প্রতিবেদনে বলা হয়েছে যে অন্তর্বর্তীকালীন কেন্দ্রীয় বাজেট 2024-25, সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ফ্যাবগুলির জন্য ₹6,903 কোটি বরাদ্দ সহ, ভারতকে চিপ এবং ইলেকট্রনিক্স উত্পাদনের জন্য একটি বৈশ্বিক কেন্দ্রে পরিণত করতে অবদান রাখবে।

সামনের দিকে, প্রোডাকশন-লিঙ্কড ইনসেনটিভ (পিএলআই) স্কিমের অধীনে বিনিয়োগ আরও বাড়তে পারে না। প্রতিবেদনে বলা হয়েছে যে এই কারণগুলি কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে, শ্রম আয়ের উন্নতি করবে এবং অভ্যন্তরীণ চাহিদা জোরদার করবে বলে আশা করা হচ্ছে। এই বিষয়গুলিকে বিবেচনায় নিয়ে, 2024-25 সালের জন্য প্রকৃত জিডিপি বৃদ্ধি অনুমান করা হয়েছে 7.0 শতাংশ৷

'ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন বিল, 2023' পাস হওয়ার ফলে ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন (NRF) প্রতিষ্ঠার পথ প্রশস্ত হবে, যা মৌলিক বিজ্ঞান, স্বাস্থ্যসেবা এবং মানবিক বিষয়ে গবেষণা ও উদ্ভাবনকে উন্নীত করবে।

উপরন্তু, ন্যাশনাল কোয়ান্টাম মিশন (NQM), প্রায় ₹6,000 কোটি (2023-24 থেকে 2030-31) মোট ব্যয়ে অনুমোদিত, বৈজ্ঞানিক, শিল্প গবেষণা ও উন্নয়ন (R&D) এবং কোয়ান্টাম প্রযুক্তিতে উদ্ভাবনী ইকোসিস্টেম (QT) প্রচার করবে। . . , , এটি ডিজিটাল ইন্ডিয়া, মেক আই ইন্ডিয়া, স্কিল ইন্ডিয়া এবং স্ট্যান্ড আপ ইন্ডিয়া, স্টার্ট আপ ইন্ডিয়া, স্বনির্ভর ভারত এবং টেকসই উন্নয়ন লক্ষ্য (SDGs) জাতীয় অগ্রাধিকারগুলিকে এগিয়ে নিয়ে যাবে।

প্রতিবেদনে বলা হয়েছে যে অবকাঠামোতে সরকারের নেতৃত্বাধীন বিনিয়োগ এবং ডিজিটাল প্রযুক্তি গ্রহণের সাথে এই সমস্ত উদ্যোগ মধ্যমেয়াদে উত্পাদনশীলতা এবং সম্ভাব্য প্রবৃদ্ধি বাড়াতে পারে।