জাতীয় সিকেল সেল অ্যানিমিয়া নির্মূল মিশনের উল্লেখ করে, প্রধানমন্ত্রী বলেছিলেন যে তারা এই জেনেটিক রক্তের ব্যাধি সম্পর্কে সচেতনতা তৈরির মতো অন্যান্য দিকগুলিতেও কাজ করছে।

"বিশ্ব সিকেল সেল দিবসে, আমরা এই রোগটি কাটিয়ে উঠতে আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি। গত বছর, আমরা জাতীয় সিকেল সেল অ্যানিমিয়া নির্মূল মিশন চালু করেছি এবং সচেতনতা তৈরি, সর্বজনীন স্ক্রীনিং, প্রাথমিক সনাক্তকরণ এবং সঠিক যত্নের মতো দিক নিয়ে কাজ করছি," প্রধানমন্ত্রী মোদী এক্স-এ লিখেছেন।

"আমরা এই ক্ষেত্রে প্রযুক্তির শক্তিকেও কাজে লাগাচ্ছি," তিনি যোগ করেছেন।

এই রোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর 19 জুন বিশ্ব সিকেল সেল দিবস পালন করা হয়।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডাও পোস্ট করেছেন, বলেছেন, "আমাদের প্রচেষ্টাগুলি প্রাথমিক রোগ নির্ণয়ের প্রচার, চিকিত্সার অ্যাক্সেস নিশ্চিত করা এবং আক্রান্তদের যত্নের মান বাড়ানোর উপর ফোকাস করে"।

"প্রগতির মাধ্যমে আশা: অগ্রগতির গ্লোবাল সিকেল সেল কেয়ার অ্যান্ড ট্রিটমেন্ট' মন্ত্রের দ্বারা পরিচালিত হয়ে, আমরা এই রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের প্রতিশ্রুতিকে শক্তিশালী করি," তিনি যোগ করেন।

সিকেল সেল ডিজিজ হল একটি জেনেটিক ব্লাড ডিসঅর্ডার যার কারণে লোহিত রক্ত ​​কণিকা কাস্তির মতো মিশে যায়।

এই রোগে, অস্বাভাবিক কোষগুলি রক্তের প্রবাহকে বাধা দেয় এবং সহজেই ভেঙে যায়, যার ফলে গুরুতর ব্যথা, লিভার এবং হার্টের সমস্যা এবং সাধারণত 40-এর দশকের মাঝামাঝি সময়ে একটি ছোট জীবনকালের মতো সমস্যা দেখা দেয়।