সরকার মহাসড়ক, বন্দর, বিমানবন্দর এবং রেল প্রকল্পে ব্যাপক বিনিয়োগ করছে বলে ঊর্ধ্বতন কর্মকর্তারা এটিকে এই জাতীয় যন্ত্রপাতির ক্রমবর্ধমান চাহিদার ফলাফল হিসাবে দেখছেন।

এটি সরকারের মেক-ইন-ইন্ডিয়া এবং আত্মনির্ভর নীতির সাফল্যকেও প্রতিফলিত করে যা বিদেশী সংস্থাগুলিকে দেশে কার্যক্রম শুরু করতে উত্সাহিত করে, একজন কর্মকর্তা বলেছেন।

UK-এর Auger Torque Europe Ltd, ভারতে কার্যক্রম শুরু করার জন্য নিবন্ধিত বিদেশী কোম্পানিগুলির মধ্যে একটি, আর্থ ড্রিল এবং সংযুক্তি তৈরি করে এবং জার্মানির কিনশোফার গ্রুপের অংশ যা ট্রাক ক্রেন এবং খননকারীদের জন্য সংযুক্তি তৈরি করে।

জাপানের টোমো ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড, যা নতুন তালিকায় রয়েছে, যন্ত্রপাতি, সরঞ্জাম এবং রাসায়নিক তৈরি করে।

আরেকটি জাপানি কোম্পানি, কাওয়াদা ইন্ডাস্ট্রিজ, ইনক. কেটিআই কাওয়াদা গ্রুপের অংশ, যেটি অবকাঠামো নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং সংরক্ষণের ব্যবসা।

এছাড়াও, একটি রাশিয়ান ভারী যন্ত্রপাতি প্রস্তুতকারক এবং সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক একটি শক্তি সংস্থাও ভারতে অপারেশন স্থাপনের জন্য নিবন্ধিত হয়েছে।

Institut fuer Oekologie, Technik and Innovation Gmbh, ভারতে ভিত্তি স্থাপন করতে আগ্রহী বিদেশী কোম্পানিগুলির নতুন তালিকায়, বিভিন্ন শিল্পের জন্য পরীক্ষা এবং শংসাপত্র পরিষেবা প্রদান করে৷

এই বিদেশী সংস্থাগুলি নতুন প্রযুক্তি নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে এবং অবকাঠামো খাতে কাজ করা ভারতীয় সংস্থাগুলির প্রচেষ্টার পরিপূরক হবে, একজন সিনিয়র কর্মকর্তা উল্লেখ করেছেন।

মহাসড়ক, রেলপথ এবং বন্দর সেক্টরে বড়-টিকিট অবকাঠামো প্রকল্পগুলি ভারতীয় অর্থনীতিতে প্রবৃদ্ধি চালিয়ে যাবে কারণ সরকার 2024-25-এর অন্তর্বর্তী বাজেটে এই বিনিয়োগগুলির জন্য ব্যয় বাড়িয়েছে।

বৃহৎ অবকাঠামো প্রকল্পে সরকারী বিনিয়োগ কর্মসংস্থান এবং আয় তৈরি করে যা অর্থনীতিতে বহুগুণ প্রভাব ফেলে কারণ ইস্পাত এবং সিমেন্টের মতো পণ্যের চাহিদাও বেড়ে যায় যা আরও বেশি বেসরকারি বিনিয়োগ এবং কর্মসংস্থানের দিকে পরিচালিত করে। অতিরিক্ত কর্মসংস্থান সৃষ্টির সাথে সাথে ভোগ্যপণ্যের চাহিদাও বৃদ্ধি পায় যা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হারকে আরও ত্বরান্বিত করে।

বিনিয়োগ এবং কর্মসংস্থান সৃষ্টির সদচক্রকে ত্বরান্বিত করার জন্য, 2023-24-এর বাজেট অবকাঠামো প্রকল্পগুলিতে মূলধন ব্যয় 37.4 শতাংশ বাড়িয়ে 2022-23 সালে 7.28 লক্ষ কোটি টাকা থেকে 10 লক্ষ কোটি টাকায় উন্নীত করেছে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের দ্বারা পেশ করা অন্তর্বর্তী বাজেটে প্রবৃদ্ধি বাড়াতে পরিকাঠামো প্রকল্পগুলির জন্য বরাদ্দ 11.1 শতাংশ বাড়িয়ে 11.11 লক্ষ কোটি টাকা করা হয়েছে। আগের বছরের একটি বৃহৎ ভিত্তির উপরে যে বৃদ্ধি আসে তা বৃদ্ধির জন্য ব্যাপক বিনিয়োগের কারণ হবে। অর্থমন্ত্রী উল্লেখ করেছেন যে এটি বেসরকারি খাত থেকে বড় বিনিয়োগও আকর্ষণ করবে যা প্রবৃদ্ধির গতিকে ত্বরান্বিত করবে।

অন্তর্বর্তী বাজেটে 2024-25 সালে রেলওয়ের জন্য 2.52 লক্ষ কোটি টাকার মূলধন ব্যয়ের ব্যবস্থা করা হয়েছে। অর্থমন্ত্রী জ্বালানি, খনিজ ও সিমেন্ট করিডোর নামে তিনটি বড় অর্থনৈতিক রেল করিডোর কর্মসূচি বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন; বন্দর সংযোগ করিডোর; এবং উচ্চ ট্রাফিক ঘনত্ব করিডোর।