মুম্বাই, রিজার্ভ ব্যাঙ্ক শুক্রবার বাস্তবায়নাধীন প্রকল্পগুলিকে ঋণ দেওয়ার জন্য কঠোর নিয়মের প্রস্তাব করেছে৷

কেন্দ্রীয় ব্যাঙ্কের খসড়া বিধিগুলির মধ্যে প্রকল্পগুলির একটি শ্রেণীবিভাগ অন্তর্ভুক্ত রয়েছে তাদের পর্যায় অনুসারে এবং নির্মাণের পর্যায়ে 5 শতাংশ পর্যন্ত উচ্চতর বিধান, এমনকি যদি সম্পদটি মানক হয়।

এটা লক্ষ করা যায় যে গত ক্রেডিট সাইকেলে, প্রজেক্ট লোন ব্যাঙ্ক বইয়ের উপর চাপ তৈরি করতে দেখা গেছে। অন্যথায় স্ট্যান্ডার্ড অ্যাসেট প্রভিশন 0.40 শতাংশে দাঁড়ায়।

প্রস্তাবিত নিয়মের অধীনে, প্রথম 2023 সালের সেপ্টেম্বরে ঘোষণা করা হয়েছিল এবং শুক্রবার প্রকাশিত বিশদ বিবরণ, একটি ব্যাঙ্ককে নির্মাণ পর্বের সময় এক্সপোজারের 5 শতাংশ আলাদা করে রাখতে হবে, যা প্রকল্পটি চালু হওয়ার সাথে সাথে কমে যায়।

একবার প্রকল্পটি 'অপারেশনাল ফেজ'-এ পৌঁছলে, কিছু শর্ত পূরণ হলে বিধানগুলি তহবিল বকেয়া বকেয়া 2.5 শতাংশে নামিয়ে আনতে পারে এবং তারপর আরও কমিয়ে 1 শতাংশে নামিয়ে আনতে পারে৷

এর মধ্যে রয়েছে একটি ইতিবাচক নেট অপারেটিং নগদ প্রবাহ রয়েছে যা আমি সমস্ত ঋণদাতাদের বর্তমান পরিশোধের বাধ্যবাধকতা কভার করার জন্য যথেষ্ট, এবং ঋণদাতাদের কাছে প্রকল্পের মোট দীর্ঘমেয়াদী ঋণ সেই সময়ের বকেয়া থেকে কমপক্ষে 20 শতাংশ হ্রাস পেয়েছে ব্যবসায়িক ক্রিয়াকলাপ শুরু হওয়ার তারিখ অর্জনের, এটি বলে।

প্রস্তাবিত নির্দেশিকাগুলি স্ট্রেস রেজোলিউশনের বিশদ বিবরণ দেয়, অ্যাকাউন্ট আপগ্রেড করার জন্য তম মানদণ্ড নির্দিষ্ট করে এবং স্বীকৃতির আহ্বান জানায়।

এটি আশা করে যে ঋণদাতারা একটি ইলেকট্রনিক এবং সহজে অ্যাক্সেসযোগ্য বিন্যাসে প্রকল্প-নির্দিষ্ট ডেটা বজায় রাখবে।

ঋণদাতারা একটি প্রজেক্ট ফাইন্যান্স লোনের প্যারামিটারে যেকোন পরিবর্তন আপডেট করবে একটি প্রথম দিকে কিন্তু এই ধরনের পরিবর্তনের 15 দিনের পরে নয়। নির্দেশনা প্রকাশের ৩ মাসের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা চালু করা হবে বলে এতে বলা হয়েছে।

প্রস্তাবের জবাব দিতে জনগণকে ১৫ জুন পর্যন্ত সময় দেওয়া হয়েছে।