যে তিনি সাধারণ মানুষের বক্তা।

"তিনি গত বহু বছর ধরে আমার একজন ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। তিনি কৃষক সম্প্রদায় থেকে এসেছেন এবং তিনি সাধারণ মানুষের বক্তা," তিনি বলেছিলেন।

আরও, তিনি বলেছিলেন যে ওম বিড়লার বিরুদ্ধে প্রার্থী করা বিরোধীদের ক্ষোভ এবং প্রতিবাদ দেখানোর একটি উপায় ছিল।

"এটি একটি গণতান্ত্রিক প্রক্রিয়া যে আমরা আমাদের ডেপুটি স্পিকার রাখতে চেয়েছিলাম কিন্তু তারা আমাদের অনুরোধ বিবেচনা করেনি। আমরা শুধুমাত্র প্রার্থী দিয়ে আমাদের ক্ষোভ ও প্রতিবাদ দেখাতে চেয়েছিলাম," বালু যোগ করেছেন।

এর আগে, 18 তম লোকসভার বিরোধী দলের নেতা হিসাবে তার প্রথম বক্তৃতায়, কংগ্রেস নেতা রাহুল গান্ধী বুধবার বিজেপির ওম বিড়লাকে লোকসভার স্পিকার হিসাবে পুনরায় নির্বাচিত হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন।

একটি সাদা কুর্তা পায়জামা পরিহিত, রাহুল গান্ধী বিরোধী দলের নেতা হিসাবে বক্তৃতা দিয়ে বলেন, "আমি আপনাকে আপনার সফল নির্বাচনের জন্য অভিনন্দন জানাতে চাই যে আপনি দ্বিতীয়বার নির্বাচিত হয়েছেন। আমি সমগ্রের পক্ষ থেকে আপনাকে অভিনন্দন জানাতে চাই। বিরোধী দল এবং ভারত জোট।"

"এই হাউসটি ভারতের জনগণের কণ্ঠস্বরকে প্রতিনিধিত্ব করে এবং আপনি সেই কণ্ঠস্বরের চূড়ান্ত বিচারক। সরকারের রাজনৈতিক ক্ষমতা আছে কিন্তু বিরোধী দলও ভারতের জনগণের কণ্ঠস্বরকে প্রতিনিধিত্ব করে এবং এবার, বিরোধী দল ভারতীয় জনগণের কণ্ঠস্বরের চেয়ে উল্লেখযোগ্যভাবে বেশি প্রতিনিধিত্ব করে। গতবার করেছিলেন,” কংগ্রেস সাংসদ বলেছিলেন।

ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) প্রার্থী এবং কোটা থেকে সাংসদ, ওম বিড়লা 18 তম লোকসভার স্পিকার হিসাবে নির্বাচিত হন যখন এটির জন্য প্রস্তাবটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বারা প্রেরণ করা হয়েছিল এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সমর্থন করেছিলেন। প্রস্তাবটি কণ্ঠভোটের মাধ্যমে সংসদে গৃহীত হয়।