Ormskirk, যখন সুস্থ থাকার কথা আসে, তখন আপনার শরীরের যত্ন নেওয়ার জন্য আপনি যা করতে পারেন তা হল খাদ্য।

আপনি যদি আরও পুষ্টিকর খাবার খেতে চান কিন্তু কিভাবে জানেন না, এখানে কয়েকটি সহজ পরিবর্তন আপনি করতে পারেন যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী হবে।

1. দুঃসাহসী হোনপ্রচুর পরিমাণে অস্বাভাবিক বা অপ্রচলিত খাবার যা আপনার খাদ্যের একটি স্বাভাবিক অংশ নাও হতে পারে পুষ্টি এবং অণুজীব দ্বারা পূর্ণ যা অনেক স্বাস্থ্য উপকার করতে পারে।

সামুদ্রিক শাকসবজি, উদাহরণস্বরূপ। এগুলি হাজার হাজার বছর ধরে বিদ্যমান এবং ঐতিহ্যবাহী এশীয় ও উপকূলীয় সংস্কৃতির প্রধান খাদ্য। এই সবজি পুষ্টির ঘনত্ব এবং অ্যান্টিঅক্সিডেন্ট (অণু যা শরীরের ক্ষতিকারক "ফ্রি র্যাডিকেল" নিরপেক্ষ করে), অপরিহার্য ফ্যাটি অ্যাসিড, ফাইবার, আয়োডিন এবং প্রোটিন ভূমি-ভিত্তিক খাবারে পাওয়া যায় না।

এটি সামুদ্রিক শাকসবজির অনন্য ক্রমবর্ধমান অবস্থা এবং জৈবিক অভিযোজনের কারণে, যা একটি স্বতন্ত্র পুষ্টির প্রোফাইলের দিকে নিয়ে যায় - যা তাদের খাদ্যে একটি মূল্যবান সংযোজন করে তোলে। তাদের কিছু সুবিধার মধ্যে রয়েছে ক্যান্সার থেকে রক্ষা করা এবং অ্যান্টিভাইরাল হওয়া, রক্ত ​​জমাট বাঁধা, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করা এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য থাকা। তারা কার্ডিওভাসকুলার রোগ এবং নন-অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার রোগ প্রতিরোধ করতে পারে।কিছু সামুদ্রিক শাকসবজি - যেমন শেত্তলাগুলি - তাদের স্বাদ এবং স্বাস্থ্য উপকারিতা বাড়াতে অন্যান্য খাবারে যোগ করা যেতে পারে। গবেষণা দেখায় যে চেডার পনির এবং টোস্ট করা রুটির মতো খাবারে শেওলা যোগ করা প্রোটিন সামগ্রী বাড়ানোর একটি দুর্দান্ত উপায়। নীল-সবুজ শৈবাল স্পিরুলিনা বিশেষভাবে উপকারী - ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রোটিন সমৃদ্ধ। এটি এমনকি মহাকাশ মিশনে নাসা মহাকাশচারীদের দ্বারা একটি সম্পূরক হিসাবে ব্যবহৃত হয়।

সামুদ্রিক শ্যাওলা, ভোজ্য সামুদ্রিক শৈবাল (যেমন নোরি) এবং শৈবাল (যেমন মোজুকু) হল কিছু সামুদ্রিক সবজি যা আপনি মেনুতে রাখার কথা বিবেচনা করতে পারেন।

তেতো সবুজ শাক- যেমন ড্যান্ডেলিয়ন, বিটরুট, নেটটলস এবং সরিষার শাক- সবই পুষ্টিকর এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। তারা ফাইবারে ভরপুর হওয়ায় অন্ত্রের স্বাস্থ্য এবং হজমকে সমর্থন করতেও দেখানো হয়েছে।গাঁজনযুক্ত খাবার, যেমন কিমচি, সাউরক্রাউট এবং কেফির, দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কম (হৃদরোগ, টাইপ 2 ডায়াবেটিস এবং ক্যান্সার সহ) এবং ভাল ওজন ব্যবস্থাপনার সাথে যুক্ত। এগুলি প্রোবায়োটিকগুলিতেও সমৃদ্ধ, যা অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে এবং হজমের উন্নতি করে।

2. উদারভাবে ঋতু

রান্না করার সময় বিভিন্ন ভেষজ এবং মশলা ব্যবহার করা শুধুমাত্র আপনার খাবারের সামগ্রিক সংবেদনশীল অভিজ্ঞতা বাড়ায় না, তারা বেশ কিছু সুস্থতার সুবিধাও প্রদান করে।হলুদ, আদা, রসুনের মতো মশলা, সেইসাথে দারুচিনি, লবঙ্গ এবং ওরেগানো, রাসায়নিক যৌগগুলির অ্যারের কারণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে বলে মনে করা হয়।

এই রাসায়নিক যৌগগুলির মধ্যে অনেকগুলি একে অপরের পরিপূরক - এবং এমনকি হৃদরোগ, দীর্ঘস্থায়ী প্রদাহ এবং ডায়াবেটিস সহ বেশ কয়েকটি ব্যাধি প্রতিরোধ করতে পারে।

দারুচিনিকে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করার জন্যও দেখানো হয়েছে, যা ডায়াবেটিস পরিচালনার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।আদা, পুদিনা এবং মৌরি সবই ভালো হজমের স্বাস্থ্যের সাথে যুক্ত। কিন্তু আপনি যদি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে চান, তাহলে আপনার খাবারে প্রচুর পরিমাণে রসুন, থাইম এবং ওরেগানো অন্তর্ভুক্ত করার লক্ষ্য রাখা উচিত।

ভেষজ এবং মশলাগুলি কতটা সুস্বাদু হওয়ার কারণে, আপনি সম্ভবত আপনার খাবার রান্না করার সময় কম লবণ এবং চিনি ব্যবহার করবেন - যা উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং হৃদরোগের মতো অবস্থার ঝুঁকি কমাতে পারে। কাঁচা মরিচ একটি কার্যকর ওজন ব্যবস্থাপনার হাতিয়ারও হতে পারে, কারণ এতে থাকা ক্যাপসাইসিন (যা মশলাদার সংবেদন সৃষ্টি করে) বিপাক বাড়ায় এবং চর্বি পোড়াতে সাহায্য করে।

জাফরান এবং রোজমেরির মতো ভেষজ ব্যবহারের একটি শেষ সুবিধা হল যে তারা উন্নত মেজাজ এবং জ্ঞানীয় ফাংশনের সাথে যুক্ত। এমনকি রোজমেরির সুগন্ধ স্মৃতিশক্তি এবং একাগ্রতা বাড়াতে যথেষ্ট হতে পারে।3. মৌসুমি এবং স্থানীয়ভাবে খান

আপনার খাদ্যতালিকায় মৌসুমি খাবার অন্তর্ভুক্ত করা শুধু আপনার স্বাস্থ্যের জন্যই ভালো নয়, পরিবেশের জন্যও ভালো।

মৌসুমি ফল এবং শাকসবজি প্রায়শই তাজা হয়, স্বাদ ভাল হয় এবং উচ্চতর পুষ্টি উপাদান থাকতে পারে কারণ সেগুলি সংরক্ষণ এবং পরিবহন করার প্রয়োজন নেই। স্থানীয়ভাবে উত্থিত, মৌসুমী খাবারের জন্য সাধারণত কম রাসায়নিক এবং সংরক্ষণের প্রয়োজন হয় কারণ সেগুলিকে অনেক দূরে পরিবহনের প্রয়োজন হয় না। এবং যেহেতু এই খাবারগুলি স্টোরেজ এবং ট্রানজিটে বেশি সময় ব্যয় করে না, তাই নষ্ট হওয়ার এবং অপচয় হওয়ার সম্ভাবনা কম।এটি লক্ষণীয় যে, যদিও স্টোরেজ এবং পরিবহন কিছু মাইক্রোনিউট্রিয়েন্টের ক্ষতির সাথে যুক্ত হতে পারে, এই ক্ষতিগুলিকে ন্যূনতম হিসাবে বিবেচনা করা হয় - বিশেষ করে ফল এবং সবজি না খাওয়ার ক্ষেত্রে।

যদি আপনি পারেন, কিছু তাজা মৌসুমী পণ্য সংরক্ষণ করার চেষ্টা করুন - হয় ডিহাইড্রেট, ক্যানিং, হিমায়িত বা গাঁজন করে। এটি তাদের শেলফ লাইফকে প্রসারিত করে এবং তাদের কিছু পুষ্টির মান সংরক্ষণ করে।

আপনি কিভাবে খাবেনএটি শুধুমাত্র আপনার খাদ্য নয় যা আপনাকে আরও পুষ্টিকরভাবে খেতে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ। আপনি যেভাবে খাচ্ছেন তাও গুরুত্বপূর্ণ।

উদাহরণস্বরূপ, মনোযোগ সহকারে খাওয়া খাবারের সাথে একটি স্বাস্থ্যকর সম্পর্ক উন্নীত করতে সাহায্য করতে পারে, যা হজম এবং ওজন ব্যবস্থাপনাকে উন্নত করতে পারে। এর কারণ হল মননশীল খাওয়া আপনার ক্ষুধা এবং পূর্ণতা সারি সম্পর্কে আরও সচেতন হওয়ার উপর জোর দেয়, যা অতিরিক্ত খাওয়া রোধ করতে পারে।

আপনি যে খাবার খাচ্ছেন সে সম্পর্কে আপনি যত বেশি সচেতন হবেন, তত বেশি স্বাস্থ্যকর এবং ভারসাম্যপূর্ণ খাবার বেছে নিতে পারেন।স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস বজায় রাখার ক্ষেত্রে আপনার প্লেটের আকারও গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, ছোট প্লেটগুলি আরও খাবারের একটি চাক্ষুষ উপলব্ধি দেয়। একটি সমাজে যেখানে অতিরিক্ত খাওয়া সাধারণ, সঠিক অংশের আকার ব্যবহার করা আপনাকে আরও সুষম খাদ্য খেতে সাহায্য করতে পারে।

আপনার প্রতিদিনের খাবারে মাত্র কয়েকটি ছোট পরিবর্তন করে, আপনি এটি কতটা পুষ্টিকর তা উন্নত করতে পারেন এবং আপনার স্বাস্থ্য ও সুস্থতা বাড়াতে পারেন। (কথোপকথোন)

জিএসপি