মতিহারী (বিহার), প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার কংগ্রেসের উপর আক্রমণ শুরু করেছেন, প্রথম প্রধানমন্ত্রী জওহরলা নেহেরু সহ এর শীর্ষ নেতাদের বঞ্চিত জাতিগুলির জন্য সংরক্ষণের "বিরোধিতা" করার জন্য অভিযুক্ত করেছেন।

"বাবা সাহেব আম্বেদকর না থাকলে, নেহরু কখনই এসসি, এসটি এবং ওবিসিদের জন্য কোটাতে রাজি হতেন না। নেহেরু দেশের তৎকালীন মুখ্যমন্ত্রীদের কাছে যে চিঠি লিখেছিলেন সে বিষয়ে তার মতামত স্পষ্ট করেছিলেন", মোদী দাবি করেছেন। বিহারের পূর্ব চম্পারণ লোকসভা কেন্দ্রে জনসভা।

"পরবর্তী প্রধানমন্ত্রীদের অধীনে এটাই কংগ্রেসের বৈশিষ্ট্য। ইন্দিরা গান্ধী হোক বা রাজীব গান্ধী, তারা সকলেই সংরক্ষণের বিরোধিতা করেছেন। এসসি, এসটি এবং ওবিসিরা কংগ্রেসের কাছ থেকে কখনই সম্মান পায়নি", যোগ করেন প্রধানমন্ত্রী।

"মিথ্যা" ছড়ানোর জন্য বিরোধীদের কটাক্ষ করার সময় মোদি এই অভিযোগ করেছিলেন যে বিজেপি, নৃশংস সংখ্যাগরিষ্ঠতার সাথে ক্ষমতায় ফিরে এসে সংবিধান পরিবর্তন করে কোটা বাতিল করতে পারে।

"সত্য হল যে আমরা বঞ্চিত জাতিদের অধিকার রক্ষা করে চলেছি" দাবি করেছেন প্রধানমন্ত্রী যিনি তাঁর সরকারের পদক্ষেপগুলিকে জোর দিয়ে বলেছেন "আমি কেবল বিজেপির নেতৃত্বে এনডিএ-র সাথে রয়েছি যে এসসি, এসটি এবং ওবিসিদের অধিকার সুরক্ষিত"।

মোদি ভারত ব্লককে "ধর্মের ভিত্তিতে" সংরক্ষণ সুবিধা দেওয়ার পরিকল্পনার জন্যও অভিযুক্ত করেছেন।

"তারা এটা করতে চায় কারণ তাদের কাছে এখন শুধু একটি ভোট ব্যাঙ্ক আছে। তারা আর এসসি, এসটি এবং ওবিসিদের দ্বারা সমর্থিত নয়, তাই তারা এখন শুধুমাত্র ভোট জিহাদ করার জন্য চিন্তা করে", অভিযোগ মোদী।