কান [ফ্রান্স], শুক্রবার সন্ধ্যায় কান চলচ্চিত্র উৎসবের চলমান 77 তম সংস্করণে চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগালের চলচ্চিত্র 'মন্থন' প্রদর্শনের সাথে সাথে ইন্ডিয়ানা সিনেমার সর্বদা ভক্তরা গর্বিত হয়ে ওঠে।

ভার্গিস কুরিয়েনের অগ্রগামী দুগ্ধ সমবায় আন্দোলনের দ্বারা অনুপ্রাণিত হয়ে, যিনি 'অপারেশন ফ্লাড'-এর নেতৃত্ব দিয়েছিলেন, ভারতকে একটি দুধের ঘাটতিপূর্ণ দেশ থেকে বিশ্বের বৃহত্তম দুধ ও দুগ্ধজাত দ্রব্যের তম উৎপাদক হিসাবে রূপান্তরিত করেছিলেন, 'মন্থন' 1976 সালে মুক্তি পেয়েছিল এবং প্রয়াত অভিনেতা স্মিতা পাটিলকে বৈশিষ্ট্যযুক্ত করেছিলেন। এবং নাসিরুদ্দিন শাহ।

দূরদর্শী সামাজিক উদ্যোক্তা, যিনি গুজরাটকে গ্লোবাল ডেয়ারের রাজধানীতে পরিণত করেছিলেন, তিনি বিলিয়ন ডলার ব্র্যান্ড 'আমুল'-এর প্রতিষ্ঠাতাও ছিলেন। এই ফিলটি সেলুলয়েড বৈশিষ্ট্যের এই বৈপ্লবিক রূপান্তরকে ভারতীয় সিনেমার ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে নিয়ে এসেছে, যা প্রায় 100 বছরেরও বেশি সময় ধরে চলে আসছে।

স্ক্রিনিংয়ে নাসিরুদ্দিন শাহ, তার স্ত্রী রত্না পাঠক শাহ প্রতীক বব্বর, অভিনেতা এবং স্মিতা পাতিলের ছেলে, নির্মলা কুরিয়েন, শ্বেত বিপ্লবের জনক ডক্টর ভার্গিস কুরিয়েনের মেয়ে, অনিতা পাতি দেশমুখ এবং মান্য পাতিল শেঠ, বোনেরা উপস্থিত ছিলেন। স্মিতা পাতিল, এবং ডাঃ জয়েন মেহতা ব্যবস্থাপনা পরিচালক, গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেড, ছবির প্রযোজকরা কান প্রিমিয়ারের 'মন্থন' উদযাপনের জন্য সমস্ত কোণ থেকে প্রশংসা করছেন৷ এমনকি আমুল ইন্ডিয়া, তার সৃজনশীল বিজ্ঞাপনের জন্য পরিচিত, শুভানুধ্যায়ীদের কোরাসে যোগ দিয়েছে। তাদের স্বাক্ষর শৈলীতে, আমুল এই কীর্তিকে সম্মান জানাতে একটি ডুডল তৈরি করেছে
সৃষ্টিতে, প্রয়াত অভিনেতা স্মিতা পাটিলের প্রতিনিধিত্বকারী আমুল গার্লকে দেখা যাবে এক হাতে দুধের গ্লাস এবং অন্য হাতে রুটি এবং মাখন। "হুমারা মাখন, হুমরা মন্থন...কানের আমুল টোস্ট," ডুডলে লেখা হয়েছে।

সৃজনশীলের প্রতি প্রতিক্রিয়া জানিয়ে একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী মন্তব্য করেছেন, "হাহাহ ভালোবাসি ওয়া আমুল সমস্ত অর্জন উদযাপন করে।"

"মন্থন, মন্থন," আরেকজন লিখেছেন।

চলচ্চিত্রের প্রদর্শনের আগে, ডঃ জয়েন মেহতা এবং ভার্গিস কুরিয়েনের কন্যা নির্মলা কুরিয়েন ভারত প্যাভিলিয়নে আমুলের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর আলোকপাত করেছেন। 'মন্থন'কে বড় পর্দায় ফিরিয়ে আনার ক্ষেত্রে শুধুমাত্র আমুলের সমর্থনই নয়, গুজরাটে সেট করা 'মন্থন' চলচ্চিত্রের নির্মাণে সমবায়ের অনন্য সম্পৃক্ততাও প্রকাশ পেয়েছে, এটি ছিল প্রথম ভারতীয় চলচ্চিত্র যা সম্পূর্ণরূপে 500,000 কৃষকদের দ্বারা দান করা হয়েছিল, যারা রুপি দান করেছিলেন। 2 প্রতিটি ভিজা টেন্ডুলকারের সাথে কুরিয়েন সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন। 'মন্থন' 1977 সালে দুটি জাতীয় ফিল পুরস্কার জিতেছিল - হিন্দিতে সেরা ফিচার ফিল্ম এবং টেন্ডুলকারের জন্য সেরা চিত্রনাট্যের জন্য। সেরা বিদেশী ভাষার চলচ্চিত্রের তম বিভাগে 1976 অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে এটি ভারতের আনুষ্ঠানিক প্রবেশও ছিল।

ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন দ্বারা চলচ্চিত্রটির পুনরুদ্ধার করা সংস্করণটি কানে প্রিমিয়ার হয়েছিল। এখানে 'মন্থন' দলের আইকনিক রেড কার্পেটে হাঁটার কিছু ছবি রয়েছে।
[
কান ফিল্ম ফেস্টিভ্যাল 2024, যা 14 মে খোলা হয়েছে, 25 মে পর্যন্ত চলবে।