“শিরোনাম মূল্যস্ফীতি বার্ষিক গড় ভিত্তিতে 1.3 শতাংশ পয়েন্ট দ্বারা 2023-24 সালে 5.4 শতাংশে সংযত হয়েছে। সরবরাহ শৃঙ্খলের চাপ কমানো মূল মুদ্রাস্ফীতিতে বিস্তৃত-ভিত্তিক নরমকরণ এবং 2024-25 সালে মুদ্রাস্ফীতির দৃষ্টিভঙ্গির জন্য উপরে স্বাভাবিক দক্ষিণ-পশ্চিম বর্ষার প্রাথমিক ইঙ্গিত দেয়, "আরবিআই বৃহস্পতিবার প্রকাশিত তার বার্ষিক প্রতিবেদনে বলেছে।

যাইহোক, জলবায়ু ধাক্কার ক্রমবর্ধমান ঘটনা খাদ্য মূল্যস্ফীতি এবং সামগ্রিক মুদ্রাস্ফীতির দৃষ্টিভঙ্গিতে যথেষ্ট অনিশ্চয়তা তৈরি করে। নিম্ন জলাধারের স্তর, বিশেষ করে দক্ষিণ রাজ্যগুলিতে এবং 2024-25 এর প্রাথমিক মাসগুলিতে স্বাভাবিক তাপমাত্রার চেয়ে বেশি দৃষ্টিভঙ্গি রিপোর্ট অনুসারে নিবিড় পর্যবেক্ষণের প্রয়োজন।

“আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দামের অস্থিরতা, অব্যাহত ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং উন্নত বিশ্ব আর্থিক বাজারের অস্থিরতাও মূল্যস্ফীতির গতিপথকে ঊর্ধ্বমুখী করে তোলে। এই বিষয়গুলিকে বিবেচনায় রেখে, 2024-25-এর জন্য CPI মুদ্রাস্ফীতি 4.5 শতাংশে অনুমান করা হয়েছে এবং ঝুঁকিগুলি সমানভাবে ভারসাম্যপূর্ণ,” রিপোর্টে বলা হয়েছে।

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে বিদ্যমান মুদ্রার অবস্থান অব্যাহত রাখার প্রয়োজনীয়তার কথাও RBI তুলে ধরেছে।

“যেহেতু টেকসই ভিত্তিতে মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রা শতাংশে না পৌঁছানো পর্যন্ত নিষ্ক্রিয়করণের পথটি টিকিয়ে রাখা দরকার, তাই এমপিসি (মনিটারি পলিসি কমিটি) এপ্রিল 2024 এর সভায় পলিসি রেপো রেট অপরিবর্তিত রেখে 6.50 শতাংশে উল্লেখ করেছে যে মুদ্রানীতি মুদ্রাস্ফীতি প্রত্যাশার নোঙর এবং পূর্ণাঙ্গ সংক্রমণ নিশ্চিত করার জন্য সক্রিয়ভাবে মূল্যস্ফীতিমূলক হতে হবে। MPC als আবাসন প্রত্যাহারের দিকে মনোনিবেশ করার সিদ্ধান্ত নিয়েছে যাতে মুদ্রাস্ফীতি ক্রমান্বয়ে লক্ষ্যমাত্রার সাথে সারিবদ্ধ হয়, প্রবৃদ্ধিকে সমর্থন করে, "থ রিপোর্ট পর্যবেক্ষণ করে৷

রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে এটি মূল এবং সূক্ষ্ম-টিউনিং অপারেশনের মাধ্যমে তার তরল ব্যবস্থাপনায় "চমকপ্রদ এবং নমনীয়" থাকবে, রেপো এবং রিভার্স রেপো উভয়ই এটি অর্থ নিশ্চিত করতে ঘর্ষণীয় এবং টেকসই তারল্যকে মডিউল করার জন্য উপকরণগুলির একটি উপযুক্ত মিশ্রণ স্থাপন করবে। বাজার সুদের হার সুশৃঙ্খলভাবে বিকশিত হয় যাতে আর্থিক স্থিতিশীলতা সংরক্ষিত হয়।