কলকাতা, আবহাওয়া দফতর সোমবার বঙ্গোপসাগর থেকে আর্দ্রতা প্রবেশের সম্ভাবনার কারণে বৃষ্টির সম্ভাবনার সাথে কিছুক্ষণ আগে শীতল আবহাওয়ার আশার পূর্বাভাস দিয়েছে, দক্ষিণবঙ্গে বিরাজমান দীর্ঘস্থায়ী তাপপ্রবাহের অবস্থা থেকে অবকাশ প্রদান করেছে।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আরও অন্তত পাঁচ দিন তাপপ্রবাহ থেকে তীব্র তাপপ্রবাহের অবস্থা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে, আবহাওয়া অফিস জানিয়েছে।

বঙ্গোপসাগর থেকে আর্দ্রতার অনুপ্রবেশের কারণে উপকূলীয় জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনার সাথে 5 মে থেকে এই অঞ্চলে বিরাজমান তাপপ্রবাহ পরিস্থিতি থেকে জনগণের অবকাশ পাওয়ার সম্ভাবনা রয়েছে, আইএমডি কর্মকর্তা জানিয়েছেন।

বৃষ্টি ধীরে ধীরে রাজ্যের দক্ষিণাঞ্চলের বেশ কয়েকটি জেলায় ছড়িয়ে পড়বে এবং কমপক্ষে কয়েক দিন অব্যাহত থাকবে, তিনি বলেছিলেন।

পশ্চিমবঙ্গের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় জেলাগুলির তীব্র আবহাওয়া, শুষ্ক পশ্চিমী বায়ু এবং প্রবল সৌর দ্রবণের কারণে রাজ্য সরকার গ্রীষ্মকালীন ছুটির জন্য স্কুলগুলি চালায় বা সাহায্য করে, যখন অনেক বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের হয় অনলাইন ক্লাসে স্যুইচ করেছেন বা তাদের সময় পরিবর্তন করেছেন।

আবহাওয়া অফিস জানিয়েছে যে বাঁকুড়া বীরভূম, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে তীব্র তাপপ্রবাহ পরিস্থিতি বিরাজ করবে এবং দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলি 3 মে পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি অনুভব করবে।

পশ্চিম বর্ধমান জেলার পানাগড় সোমবার রাজ্যের সর্বোচ্চ দা তাপমাত্রা 44.8 ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে, যা স্বাভাবিকের থেকে 9.2 ডিগ্রি বেশি, মি জানিয়েছে।

কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে 41.7 ডিগ্রি সেলসিয়াস, যেখানে পারদ পার্শ্ববর্তী সল্টলেকে 41.6 চিহ্নে পৌঁছেছে, উভয়ই স্বাভাবিকের থেকে ছয় ডিগ্রি বেশি, আমি বলেছিলাম।

40 ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রা রেকর্ড করা অন্যান্য স্থানগুলি হল মেদিনীপু (44.5), বাঁকুড়া (44.2), বর্ধমান (42), আসানসোল (43.5), পুরুলিয়া (42.3), ঝাড়গরা (42), ব্যারাকপুর (42.6) এবং শ্রীনিকেতন (42.6) , মেট তথ্য জানিয়েছে।