আরও সাম্প্রতিক সূচকগুলি নির্দেশ করে যে ব্যক্তিগত খরচ চাহিদার প্রধান চালক হিসাবে তার ভূমিকা পুনরায় শুরু করছে এবং গ্রামীণ ভোক্তাদের অন্তর্ভুক্ত করার জন্য ব্যাপক-ভিত্তিক হচ্ছে। বুলেটিনে বলা হয়েছে, দ্রুত চলমান ভোগ্যপণ্য খাত জনকল্যাণমূলক ব্যয় বৃদ্ধির প্রত্যাশায় একটি শক্তিশালী পরিবর্তনের জন্য প্রস্তুত হচ্ছে।

ওয়াক-ইন ক্লায়েন্টদের একটি ড্রপ ই-কমার্স প্ল্যাটফর্মগুলি দ্বারা ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে, বিশেষ করে তাপপ্রবাহের পরিস্থিতিতে। বিনিয়োগ অবিচলিত বৃদ্ধি বজায় রেখেছে; সাম্প্রতিক সময়ের মধ্যে কিছু সংযম বিনিয়োগের সিদ্ধান্তের উপর ওজনের অস্থায়ী অনিশ্চয়তার কারণে হতে পারে তবে এটিও পাস হবে, এটি যোগ করে।

আরবিআই বুলেটিনে আরও বলা হয়েছে যে বেসরকারী বিনিয়োগে একটি শক্তিশালী পুনরুজ্জীবন আগামী বছরগুলিতে বৃদ্ধির চালিকাশক্তির সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে উঠতে হবে, বিশেষত যখন পাবলিক ফাইন্যান্স একীভূত হয়।

2023-24 সালের শেষের দিকে সরকারী খরচের পরিমাণ সামান্য বেড়েছে, যা মূলধন ব্যয়ের উপর টেকসই ফোকাসকে প্রতিফলিত করে যা অর্থনীতির মধ্যমেয়াদী সম্ভাবনা এবং বিনিয়োগকারীদের মনোভাবের জন্য একটি ইতিবাচক।

"একটি আনন্দদায়ক আশ্চর্যের মধ্যে, নেট রপ্তানি জিডিপিতে তাদের অবদানকে উন্নত করেছে, বিশেষ করে উচ্চ পর্যায়ের উত্পাদনে। পরিষেবা খাতটিও একটি সংমিশ্রণগত পরিবর্তনের সাক্ষী হচ্ছে। পরিষেবাগুলিতে GVC অংশগ্রহণ কম মূল্য সংযোজন ব্যবসায়িক প্রক্রিয়া আউটসোর্সিং পরিষেবাগুলি থেকে ধীরে ধীরে পরিপক্কতা দেখিয়েছে। উচ্চ মূল্য সংযোজন পরিষেবাগুলি যেমন গ্লোবাল ক্যাপাবিলিটি সেন্টার (GCCs) দ্বারা প্রদত্ত যেগুলি খরচ-সঞ্চয়কারী সংস্থাগুলি থেকে উদ্ভাবন এবং উচ্চ-মূল্যের ক্রিয়াকলাপের কেন্দ্রে বিবর্তিত হয়েছে এবং দ্বিতীয় স্তরের শহরগুলিতে ছড়িয়ে পড়ছে," বুলেটিনে পর্যবেক্ষণ করা হয়েছে৷

এটি আরও বলে যে ক্রমবর্ধমানভাবে, ফোকাস পরিষেবার রপ্তানি এবং দক্ষ কর্মশক্তির সুবিধার দিকে স্থানান্তরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারতের আতিথেয়তা শিল্প দেশের পর্যটনের সীমানা প্রসারিত করতে চাইছে। দক্ষিণ এশিয়ায় ভারতের বৃহত্তম পর্যটন ও ভ্রমণ খাত রয়েছে। পর্যটনের মাধ্যমে জিডিপিতে $1 ট্রিলিয়ন যোগ করার একটি উচ্চাভিলাষী লক্ষ্য স্থির করা হয়েছে 2047-এর জন্য ভারতকে একটি প্রধান পর্যটন গন্তব্য বানিয়ে।

আরবিআই বুলেটিনে আরও উল্লেখ করা হয়েছে যে উত্পাদনের দিক থেকে, উত্পাদন গতিশীলতা বজায় রেখে মোট মূল্য সংযোজন (জিভিএ) সম্প্রসারণের নেতৃত্ব দিয়েছে।

উভয়ের জন্য, নিকট-মেয়াদী সম্ভাবনা উজ্জ্বল দেখায়।

প্রকৃতপক্ষে, পরবর্তী ক্ষেত্রে, স্যাটেলাইট এবং টিয়ার-II শহরগুলিতে ভারতের বাণিজ্যিক রিয়েলটি ল্যান্ডস্কেপ একটি উল্লেখযোগ্য পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে যা রাস্তার নেটওয়ার্ক এবং মেট্রো সংযোগ, কৌশলগত নগর পরিকল্পনা এবং জীবনযাত্রার তুলনামূলকভাবে কম খরচের আকারে অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে জ্বালানি।

পরিষেবা খাত প্রাক-মহামারী প্রবণতার হারে সম্প্রসারণ বজায় রেখেছে এবং অর্থ, বীমা, রিয়েল এস্টেট এবং ব্যবসায়িক পরিষেবাগুলির নেতৃত্বে ছিল।

যদিও কৃষি ও আনুষঙ্গিক ক্রিয়াকলাপগুলি নিঃশব্দে রয়ে গেছে, 2024-25 সালে আরও ভাল পারফরম্যান্সের বিষয়ে যথেষ্ট আশাবাদ রয়েছে।

ভারতের আবহাওয়া দফতর (আইএমডি) এটি ঠিকই পেয়েছে।

মৌসুমী বৃষ্টির সময়মতো আগমন খরিফ বপনের জন্য এবং জলাধারগুলি পুনঃপূরণের জন্য ভাল ইঙ্গিত দেয়, যা 2024-25 শস্য বছরের (জুলাই-জুন) জন্য 340 মিলিয়ন টন খাদ্যশস্যের লক্ষ্যমাত্রা অর্জনযোগ্য বলে মনে করে, বুলেটিনে যোগ করা হয়েছে।