নয়াদিল্লি, ভারত একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল অঞ্চলের জন্য সহায়ক ভূমিকা পালন করতে চায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার বলেছিলেন যে তিনি মস্কোর শুরুর পর থেকে সেই দেশে তার প্রথম সফরে রাশিয়ায় দুই দিনের হাই-প্রোফাইল সফর শুরু করেছেন। ইউক্রেন আক্রমণ।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন মস্কোতে 22 তম ভারত-রাশিয়া শীর্ষ সম্মেলনে মঙ্গলবারের আলোচনার আগে আজ রাতে ভারতীয় প্রধানমন্ত্রীর জন্য একটি ব্যক্তিগত নৈশভোজের আয়োজন করবেন।

এটি 2019 সাল থেকে মোদির প্রথম রাশিয়া সফর, 2022 সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর প্রথম এবং প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় মেয়াদে বিদেশী প্রথম দ্বিপাক্ষিক সফর।9 জুলাই রাশিয়ায় তার ব্যস্ততা শেষ করার পর, মোদি 40 বছরেরও বেশি সময়ের মধ্যে সেই দেশে ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম সফরে অস্ট্রিয়া রওনা হবেন।

মোদি-পুতিন শীর্ষ বৈঠকের আলোচনার কেন্দ্রবিন্দু বাণিজ্য, জ্বালানি এবং প্রতিরক্ষা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও জোরদার করা হবে বলে আশা করা হচ্ছে। আলোচনায় ইউক্রেন সংঘাতের বিষয়টি উঠে এসেছে।

"ভারত ও রাশিয়ার মধ্যে বিশেষ এবং বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্ব গত 10 বছরে উন্নত হয়েছে, যার মধ্যে রয়েছে শক্তি, নিরাপত্তা, বাণিজ্য, বিনিয়োগ, স্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতি, পর্যটন এবং জনগণের মধ্যে আদান-প্রদানের ক্ষেত্রেও," মোদি বলেছিলেন। তার প্রস্থান বিবৃতিতে."আমি আমার বন্ধু রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে দ্বিপাক্ষিক সহযোগিতার সমস্ত দিক পর্যালোচনা এবং বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে দৃষ্টিভঙ্গি ভাগ করে নেওয়ার জন্য উন্মুখ।"

"আমরা একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল অঞ্চলের জন্য সহায়ক ভূমিকা পালন করতে চাই," তিনি কোনো নির্দিষ্ট উল্লেখ না করেই বলেন।

নয়াদিল্লি রাশিয়ার সাথে তার "বিশেষ এবং বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্ব" দৃঢ়ভাবে রক্ষা করছে এবং ইউক্রেন সংঘাত সত্ত্বেও সম্পর্কের গতি বজায় রেখেছে।ভারত এখনও ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা করেনি এবং সংলাপ ও কূটনীতির মাধ্যমে সংঘাতের সমাধানের জন্য ক্রমাগতভাবে কথা বলেছে।

প্রধানমন্ত্রী বলেছিলেন যে এই সফর তাকে রাশিয়ায় প্রাণবন্ত ভারতীয় সম্প্রদায়ের সাথে দেখা করার সুযোগ দেবে।

'এক্স'-এ একটি পোস্টে, মোদি বলেছেন: "আগামী তিন দিনের মধ্যে, রাশিয়া এবং অস্ট্রিয়ায় থাকবেন। এই সফরগুলি এই দেশগুলির সাথে সম্পর্ক গভীর করার একটি দুর্দান্ত সুযোগ হবে, যাদের সাথে ভারত বন্ধুত্বের পরীক্ষা করেছে।"9 থেকে 10 জুলাই অস্ট্রিয়া সফরে, প্রধানমন্ত্রী দেশটিকে ভারতের "অটল এবং নির্ভরযোগ্য অংশীদার" হিসাবে বর্ণনা করেছিলেন।

"অস্ট্রিয়ায়, আমি রাষ্ট্রপতি আলেকজান্ডার ভ্যান ডার বেলেন এবং চ্যান্সেলর কার্ল নেহামারের সাথে দেখা করার সুযোগ পাব," মোদি বলেছিলেন।

"অস্ট্রিয়া আমাদের অবিচল এবং নির্ভরযোগ্য অংশীদার এবং আমরা গণতন্ত্র ও বহুত্ববাদের আদর্শগুলি ভাগ করি।""এটি 40 বছরেরও বেশি সময়ের মধ্যে একজন ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম সফর। আমি উদ্ভাবন, প্রযুক্তি এবং টেকসই উন্নয়নের নতুন এবং উদীয়মান ক্ষেত্রে আমাদের অংশীদারিত্বকে আরও বেশি উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য আমার আলোচনার অপেক্ষায় আছি," তিনি বলেছিলেন।

মোদি বলেছিলেন যে তিনি পারস্পরিক উপকারী বাণিজ্য এবং বিনিয়োগের সুযোগগুলি অন্বেষণ করতে উভয় পক্ষের ব্যবসায়ী নেতাদের সাথে মতামত বিনিময়ের জন্য উন্মুখ।

"আমি অস্ট্রিয়ার ভারতীয় সম্প্রদায়ের সাথেও আলাপ-আলোচনা করব যা তাদের পেশাদারিত্ব এবং আচরণের জন্য ভালভাবে সম্মানিত," তিনি বলেছিলেন।মোদির মস্কো সফরের আগে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, এজেন্ডা হবে "বিস্তৃত"।

"অবশ্যই, এজেন্ডাটি ব্যাপক হবে, যদি অতিরিক্ত ব্যস্ততা না বলা হয়। এটি হবে একটি আনুষ্ঠানিক সফর, এবং আমরা আশা করি যে প্রধানরা একটি অনানুষ্ঠানিক উপায়েও কথা বলতে সক্ষম হবেন," তিনি বলেছিলেন।

আলোচনায়, মোদি রাশিয়ান সামরিক বাহিনীতে সহায়তা স্টাফ হিসাবে ভারতীয়দের নিয়োগ বন্ধ করার এবং বাহিনীতে যারা এখনও কাজ করছেন তাদের বাড়িতে ফিরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করার আহ্বান জানাবেন বলে আশা করা হচ্ছে।ভারতের প্রধানমন্ত্রী এবং রাশিয়ার রাষ্ট্রপতির মধ্যে বার্ষিক শীর্ষ সম্মেলন দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের সর্বোচ্চ প্রাতিষ্ঠানিক সংলাপ প্রক্রিয়া।

বার্ষিক শীর্ষ সম্মেলন বিকল্পভাবে ভারত ও রাশিয়ায় অনুষ্ঠিত হয়।

সর্বশেষ শীর্ষ সম্মেলনটি 6 ডিসেম্বর, 2021 তারিখে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল। সম্মেলনে যোগ দিতে ভারত সফরে এসেছিলেন প্রেসিডেন্ট পুতিন।শীর্ষ সম্মেলনে উভয় পক্ষ 28টি সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর করেছে এবং "শান্তি, অগ্রগতি এবং সমৃদ্ধির জন্য ভারত-রাশিয়া অংশীদারিত্ব" শীর্ষক একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে।

প্রধানমন্ত্রী মোদি এবং রাষ্ট্রপতি পুতিন শেষবার 16 সেপ্টেম্বর, 2022-এ উজবেকিস্তানের সমরকন্দে সাংহাই সহযোগিতা সংস্থার (SCO) শীর্ষ সম্মেলনের প্রান্তে দ্বিপাক্ষিক আলোচনা করেছিলেন।

বৈঠকে মোদি ইউক্রেনের সংঘাতের অবসান ঘটাতে পুতিনকে বিখ্যাতভাবে চাপ দিয়েছিলেন যে, "আজকের যুগ যুদ্ধের নয়"।2022 সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে, মোদি পুতিন এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথে বেশ কয়েকটি টেলিফোনে কথোপকথন করেছেন।