মুম্বই, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বুধবার ব্যাঙ্কগুলিকে প্রশাসনের মান, ঝুঁকি ব্যবস্থাপনা অনুশীলন এবং সম্মতি সংস্কৃতি আরও জোরদার করতে বলেছেন।

রিজার্ভ ব্যাঙ্কের নিয়ন্ত্রিত সংস্থাগুলির ঊর্ধ্বতন ব্যবস্থাপনার সাথে ক্রমাগত সম্পৃক্ততার অংশ হিসাবে, দাস পাবলিক সেক্টর ব্যাঙ্ক এবং বাছাই করা বেসরকারী ব্যাঙ্কগুলির ব্যবস্থাপনা পরিচালক (MDs) এবং প্রধান নির্বাহী কর্মকর্তাদের (CEO) সাথে বৈঠক করেন।

গভর্নর তার উদ্বোধনী মন্তব্যে ব্যাঙ্কের সম্পদের গুণমান, ঋণের বিধান, মূলধনের পর্যাপ্ততা এবং মুনাফায় ক্রমাগত উন্নতির কথা উল্লেখ করেছেন, আরবিআই একটি বিবৃতিতে বলেছে।

"ব্যাংকিং সেক্টরের উচ্চতর স্থিতিস্থাপকতা এবং শক্তি স্বীকার করার সময়, তিনি ব্যাংকগুলিতে প্রশাসনের মান, ঝুঁকি ব্যবস্থাপনা অনুশীলন এবং সম্মতি সংস্কৃতিকে আরও শক্তিশালী করার গুরুত্ব তুলে ধরেন," দাস বলেছিলেন।

ক্রেডিট এবং আমানত বৃদ্ধির মধ্যে স্থায়ী ব্যবধান; তারল্য ঝুঁকি ব্যবস্থাপনা এবং ALM-সম্পর্কিত সমস্যা; এবং অনিরাপদ খুচরা ঋণের প্রবণতাগুলি দীর্ঘ আলোচনা করা বিষয়গুলির মধ্যে ছিল।

দাস শক্তিশালী সাইবার নিরাপত্তা নিয়ন্ত্রণ নিশ্চিত করতে এবং তৃতীয় পক্ষের ঝুঁকি কার্যকরভাবে পরিচালনা করার জন্য ব্যাঙ্কগুলির প্রয়োজনীয়তার উপর জোর দেন।

বিবৃতিতে বলা হয়েছে, ডিজিটাল জালিয়াতি রোধে তিনি তাদের 'খচ্চর অ্যাকাউন্ট'-এর বিরুদ্ধে প্রচেষ্টা বাড়াতে এবং গ্রাহক সচেতনতা ও শিক্ষার উদ্যোগকে আরও জোরদার করার আহ্বান জানান।

সাইবার নিরাপত্তা, তৃতীয় পক্ষের ঝুঁকি এবং ডিজিটাল জালিয়াতি; নিশ্চয়তা ফাংশন শক্তিশালীকরণ; এমএসএমইতে ক্রেডিট প্রবাহ; আন্তঃসীমান্ত লেনদেনের জন্য ভারতীয় রুপির ব্যবহার বৃদ্ধি করা; এবং রিজার্ভ ব্যাঙ্কের উদ্ভাবনী উদ্যোগে ব্যাঙ্কগুলির অংশগ্রহণ নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়েছে।

সভাগুলিতে ডেপুটি গভর্নর, এম রাজেশ্বর রাও এবং স্বামীনাথন জে সহ প্রবিধান ও তত্ত্বাবধানের কার্যাবলীর দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালকরা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী এই ধরনের সভা 14 ফেব্রুয়ারি, 2024 এ অনুষ্ঠিত হয়েছিল।