নয়াদিল্লি, পরের ভারত-রাশিয়া শীর্ষ সম্মেলনের প্রস্তুতি চলছে, শুক্রবার বিদেশ মন্ত্রক (এমইএ) জানিয়েছে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন, "আমাদের রাশিয়ান ফেডারেশনের সাথে দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকের একটি খুব সুপ্রতিষ্ঠিত ব্যবস্থা রয়েছে। এ পর্যন্ত 21টি বৈঠক হয়েছে।"

তিনি বলেন, "আমরা পরবর্তী শীর্ষ সম্মেলন করার প্রস্তুতি নিচ্ছি। যত তাড়াতাড়ি সম্ভব আমরা তারিখগুলো আপনাদের সাথে শেয়ার করব।"

একটি মিডিয়া ব্রিফিংয়ে জয়সওয়ালের মন্তব্য মস্কোর ক্রেমলিনের একজন কর্মকর্তা বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাশিয়া সফরের জন্য সক্রিয় প্রস্তুতি চলছে।

রাশিয়ার প্রেসিডেন্টের সহকারী ইউরি উশাকভ বলেন, "আমি নিশ্চিত করতে পারি যে আমরা ভারতের প্রধানমন্ত্রীর সফরের প্রস্তুতি নিচ্ছি। আমরা এখনও তারিখগুলি (কথা বলতে) পারি না, কারণ তারিখগুলি উভয় পক্ষই চুক্তিতে ঘোষণা করে"। মঙ্গলবারে।

এক প্রশ্নের জবাবে তিনি সাংবাদিকদের বলেন, "তবে আমরা সক্রিয়ভাবে প্রস্তুতি নিচ্ছি। আমি আবারও জোর দেব, এই সফর হবে।"

কূটনৈতিক সূত্রগুলি জানিয়েছে যে ভারতীয় প্রধানমন্ত্রীর দিনব্যাপী সফরটি 8 জুলাইয়ের কাছাকাছি পরিকল্পনা করা হচ্ছে, তারিখের কোনও চূড়ান্ত হয়নি এখনও বিভিন্ন বিকল্পগুলি অন্বেষণ করা হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী এবং রাশিয়ার রাষ্ট্রপতির মধ্যে বার্ষিক শীর্ষ সম্মেলন দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের সর্বোচ্চ প্রাতিষ্ঠানিক সংলাপ প্রক্রিয়া।

বার্ষিক শীর্ষ সম্মেলন বিকল্পভাবে ভারত ও রাশিয়ায় অনুষ্ঠিত হয়।

সর্বশেষ শীর্ষ সম্মেলনটি 6 ডিসেম্বর, 2021 তারিখে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারত সফরে এসেছিলেন।

শীর্ষ সম্মেলনে উভয় পক্ষ 28টি সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর করেছে এবং "শান্তি, অগ্রগতি এবং সমৃদ্ধির জন্য ভারত-রাশিয়া অংশীদারিত্ব" শীর্ষক একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে।

মোদি এবং পুতিন শেষবার 16 সেপ্টেম্বর, 2022-এ উজবেকিস্তানের সমরকন্দে সাংহাই সহযোগিতা সংস্থার (SCO) শীর্ষ সম্মেলনের প্রান্তে দ্বিপাক্ষিক আলোচনা করেছিলেন।

বৈঠকে, মোদি ইউক্রেনের সংঘাতের অবসান ঘটাতে পুতিনকে বিখ্যাতভাবে চাপ দিয়েছিলেন যে "আজকের যুগ যুদ্ধের নয়"।

2022 সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে, মোদি পুতিন এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথে বেশ কয়েকটি টেলিফোনে কথোপকথন করেছেন।

রাশিয়ার সাথে তার দৃঢ় বন্ধুত্বের প্রতিফলনে, ভারত এখনও পর্যন্ত ইউক্রেনে মস্কোর আগ্রাসনের নিন্দা করেনি এবং এটি বজায় রেখেছে যে কূটনীতি ও আলাপ-আলোচনার মাধ্যমে সংকটের সমাধান করতে হবে।

জি 7 মূল্যের ক্যাপ এবং অনেক পশ্চিমা দেশে ক্রয় নিয়ে উদ্বেগ বৃদ্ধি সত্ত্বেও ভারতের রাশিয়ান অপরিশোধিত তেলের আমদানিও উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

2022 সালের ডিসেম্বরে, G7 গ্রুপিং এবং এর মিত্ররা ইউক্রেনে আক্রমণের পরিপ্রেক্ষিতে মস্কোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার একটি সিরিজের অংশ হিসাবে রাশিয়ান তেলের দামের উপর একটি ক্যাপ ঘোষণা করেছিল। মূল্য ক্যাপ দেশগুলিকে প্রতি ব্যারেল USD 60 এর বেশি দিতে সীমাবদ্ধ করে।

রাশিয়া ভারতের জন্য দীর্ঘদিনের এবং সময়ের পরীক্ষিত অংশীদার। ভারত-রাশিয়া সম্পর্কের বিকাশ ভারতের পররাষ্ট্রনীতির একটি মূল স্তম্ভ।